মোবাইল ফুটপাতে, টেলিভিশন ডাস্টবিনে, সামনে কী হবে?

একসময় একটা ওয়ান ব্যান্ড রেডিওর পেছনে সারাদিন ঘুরে বেড়াতাম। যার কাছে একটা রেডিও ছিলো, সে ছিলো যেন সবার পাতের প্রসাদ! ক্যামেরা তো কেউ কোনোদিন চোখেও দেখেনি। বিয়ে-শাদীতেও ছেলেপক্ষের দাবি থাকতো একটা রেডিও, একটা বাইসাইকেল, আর ঘড়ি। ঘড়ি আর টাই ছিল শিক্ষিতের প্রতীক। তাও কেমি ঘড়ি। মেট্রিক পাস পড়ুয়া লোকে এই কেমি ঘড়ি হাতে দেওয়ার উপযুক্ত… Read more »

’একুশ’ উপলক্ষ্যে গোদনাইল চৌধুরী বাড়িতে ফুলের দোকান

ভাষা শহীদের শ্রদ্ধা জানাতে হলে ফুলের বিকল্প নেই। তাই ২০ ফেব্রুয়ারি দুপুরের পর থেকেই, গোদনাইল চৌধুরী বাড়ি বাসস্ট্যান্ডসহ মার্কেটের আশেপাশে বসে ফুলের দোকান। একটা নয় দুইটা নয়, অনেক ফুল ব্যবসায়ীরা ফুলের পসরা সাজিয়ে বসে আছে ক্রেতার আশায়। একুশে ফেব্রুয়ারি সকালে শহীদ মিনারে অর্পণ করার জন্য, কিনেও নিচ্ছে অনেকে।

slide

নারায়ণগঞ্জ সিটির ১০নং ওয়ার্ডে স্মার্ট কার্ড বিতরণ সম্পন্ন

সরকার ঘোষিত বহুল আলোচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণ নিয়ে অপেক্ষা আর আকাঙ্ক্ষাই ছিল মানুষের মূল বিষয়। গেল ডিসেম্বর মাস থেকে যখন দেশের বিভিন্ন জেলায় এই স্মার্ট কার্ড বিলি-বন্টন হচ্ছিল, তখন নারায়ণগঞ্জবাসী ছিল অধীর আগ্রহে। দেশের বিভিন্ন জেলার ফেসবুক ব্যবহারকারীরা স্মার্ট কার্ড হাতে পেয়ে স্ট্যাটাস দিচ্ছিল। তখন নারায়ণগঞ্জের ফেসবুক ব্যবহারকারীরা শুধু মন্তব্যের ঘরে প্রশ্নই… Read more »

হাত ও পায়ের ব্যবহার নিয়ে নানা কথা

আমরা মানুষ, স্রষ্টার প্রেরিত শ্রেষ্ঠ জীব। আমরা মাতৃগর্ভ থেকেই দু্ই হাত, দুই পা নিয়ে জন্মেছি। আমরা মরণশীল। মৃত্যু আমাদের দৈনন্দিন জীবন চলার মাঝে যেকোনো সময়। জন্মের পর থেকেই আমরা নানারকম কুমন্ত্রণায় জর্জরিত হয়ে পড়ি। আবার কেউ কুমন্ত্রণাকে বধ করে স্রষ্টার ধ্যানেই মত্ত থাকে। কেউ জপে হরি নাম, কেউ করে জিকির-আজকার। স্রষ্টাকে সন্তুষ্ট করার জন্য কেউ করে… Read more »

গোদনাইল হাজারীবাগ উত্তর জেলেপাড়ায় হরিনাম সংকীর্তন

গোদনাইল হাজারীবাগ উত্তর জেলেপাড়া দুর্গা মন্দিরে অনুষ্ঠিত হয়ে গেল, ১৬ প্রহর ব্যাপী সর্বজনীন হরিনাম সংকীর্তন। গত ৭ ফেব্রুয়ারি, বুধবার মঙ্গলঘট স্থাপনের মধ্য দিয়ে শুরু হয় হরিনাম সংকীর্তন। শেষ হয়, ৯ ফেব্রুয়ারি শুক্রবার ভোরবেলা।

