বগুড়ার প্রাণ করতোয়া এখন একটি মৃত নদী

বগুড়ার প্রাণ করতোয়া নদী। শুনেছি একসময় খরস্রোতা ছিল এই করতোয়া নদী যা আজকে রাস্তার পাশের একটা ড্রেনের মতো হয়ে গেছে। শহরের বিভিন্ন কল-কারখানার বর্জ্য, ঘরবাড়ির ময়লা আবর্জনা নদীতে জমা হয়ে বগুড়ার প্রাণের এই করতোয়া নদী আজকে প্রায় মৃত। এভাবে চলতে থাকলে খুব শীঘ্রই করতোয়া নিশ্চিহ্ন হয়ে যাবে। অথচ করতোয়ার দূষণ নিয়ে বিশেষ কোনো কাজই হয় না।… Read more »

গোধূলি বেলার সোনালী আকাশ

হাঁটতে হাঁটতে বগুড়া জেলার সারিয়াকান্দির বাঙালি নদীর পাশে গেলাম। দেখি আকাশটা গোধূলির রঙে রঙিন হয়ে আছে। যেন রঙের উৎসব চলছে! জীবনে লক্ষাধিক ছবি তুলেছি, তবে এই ছবিগুলো যখন তুলি তখনকার দৃশ্যটা এতোটাই স্বর্গীয় ছিলো যে এখনো আমার বুকের ভিতর কেঁপে ওঠে! আহা, পৃথিবীটা কত সুন্দর! অথচ এই সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে…!  … Read more »

আকাশ এতো মেঘলা!

ক’দিন ধরেই আকাশে ভীষন মেঘ করছে। খবরে শুনেছি সারাদেশে না’কি কালবৈশাখীর লক্ষন দেখা যাচ্ছে! বগুড়ার আকাশে মাঝে মাঝে ভীষন মেঘ করে। কালবৈশাখীর মেঘলা আকাশ দেখে হেমন্ত মুখোপাধ্যায় এর গান মনে পড়ে, এই মেঘলা দিনে এক লাঘরে থাকেনা তো মন কাছে যাবো কবে পাবো ওগো তোমার নিমন্ত্রণ। আজ মেঘলা দিনের সকালে সেই আমার বন্দি কথাটাই মনের… Read more »

আসছে বৈশাখ!

শুধুমাত্র পহেলা বৈশাখের দিনে ফেসবুকের হোমপেজে সেলফি, পান্তা-ইলিশ আর রঙিন স্টাটাসের জট না বাঁধিয়ে অন্তত একদিনের বাঙালি হাওয়ার চেয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের সেই গানটা এবার একটু আগে থেকেই মনে করতে চাই। এসো, এসো, এসো হে বৈশাখ। তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক॥ যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে-যাওয়া গীতি, অশ্রুবাষ্প সুদূরে মিলাক॥ মুছে যাক… Read more »