হুদহুদ পাখি

হযরত সুলাইমান (আ.) এর রাষ্ট্রীয় কাজে ব্যবহৃত হতো এই হুদহুদ পাখি। এই পাখির আরেক নাম মোহন চূড়া। ছবিটি তোলা হয়েছে মিরসরাই উপজেলার মহামায়া লেক এলাকা থেকে।

slide

হাঁড়িচাচা আর ঝুটি শালিকের ঝগড়া

শীত বিদায় নিয়েছে মাত্র কয়েকদিন আগে। তাই খেজুর গাছে এখন রস তেমন নেই। তারপরও সামান্য রস এখনো চুঁইয়ে পড়ছে। সেই রসটুকু খেতে প্রথম এসেছিলো খয়েরি হাঁড়িচাচা। কিন্তু তার রসাস্বাদনে হটাৎ এসে বাদ সাদলো একটি ঝুটি শালিক। এমনিতেই অন্য পাখির ডিম ও বাচ্চা খাওয়ার কারণে পক্ষিকূলে ‘ডাকাত পাখি’ হিসাবে হাঁড়িচাচার যথেষ্ট বদনাম আছে। তার উপর হাঁড়িচাচার… Read more »

slide

স্রোতস্বিনী নদীর মতো বহমান জীবন

জীবন বহমান। স্রোতস্বিনী নদীর মতো জীবন বয়ে চলে। সব জীবনের চলার পথ মসৃণ হয় না। ছবির এই মানুষগুলোর জীবনের চলার পথ অত্যন্ত কন্টকময়। প্রকৃতির দান ও দয়ার উপর নির্ভরশীল এই মানুষদের ভালো-মন্দও নির্ভর করে প্রকৃতির মন-মর্জির উপর। এভাবেই তারা এই পর্যন্ত টিকে আছে। সৃষ্টিকর্তার কাছে আকুল প্রার্থনা, এই প্রকৃতির সন্তানরা যেন ভালো থাকে। ছবিটি তোলা… Read more »

slide

নৃ-গোষ্ঠির শিশুদের ভাগ্যে জোটেনা দামি দোলনা

দারিদ্র্যের নির্মম কষাঘাতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিশুদের ভাগ্যে জোটেনা সুন্দর ও দামি দোলনা। তাই তাঁরা নিজেদের পরনের কাপড়ের দুই প্রান্তের মাথায় দুটি দড়ি ঘরের থামের সাথে বেঁধে বানিয়ে ফেলেন আদরের সন্তানের দোলনা। সেই দোলনাতেই ঘুম পাড়ায় তাদের শিশুদের। ছবিটি তোলা হয়েছে মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের ত্রিপুরা পাড়া থেকে। ছবি- সুজন চন্দ্র মন্ডল, মিরসরাই, চট্টগ্রাম।

slide