ভালোবাসা ছড়িয়ে পড়ুক সবার মনে

আজ বিশ্ব ভালোবাসা দিবস। যা ‘ভ্যালেন্টাইন ডে’ নামে পরিচিত। পৃথিবীর অন্যান্য দেশের মতো আমাদের দেশেও এই বিশেষ দিবসটি পালিত হচ্ছে। ভালোবাসা হলো পৃথিবীর সবচেয়ে দুর্লভ আর আকাঙ্ক্ষিত একটি আবেদন, যা শুধু অন্তরেই থাকে, চোখে দেখা যায় না। ভালোবাসা অনুভূতির কারণেই, একে অপরকে খুব কাছে টানে। প্রাণিজগতের অন্যান্য সব প্রাণীর মাঝেই ভালবাসা পরিলক্ষিত। তবে মানুষের ভালোবাসা… Read more »

একুশে ফেব্রুয়ারি অমর হোক, আসুক ফিরে বারবার

এখন ফেব্রুয়ারি মাস। বর্তমান তারিখ যা-ই হোক না কেন, আর কদিন পরেই ফেব্রুয়ারি মাসের ২১ তারিখ। এই মাসটি আমাদের বাঙালিদের জন্য এক স্মরণীয় মাস, যা স্কুলজীবনেও অনেক বই পুস্তকে পড়েছি। যেই দিবসটির কথা বলতে চাচ্ছি সেটি হলো, একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালে মাতৃভাষা রক্ষা করার জন্য যারা রাজপথে লড়াই করেছে, তাদের আমরা ভাষা… Read more »

মেয়র আইভীর হস্তক্ষেপে পুকুর পেল নতুন জীবন

একসময় নারায়ণগঞ্জ পাট শিল্প ও বস্ত্রশিল্পের জন্য বিখ্যাত ছিল। নারায়ণগঞ্জের মাঝখান দিয়ে বয়ে গেছে শীতলক্ষ্যা নদী। শীতলক্ষ্যা নদীর এপার-ওপার দুই পাড়েই ছিল সেসময়ের এশিয়ার বিখ্যাত জুট মিলস্, কাপড়ের মিল। সেসব মিলের শ্রমিকদের জন্য মিলের বাউন্ডারির ভেতরে ছিল পুকুর, হাটবাজার, মন্দির, মসজিদ, স্কুল, খেলার মাঠ। এমনকি শ্রমিকদের বিনোদনের জন্য মিলের ভেতরে সিনেমা হলও ছিল। শ্রমিকরা যাতে… Read more »

শীতলক্ষ্যা নদীর পাড়ে ফুলের বাহার

ইদানীংকালে শীতলক্ষ্যা নদীর পূর্বপাড়ের কিছু মানুষ একটা নতুন উদ্যোগ নিয়েছে। সেটা হলো, গাঁদা ফুল সহ বিভিন্ন ফুলের চাষ। প্রথমপ্রথম হাতে গোনা অল্পসংখ্যক মানুষ কয়েকরকমের ফুলের চাষ শুরু করে। এরমধ্যে বিভিন্ন জাতের গাঁদা ফুলের চাষই বেশি দেখা যায়। গাঁদা ফুলের বিভিন্নরকম জাতের মধ্যে রয়েছে, চাইনিজ গাঁদা, রাজ গাঁদা, আফ্রিকান গাঁদা ও ফরাসি জাতের গাঁদা। তবে এখানে… Read more »

আসলেই প্রশ্ন ফাঁস, নাকি গুজব রটিয়ে সরকারের সুনাম ক্ষুণ্নের পায়তারা?

প্রশ্নপত্র ফাঁস হলো পরীক্ষার্থীদের যেকোনো পরীক্ষার আগমনী বার্তা। চারদিকে আর কোনও বার্তা নেই, খবর নেই, শুধু খবর একটাই। তা হলো প্রশ্নপত্র ফাঁস হওয়ার বার্তা। খবরের কাগজে, টেলিভিশনের টকশোতে, ইন্টারনেটভিত্তিক অনলাইন নিউজগুলোতে, সামাজিক যোগাযোগ সাইটগুলোতে শুধু এই খবরই বেশি দেখা যায়। এসব খবরের মধ্যে বেশি রটানো হয় বর্তমান যুগের স্বাদের ফেসবুক আর হোয়াটসঅ্যাপের মাধ্যমে। কিন্তু কেউ… Read more »