ঘুষের দৌরাত্ম্য কমাতে সরকারি কর্মচারিদের ডেস্ক ড্রয়ার বিহীন করা হোক

কথাটা আমার মনে হল আড়াইহাজার থানার ডেপুটি সাব-রেজিস্টারের প্রকাশ্যে ঘুষ নেয়ার ভিডিওটি দেখার পর। আমি একবার অফিসের কাজে এয়ারপোর্ট কাস্টমসে গিয়েছিলাম। একটা কক্ষে দুই সারিতে আটজন কাস্টমস ইন্সপেক্টর বসেন। কোন রাখঢাক নেই। ডকুমেন্ট নিট এন্ড ক্লিন থাকলে প্রতি ডকুমেন্টে ওনাকে পাঁচশত টাকা দিতে হয়। এটা সব ক্লিয়ারিং এজেন্ট জানে, তাই যার ডকুমেন্ট সামনে আসছে সে… Read more »

শেখাতে চেয়েছিল ‘তমিজ’, পরিবর্তে শিখিয়ে দিলাম সর্প নৃত্য!

শ্রীলংকা হারলো বাংলাদেশের কাছে। রাগ তো তাদের হবার কথা। কিন্তু ‘বাবু যত বলে পারিষদ দলে-বলে তার শতগুণ’ বাক্যের মতো ইন্ডিয়া, ইন্ডিয়ান মিডিয়া বাংলাদেশ দলকে ধুয়ে দিল। সুনীল গাভাস্কার, যিনি ঐ খেলার টিভি ধারাভাষ্যকার ছিলেন, নিজের প্রফেশনাল এথিকস ভুলে গিয়ে বাংলাদেশের একতরফা সমালোচনা করে গেলেন। যেন তিনি ম্যাচ রেফারির ভূমিকায় আছেন, বলে দিলেন সাকিবদের বিরুদ্ধে কঠোরতম… Read more »

যদি আজ আমরা না জিতি?

যদি আজ বাংলাদেশ না জেতে তবুও কাল আমরা অফিস করব । চোট পাওয়া প্রেমিকের মত ঝিম মেরে বসে থাকব কিছুক্ষণ। তারপর শুরু হবে তুমুল আলোচনা। অনেক আফসোস নিয়ে বলব, যদি সাকিব একটু কম পাকনামি করত! মোস্তাফিজুরকে এত পরে বল দিল কেন! আম্পায়ার ইন্ডিয়াকে ’ফেভার’ না করলে …! রবীন্দ্রনাথ বলেছেন, সুখের মত ব্যথা । এ অনুভূতি… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

সুজন কি বাংলাদেশের ক্রিকেটকে আরো একটি লিফট দিলেন?

কাল রাতে যা হল তাকে শুধু খেলা বলা যায় না। এর আগে সফরে আসা শ্রীলংকা বাংলাদেশকে তিন সংস্করণে পর্যদুস্ত করে। তারও আগে চন্দ্রিকা হাতুরুসিংহে সাউথ আফ্রিকা সফরের পরাজয় মেনে নিতে না পেরে চলে যান। এমন পলায়নপর মানুষ জাতীয় দলের কোচ না থাকাই উচিত, ভালই হয়েছে। হাতুরু শ্রীলংকান এবং বাংলাদেশ থেকে শ্রীলংকা জাতীয় দলে যোগ দেন।… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

নারী নিয়ে হকিংয়ের ভাবনা

প্রফেসর স্টিফেন হকিং ‘ব্ল্যাক হোল ধ্বংস হয়’ এই তত্ত্ব গাণিতিক প্রমাণসহ দিয়ে পৃথিবী ওলট-পালট করে দিয়েছিলেন। মহাবিশ্বকে তাঁর মত এত বেশি আর কেউ জানত না। একজন পঙ্গু মানুষ হুইল চেয়ারে জীবনের চারভাগের তিনভাগ কাটিয়ে দিলেন, আর সেখানে বসে বসে লক্ষ কোটি আলোকবর্ষ দূরের গ্রহ-নক্ষত্রের গতি-প্রকৃতি নিয়ে যুগান্তকারী সব তত্ত্ব দিতেন! সম্বল শুধু মাথা, দেহের একমাত্র… Read more »

