ক্লাউন নয়, ভাঁড়!

  চার্লি চ্যাপলিন একবার বলেছিলেন, আমি শুধু ক্লাউনই হতে চেয়েছিলাম। অবাক হবার মত বিষয়। আমাদের দেশে শিশুরা ডাক্তার- ইঞ্জিনিয়ার হতে চায়, কিংবা আইসক্রিমওয়ালা বা ফেরিওয়ালা। কিন্তু কেউ ক্লাউন হতে চায় না। এর অবশ্য কারণও আছে। এদেশে ক্লাউনের কাজ মানে ভাঁড়ামিকে ভালো চোখে দেখা হয় না। ভাঁড়ের কাজ হল কাতুকুতু দিয়ে লোক হাসানো, এমনি ভাবা হয়।… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

ম্যালেরিয়া সারাতে কুইনিন, কিন্তু কুইনিন সারাবে কে?

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, শিক্ষকদের হাতে বন্দুক দেওয়া হলে স্কুলে বন্দুক হামলা চালিয়ে হত্যা প্রতিরোধ করা সম্ভব হবে। গত সপ্তাহে ফ্লোরিডায় মার্জোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বিদ্যালয়টির প্রাক্তন এক ছাত্র এলোপাতাড়ি গুলি করে ১৭ জনকে হত্যা করে। এরপরই নতুন করে আবার আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ে প্রশ্ন ওঠে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ম্যালেরিয়া সারাতে কুইনিন প্রেসক্রাইব তো করলেন,… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

প্রশ্ন ফাঁস: রাষ্ট্র কি আসলেই সর্বশক্তি নিয়োগ করেছে?

  আগাম ঘোষণা দিয়েছিল তারা সব প্রশ্ন ফাঁস করবে। সরকারকে বুড়ো আঙুল দেখিয়ে সে কাজ ফাঁসকারীরা সফলভাবে করে যাচ্ছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, গোটা পরীক্ষা ব্যবস্থা সরকারের হাত থেকে বের হয়ে গেছে বলে মনে হচ্ছে। পাকিস্তান আমলে এক বিহারী হাবিলদার পরীক্ষার হলে ডিউটি করছিল। ছাত্ররা পরীক্ষার শুরু হলে শরীরের বিভিন্ন জায়গা থেকে নানা সাইজের কাগজের… Read more »

খোকন চ্যারিটেবল হাসপাতাল

হাজী কোরপ আলী সম্পর্কে একটা কথা আমি আমার পিতার মুখে শুনেছিলাম। উনি নিজের জমির ধান কাটার সময় জমির চারদিকের পাঁচ হাত পরিমাণ জায়গার ধান আলাদা করে রাখতেন। এ বিষয়ে ওর ব্যখ্যা হল, চারপাশের জমিগুলোর ধান বোনার সময় হয়ত কিছুটা ধান ছিটকে এসে তাঁর জমিতে পড়েছে, তাই সে বীজ থেকে যে ধান হয়েছে তা তিনি নিতে… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

পরীক্ষা আজ পরীক্ষাতেই নেই!

কোনদিন নিজের জীবনী লিখব এমন গুরুত্বপূর্ণ মানুষ তো নই, তবে বৃদ্ধ বয়সে নাতি-নাতনির কাছে নিজের অতীতের গল্প করা যেতেই পারে। সেখানে কি নিজের এসএসসি পরীক্ষা দেয়ার গল্প থাকবে না? আমাদের সময়ের মানুষের কাছে এই পরীক্ষা দেয়া সত্যি এক অম্লমধুর অভিজ্ঞতা, যা স্মৃতির পাতায় ভাস্বর থাকবে পুরো জীবন! কি দারুণ উত্তেজনা, স্ট্রেস! রাত জেগে প্রস্তুতি নেয়া।… Read more »

হায় আমলা!

  অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের মত জরুরি সেবার যানবাহন এবং ভিআইপিদের চলাচলের জন্য রাজধানীর রাজপথে আলাদা লেইন করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে প্রস্তাব পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ ধরনের প্রস্তাব করার কারণ জানতে চাইলে সচিব বলেন, ভিআইপিদের অনেক সময় “জরুরি প্রয়োজনে” দ্রুত যাওয়া আসা করতে হয়। অনেক সময় দ্রুত যাওয়ার জন্য তারা উল্টা পথে যান। অ্যাম্বুলেন্স… Read more »

কেন মেসির বিশ্বকাপ পাওয়া জরুরি?

  আর্জেন্টাইন-স্পেনীয় নাগরিক হিসেবে ২০০৪ সালে মেসিকে স্পেনের জাতীয় অনূর্ধ্ব-২০ ফুটবল দলে খেলার জন্য আমন্ত্রন জানানো হয়। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন। মেসি এটা জানেন একটা বিশ্বকাপ পাওয়া তার জন্য অনেক সহজ, যদি তিনি স্পেনের পক্ষে খেলেন। তার সময় স্পেন একটা বিশ্বকাপ পেয়েছে। যদি তিনি থাকেন তবে সংখ্যাটা একাধিক হবে কোন সন্দেহ নাই। এমন নয়… Read more »

নৈ:শব্দ অশ্রুমালা!

কানাডার কমেডিয়ান রাসেল পিটার একবার বলেছিলেন, আমি এশিয়ান ডাক্তারের কাছে যাইনা। কারণ,  ৯৯ ভাগ এশিয়ান ডাক্তার হয়  বাবা-মায়ের ইচ্ছায়, প্রেশারে তারা ডাক্তার । তাই তাদের পেশাকে প্যাশন হিসাবে নেয় না, রোগী দেখে গোমরা মুখে । কবি ডাক্তার শহিদুর রহমান শাহিনকে দেখলে আমার এই কথাটা খুব খাঁটি মনে হয়। এই ভদ্রলোকের লেখক হবার কথা, হয়েছেন ডাক্তার… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার