ক্ষমতার আধিপত্য আর নাগরিক নিরাপত্তা

৫ ফেব্রুয়ারি ২০১৮ রাত সাড়ে আটটা নাগাদ এ্যালিফেন্ট রোডের গাউছিয়া মার্কেটের উল্টাদিক দিয়ে হাঁটছি। দুইজন ভদ্রলোক মোটর সাইকেল থেকে নামছেন। এমন সময় পাশ থেকেই একজন এসে ইচ্ছে করে তাদের মোটর সাইকেলের সাথে ধাক্কা খেয়ে পিছনের জনের কলার চেপে ধরেই বললো, এই ব্যাটা ধাক্কা দিলি কেন? ভদ্রলোক যেই নাকি বলে উঠলো ’আমি আপনাকে ধাক্কা দিবো কেন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বেগম জিয়ার মামলার রায় ও জনগণের প্রত্যাশা

দুর্নীতি সহ যেকোন অপরাধেরই বিচার হবে এটাই এটাই একটা সভ্য গণতান্ত্রিক রাষ্ট্রের নীতি। অপরাধী যেই হোক তাকে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি দাঁড় করানোই প্রতিটি গণতান্ত্রিক সরকারের দায়িত্ব। গত ৮ ফেব্রুয়ারি ২০১৮ বিএনপি প্রধান বেগম খালেদা জিয়াকে ‘জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায়’ পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়। একই মামলায় তার ছেলে তারেক রহমান… Read more »

এবার ধারা ৩২-এ আতঙ্ক

বিটিভি তে প্রচারিত সৈয়দ বোরহান কবীর এর উপস্থাপনায় ‘পরিপ্রেক্ষিত’ নামের অনুসন্ধানী অনুষ্ঠানের কথা আমাদের অনেকেরই মনে আছে। ১৯৯৬-৯৭ এর দিকে ‘পরিপ্রেক্ষিত’ নামের অনুসন্ধানী অনুষ্ঠানটির জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। আওয়ামী লীগের প্রভাবশালী সংসদ সদস্য জয়নাল হাজারী কিংবা খুলনার কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদারের কথা দেশবাসী জানতে পেরেছিল বিটিভি তে প্রচারিত এই ‘পরিপ্রেক্ষিত’ অনুষ্ঠানের মাধ্যমেই। যার ফলশ্রুতিতেই সরকার তাদের… Read more »

রাজনীতিতে দুর্নীতি বন্ধ করতে হবে

দেশে বর্তমান সময়ে রাজনীতি আর দুর্নীতি একে অপরের সম্পূরক হয়ে দাঁড়িয়েছে। রাজনীতিবিদদের দুর্নীতি বর্তমান সময়ের আলোচনার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। অনেকেরই ধরাণা, আমাদের দেশের রাজনীতিবিদরা যদি দুর্নীতিতে না জড়ান বা দুর্নীতিকে প্রশ্রয় না দেন, সেক্ষেত্রে আমাদের দেশের দুর্নীতি প্রায় অধিকাংশই বন্ধ হয়ে যাবে। একটি গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকেন রাজনীতিবিদরা। তাই মন্ত্রী সাংসদ এমনকি ইউনিয়ন… Read more »