প্রতিটি মৃত্যু আমাকে সংকুচিত করে

কাঠমান্ডুতে ইউএস-বাংলার প্লেন ক্রাশ করল। আমি সে জন্য তাদের দোষ দিচ্ছি না। তবে কিছু কথা থেকেই যায়। যে এয়ারপোর্টে দুর্ঘটনাটি ঘটলো সেটা পৃথিবীর অন্যতম ঝুঁকিপূর্ন এয়ারপোর্ট হিসাবে কুখ্যাত। সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উচ্চতার কারণে সেখানে বায়ুচাপ কম, বাতাসের গতিপ্রবাহ সুস্হিত নয়। চারদিকে পৃথিবীর সবচেয়ে বড় বড় অনেকগুলো পর্বত (দ্য মাইটি হিমালয়) থাকাতে এয়ারপোর্টের সাথে রাডার যোগাযোগে… Read more »

এই তো আমার দেশ!

সৈয়দ মুজতবা আলীর প্রবাস জীবনের ভৃত্য-বন্ধু আব্দুর রহমান। লেখক যখন কষ্টকর আফগান জীবনের কথা তাঁকে স্বরণ করিয়ে দিলেন, সে ব্যথাতুর নয়নে তাকালো। তারপর আস্তে আস্তে বলল, ইনহাস্ত ওয়াতরম। মানে, এইতো আমার দেশ! সেদিন প্রথম আলোতে সাবেক আফগান ফুটবল অধিনায়কের কন্ঠে একই অভিমান মাখা সুর শুনলাম। জোহির আমিরি বললেন, যুদ্ধবিধ্বস্ত বলবেন না। আফগানিস্তান সুন্দর দেশ। সোনা… Read more »

নারীর চোখে বিশ্বকে দেখা সম্ভব কি?

নাহ! একজন পুরুষের পক্ষে নারীর চোখে বিশ্ব দেখা সম্ভব নয়। প্রকৃতি তাকে সেই অনুগ্রহ করেনি। পৃথিবীতে সবচেয়ে সুন্দর দৃশ্য হলো সদ্যজাত সন্তানের মুখের দিকে তার মায়ের তাকিয়ে থাকার দৃশ্য। যে গর্ব, যে ভালোবাসা, যে হাসি তখন তার মুখে ভেসে উঠে তার সৃষ্টি অন্য ভুবনে। নয় মাস গর্ভ ধারণ এবং প্রসবকালীন যে যন্ত্রণা একজন নারী সহ্য… Read more »

ডা. রফিকুল ইসলামরা নোবেল পান না কেন?

ছবি: উইকিপিডিয়া কুমিল্লার চৌদ্দগ্রামে ১৯৩৬ সালে ডা. রফিকুল ইসলাম জন্মগ্রহণ করেন। ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করে ইংল্যান্ড থেকে গ্রীষ্মমণ্ডলীয় ঔষুধ (Tropical medicine) এবং স্বাস্থ্যবিধি বিষয়ে উচ্চতর ডিগ্রি নেন তিনি। পরে আইসিডিডিআরবিতে যোগ দেন ১৯৬০ সালে এবং ২০০০ সালে সেখান থেকে অবসরে যান। ডা. রফিকুল আইসিডিডিআরবিতে থাকাকালীন সময়ে বেশ কিছু ওষুধ আবিষ্কার করেন, যার মধ্যে ওরস্যালাইন… Read more »

হিসাব কষে লজ্জা পাই

আনেকদিন আগের কথা। তখনও সরকারি রেডিও ব্রাত্য হয়ে  যায়নি। লোকজন  দুপুর বেলা খাবার পর আয়েশ করে উঁচু ভলিউমে রেডিওতে সিনেমার প্রোগ্রাম শুনত। তেমনি এক দুপুরে পাশের বাসার রেডিওতে মান্নার কণ্ঠ শোনা যাচ্ছিল, “না, লজ্জা আমার নেই!” তারপরই নাজমুল হোসাইনের কণ্ঠ শোনা গেল, “যার লজ্জা নেই তাকে কি বলে?” উত্তরে, “হাঁ ভাই, যার লজ্জা নেই তাকে… Read more »