কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা! পর্ব-১২

পূর্বের লেখা (পর্ব-১১) পর্ব-১২: পরদিন সকাল বেলা বড়দি আমাকে ঘুম থেকে জাগালো। বেলা তখন সকাল দশটার মতো বাজে। ভাড়াটিয়া ছেলে দুটোও নেই। ওরা সকাল আটটার সাথে সাথেই ওদের কাজে চলে যায়। ওরা সেখানে একটা পাওয়ার স্টেশনে কাজ করে। দিদি আমাকে জিজ্ঞেস করলো, “ওখানেও কি তুই এতো দেরি করে ঘুম থেকে উঠিস?” বললাম, “না। অনেক রাতে… Read more »

লক্ষ্মীনারায়ণ জিউর আখড়ার পুকুরটি রক্ষা করতেই হবে

নারায়ণগঞ্জের ইতিহাস ঐতিহ্যের সঙ্গে মিশে আছে, শ্রী শ্রী রাজা লক্ষ্মীনারায়ণ জিউর বিগ্রহ মন্দির বা লক্ষ্মীনারায়ণ জিউর আখড়া। সেইসাথে মিশে আছে রাজা লক্ষ্মীনারায়ণ জিউর আখড়ার পবিত্র পুকুরটিও। প্রায় ২৫০ বছরেরও বেশি সময় ধরে দাঁড়িয়ে আছে, এই রাজা লক্ষ্মীনারায়ণ জিউর বিগ্রহ মন্দিরটি। অনেক আগে থেকেই স্থানীয় মানুষের কাছে এটি লক্ষ্মীনারায়ণ জিউর আখড়া বা দেওভোগ আখড়া নামে পরিচিত।… Read more »

বৌলতলী বাজার গোপালগঞ্জ সদর

গোপালগঞ্জ সদরের  বৌলতলী বাজার সপ্তাহে দুইদিন মেলে। সেদিন ২৬ এপ্রিল ২০১৮ দুই নাতিন, এক নাতি নিয়ে গিয়েছিলাম বাজারে। বাজারে কেনাবেচা বেশিরভাগ মহিলারাই করে থাকে। ভিডিওটা গত ২৬ মার্চ ২০১৮ তারিখে রেকর্ড করা।

নতুন বছরের লোকনাথ পঞ্জিকা এবং দেশ-বিদেশের বর্ষফল

ছোটবেলায় দেখেছি নতুন বছর শুরু হলেই মা-বাবা জ্যোতিষকে (পণ্ডিত) বাড়িতে ডেকে আনতো। তাকে বসতে দিতো বাড়ির উঠোনের মাঝখানে ভালো একটা বিছানায়। জ্যোতিষীর সামনে দেয়া একটা জলচৌকির উপরে থাকতো জ্যোতিষ শাস্ত্রের বইখানা। আর জ্যোতিষীর সামনে-পেছনে বসে থাকতো ছেলে-বুড়ো সকলে। জ্যোতিষীকে হাত দেখানোর অভিপ্রায়ে গ্রামের অনেক বাড়ির লোকও সেই আসরে যোগ দিতো। তা মানুষের হাত দেখে জ্যোতিষীরা ভবিষ্যদ্বাণী বলতো,… Read more »

প্যাকেটের কি মিষ্টির সমপরিমাণ মূল্য হতে পারে?

আমাদের পরিচিত খাবারের মধ্যে মিষ্টি অতি জনপ্রিয় একটি খাবার। আদর-আপ্যায়ন সহ যে কোন অনুষ্ঠানে মিষ্টি ছাড়া চলেই না। যে কোন নিমন্ত্রণে অংশ নিতে চাইলে মানুষ প্রথমে যায় মিষ্টির দোকানে, অতঃপর মিষ্টি কিনে যায় নিমন্ত্রিত অনুষ্ঠানে। এমনকি যে কোন ধর্মীয় অনুষ্ঠানেও মিষ্টির বিকল্প যেন কিছু নেই। বাঙালিদের মধ্যে মিষ্টি খায় না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বর্তমানে… Read more »

ঐতিহ্যবাহী ভাসমান ডকইয়ার্ড

ভাসমান ডকইয়ার্ড। নারায়ণগঞ্জ বন্দর থানাধীন চৌরাপাড়া গুদারা ঘাট সংলগ্ন শীতলক্ষ্যায় এর অবস্থান। বহু বছর ধরে শীতলক্ষ্যার বুকে ভেসে আছে ডকইয়ার্ডটি। ভিডিওটি গতকাল শুক্রবার (৬ এপ্রিল) মোবাইল দিয়ে ধারণ করেছি। সাথে ছিলেন ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্মানিত লেখক জাকির হোসেন এবং তার এক বন্ধু।

বাংলার পাবদা মাছ

  এখন আর আগের মতো খাল-বিল, নদী-নালায় পাবদা মাছের দেখা মেলে না। মনে করেছিলাম বাংলা থেকে হারিয়ে গেছে পাবদা মাছ। কিন্তু না, পাবদা এখনো টিকে আছে কোনরকমভাবে। তবে দাম খুব চড়া। পাবদা মাছের ছবি তুলেছি আমাদের গোদনাইল চৌধুরী বাড়ি বাজার থেকে।

slide

পদ্মার চরে মানুষের বসতবাড়ি

পদ্মানদীর চরে চরবাসীদের হাজার হাজার বাড়ি। পদ্মা সেতু তৈরি হয়ে গেলে, সেতুর উপর থেকে বাড়িগুলো খুব সুন্দর দেখা যাবে। তবে এই বসতি বেশিদিন থাকবে কি না জানা নেই। ছবিটি ৩১ মার্চ ২০১৮ মেয়ের বাড়ি থেকে আসার সময় তোলা।

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা! পর্ব-১১

পূর্বের লেখা (পর্ব- ১০)   পর্ব-১১: রবীন্দ্র নগর কলোনি পাহাড়ি এলাকা হলেও এখানে কেউ রাত ১০টার আগে ঘুমায় না। অনেক সময় রাস্তের পাশের দোকানগুলো রাত ১২টা পর্যন্ত খোলা থাকে। বেশিরভাগ মানুষের ঘরেই টেলিভিশন আছে। তবে আমি যখন সেখানে গিয়েছিলাম, তখন সেখানে রঙিন টেলিভিশন খুবই কম দেখেছি। সাদাকালো টেলিভিশনই বেশি ছিল। ওখানকার মানুষেরা সিনেমা, নাটক, থিয়েটার,… Read more »

চলছে পদ্মা সেতুর পিলারের কাজ

চলছে পদ্মা সেতুর পিলার নির্মাণের কাজ। নদীর এপার-ওপারেও দ্রুত গতিতে চলছে রাস্তা নির্মাণের কাজ। ছবিটি গত ৩১ মার্চ ২০১৮ মেয়ের বাড়ি থেকে আসার পথে তোলা।

slide