এসেছে রাজনীতির নব ধারা উত্থানের মাহেন্দ্রক্ষণ

বাংলাদেশ নতুন ধারার রাজনৈতিক শক্তির উত্থানের সব থেকে ভাল সময়টা পার করছে এখন। অথচ কাণ্ডারির দেখা নেই। স্বাধীনতা লাভের পর থেকেই এ দেশের মানুষ আওয়ামী লীগের বিপরীতে আরেকটি শক্তিশালী রাজনৈতিক শক্তির উত্থান দেখতে চেয়েছে, যার পেছনে ইতিবাচক এবং নেতিবাচক দুটি কারণই বিদ্যমান ছিল। ইতিবাচক কারণটি হল আওয়ামী লীগ যাতে তার আদর্শ থেকে বিচ্যুত হতে না… Read more »

অধ্যাপক জাফর ইকবাল হলেন এক আলোকবর্তিকা

সামান্য আগেই যার হাত প্রাণ নিতে উদ্ধত হল, যার চাকুর আঘাতে তিনি রক্তাক্ত হয়ে ঢলে পড়লেন সামান্য সময়ের ব্যবধানে, হামলার পর যখন তার সন্তান সম ছাত্ররা সেই হামলাকারীকে ধরে গণধোলাই দিচ্ছিল, তখন তিনি নিজের যন্ত্রণা ভুলে প্রাণপণে চিৎকার করে উঠলেন- “আমার কিছু হয় নি, তোমরা ওকে মেরো না। তোমরা ওকে মেরো না!” কিন্তু কেন এই… Read more »

খেলাটা মিয়ানমার খেলছে, পেছনে মদদ অন্য কারোর

  খেলাটা যে মিয়ানমারই খেলছে তা নয়, পেছনে রয়েছে অনেকের মদদ এবং অনেকগুলি কারণ। আন্তর্জাতিক ভূ -রাজনীতি বলুন কিংবা বাংলাদেশের ক্রমশ এগিয়ে যাওয়া- এটা যেমন একটি কারণ, তেমনি চীন এবং ভারতের কর্তৃত্ব স্থাপনের প্রতিযোগিতাও একটি বিশেষ কারণ। যা নতুন মাত্রা যোগ করেছে বাংলাদেশ শেয়ার মার্কেটকে কেন্দ্র করে। তারা উভয়ই চাইছে বাংলাদেশ বেকায়দায় পরে তাদের সাহায্য… Read more »