নারী নির্যাতনে আমাদের সমাজ

আদিম সমাজের পুরুষেরা তাদের লিঙ্গ আড়াল করে রাখতো গাছের পাতা বা ছাল দিয়ে। একইভাবে নারীরাও বুকের বিশেষ অংশটি ঢেকে রাখতো। আদিম সমাজে নারীদের কোন মূল্যায়ন করা না হলেও, তাদের নির্যাতন করা হতো না। তারপরেও আমরা আদিম যুগের মানুষদের কেন ঘৃণা করি? তারপরও আমরা আদিম যুগের মানুষদের কেন বর্বর অসভ্য জাতি বলি? বলছিলাম বউ পিটানো বা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা কেন?

একাত্তর সালের ৭ই মার্চ রেসকোর্স ময়দানে পাকিস্তানি শাসকদের দুঃশাসনের বিরুদ্ধে, অপশাসনের বিরুদ্ধে, অপসংস্কৃতির বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ভাষণে বলেছিলেন, “আজ বাংলার মানুষ মুক্তি চায়, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তার অধিকার চায়।” বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ভাষণের গুরুত্ব অনুধাবন করে ২০১৭ সালের ৩০ অক্টোবর ইউনেস্কো তার ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে… Read more »

জাগো নারী বৈষম্যের বিরুদ্ধে

আমার চক্ষে পুরুষ-রমনী কোনো ভেদাভেদ নাই। বিশ্বে যা-কিছু মহান্ সৃষ্টি চির-কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। বিশ্বে যা-কিছু এল পাপ-তাপ বেদনা অশ্রুবারি অর্ধেক তার আনিয়াছে নর, অর্ধেক তার নারী। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের একটি কবিতা দিয়ে নারীদের সম্পর্কে লেখা শুরু করছি – ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস! নারীর অবদানের প্রতি সম্মান… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

কোটা ভিত্তিক চাকরি বনাম ‘মেধা প্রতিবন্ধী’ রাষ্ট্র

যে বৈষম্যের অবসানের জন্য বাঙালিরা দীর্ঘ নয় মাস যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছে, আজ সেই স্বাধীন দেশেও একই রকমের বৈষম্য পরিলক্ষিত হচ্ছে। বিভিন্ন ধরনের কোটা পদ্ধতির মাধ্যমে সরকারি অফিস-আদালত থেকে শুরু করে স্কুল-কলেজ পর্যন্ত মেধাহীনদের রাজত্বে পরিণত হয়েছে। আজ স্বাধীন দেশেই সাংবিধানিকভাবে কোটা পদ্ধতির প্রবর্তন করে বৈষম্যের সৃষ্টি করা হয়েছে। একটি স্বাধীন দেশের নাগরিক হিসেবে… Read more »