বগুড়ায় পাসপোর্ট অফিসের সহকারি পরিচালককে কুপিয়ে জখম

বগুড়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক সাহজাহান কবির আমার নিজ রক্তের ভাইয়ের চেয়েও অনেক বেশি। আমি আমার জীবনে এরকম সৎ কর্মকর্তা দেখিনি। তার কথা আমি এর আগেও বলেছি, যতদিন বাংলাদেশে সাহজাহান কবির স্যারের মতো কর্মকর্তা আছেন, ততদিন পথ হারাবে না বাংলাদেশ।  আজ বিকেলের দিকে জানতে পারলাম সাহজাহান কবির স্যারের উপর সন্ত্রাসী হামলা হয়েছে। ধারালো অস্ত্র… Read more »

বগুড়ায় স্বাধীনতা দিবস উদযাপন

মহান স্বাধীনতা দিবসে বগুড়ায় শহীদ চান্দু স্টেডিয়ামে মহান স্বাধীনতা দিবস উদযাপনের কিছু আলোকচিত্র। জাতীয় পতাকা উত্তোলনের আগমুহুর্তে, মঞ্চে বগুড়ার শ্রদ্ধেয় জেলা প্রশাসক নূরে আলম সিদ্দিকী স্যার এবং শ্রদ্ধেয় পুলিশ সুপার আলী আশরাফ স্যার। জাতীয় পতাকা উত্তোলন করছেন বগুড়া জেলা প্রশাসক এবং পুলিশ সুপার কুচকাওয়াজে অংশগ্রহণকারী দল পরিদর্শন করছেন জেলা প্রশাসক এবং পুলিশ সুপার মহোদয় স্বাধীন দেশের পতাকা… Read more »

গাছে গাছে আমের সমারোহ

ছোট আমগুলো ধীরে ধীরে বড় হচ্ছে, গাছে গাছে আমের সমারোহ। বৈশাখ আসতে খুব বেশি দেরি নেই। আলোকচিত্রী: নাভিদ ইবনে সাজিদ নির্জন  

slide

ক্যাটাগরীঃ ফটো

আলোকচিত্রে আমার গ্রাম

বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলায় সবুজ ঘেরা আমার গ্রাম ‘দেবডাঙার’ কিছু আলোকচিত্র। সবুজ ধানক্ষেত, নীল আকাশ। সামনে জমিটা সম্ভবত গমের। দূরের জমিগুলোর ‘আইল’ ঘেসে জন্মানো কিছু সবুজ ঘাস খাচ্ছে এক দল ছাগল। আকাশটা নীল! মনে পড়ে প্রিয় কবি জীবনানন্দের কবিতা: “এখানে আকাশ নীল- নীলাভ আকাশ জুড়ে সজিনার ফুল ফুটে থাকে হিম শাদা- রং তার আশ্বিনের আলোর মতন!”… Read more »

২৫ মার্চ সারা দেশে এক মিনিট ‘ব্ল্যাক-আউট’ কর্মসূচি

গণহত্যা দিবসের রাতে আগামি ২৫ মার্চ সারা দেশ এক মিনিট ‘ব্ল্যাক-আউট’ কর্মসূচি পালন করা হবে। গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ১১ মার্চ রোববার সচিবালয়ে আইনশৃঙ্খলা বিষয়ক এক সমন্বয় সভার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন জানান, ‍‌“২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সব জায়গায় এই কর্মসূচি পালন করা হবে।” তিনি আরো… Read more »

বগুড়ার চন্দনবাইশা সড়কে জনদুর্ভোগ চরমে

দুঃখভারাক্রান্ত মন নিয়ে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে লিখছি। সত্যিই আমি খুব হতাশ এবং যথেষ্ট বিরক্ত। বগুড়ার প্রাণকেন্দ্র সাতমাথা বীরশ্রেষ্ঠ স্কয়ার থেকে আমার বাড়ি মাত্র কয়েক মিনিটের দূরত্ব। আমার জন্মনিবন্ধনে এই এলাকার নাম ধাওয়াপাড়া, বসুন্ধরা, বগুড়া, ওয়ার্ড নং- ২০। তবে  যতদুর জানি, পুরনো সময়ে কৈবর্ত লোকজনের বসবাস ছিলো বলে লোকমুখে ‘কৈ-পাড়া’ বলে এই এলাকা বেশি… Read more »

বিদায় বিজ্ঞানী স্টিভেন হকিং

স্যার স্টিভেন হকিং সম্পর্কে কিছু বলার আগে প্রথমে আপনাদের দেখাতে চাই আমার শয়নকক্ষের দেয়াল। দীর্ঘদিন আগে স্যার স্টিভেন হকিং এর  বেশ কিছু কথা পোস্টার আকারে দেয়ালে লাগিয়ে রেখেছি। My expectations were reduced to zero when I was 21. Everything since then has been a bonus [The Science of Second-Guessing (New York Times Magazine Interview, December… Read more »

বগুড়ার সন্তান মুশফিকুর রহিম

বগুড়ার আলোকিত সন্তান, বাংলাদেশের গর্ব মুশফিকুর রহিম। পহেলা বৈশাখ ১৪২৪ এর রোদ ঝলমলে দুপুরে ছবিটি বগুড়া পৌর এডওয়ার্ড পার্ক থেকে তোলা। আলোকচিত্রী: নাভিদ ইবনে সাজিদ নির্জন

দোয়েল তুই পালিয়ে যা, এখন সময় পক্ষে না

নির্মাণাধীন ভবনের রডের ওপর বসে পশ্চিমে ডুবন্ত সূর্যের দিকে তাকিয়ে আছে আমাদের জাতীয় পাখি দোয়েল। কে জানে! হয়তো যেখানে রড আর সিমেন্টের মস্ত দালান উঠছে সেখানে একটা সবুজ গাছ ছিলো, হয়তো সেই গাছেই এই দোয়েলের ছোট্ট বাসা ছিলো।গাছ কেটে ইটের দালান বানানো এই শহরে ‘সুবোধের’ মতো দোয়েলটাও বোধহয় জেনেছে ‘এখন সময় পক্ষে না’। সময়ের সাথে হারিয়ে… Read more »

slide

প্রাণের শহর বগুড়া

পৌরাণিক এবং প্রাচীনকালের ইতিহাসে বগুড়া দখল করে আছে এক গুরুত্বপূর্ণ স্থান। বাংলাদেশের উত্তরবঙ্গে প্রবেশদ্বার এই ঐতিহ্যবাহী প্রাচীন জনপদ বগুড়া। প্রাচীন পুন্ড্র রাজ্যের রাজধানী পুন্ড্রবর্ধন হচ্ছে বগুড়া। মৌর্য, গুপ্ত, পাল, সেন প্রভৃতি রাজাদের প্রশাসনিক কেন্দ্র ছিল প্রাচীন জনপদ বগুড়া । ৮৮.৫০ ডিগ্রী পূর্ব থেকে ৮৮.৯৫ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে এবং ২৪.৩২ ডিগ্রী উত্তর থেকে ২৫.০৭ ডিগ্রী উত্তর… Read more »