ফুটপাতে নাক ডেকে ঘুম

এটা কোন অচেনা দৃশ্য নয়। খুব ভোরে রাজপথের ফুটপাতগুলোতে এমন দৃশ্য সব সময় দেখা যায়। কিন্তু আজ সকালে পাশ দিয়ে হেঁটে যেতে যেতে এঁর নাক ডাকার শব্দ শুনলাম। বেশ জোড়ে নাক ডাকছে সে। গ্রীষ্মের এই সকালটা বেশ ঠান্ডা। ভোরের দিকে এক পশলা বৃষ্টি হয়েছে। আবার যে কোন সময় শুরু হয়ে যাবে, কিন্তু তাতে কিছু যায়… Read more »

যেন এক ‘থ্যাংকলেস জব’!

ল্যাবএইড হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ, নামটা এই মুহূর্তে মনে পড়ছে না, রোগীকে বিছানায় শুইয়ে অনেকক্ষণ ধরে পা টিপে টিপে পরীক্ষা করছিলেন। রোগী একসময় মজা করে বললেন, ডাক্তার সাহেব পা ধরছেন কেন? ডাক্তার হাসিমুখে বললেন, একটু পড়েই ‘জবাই’ করা শুরু করব তো তাই আগেই পা ধরে মাফ চেয়ে নিচ্ছি। ডাক্তার সাহেব ‘জবাই’ শব্দটি ব্যবহার করেছেন কারণ, সাধারণ… Read more »

৭০টি বৃক্ষ এবং একদল ‘বোকা’ মানুষ

সিরাজগঞ্জ পৌরসভা অনেক পুরাতন একটি পৌরসভা। পাট ব্যবসাকেন্দ্র আর নদীবন্দর হওয়াতে ব্রিটিশদের কাছে আলাদা কদর ছিল এ মহকুমা শহরের। পরবর্তীকালে প্রথম শ্রেণির পৌরসভা হয়েছে এবং সরকারের মাঝারি শহর প্রকল্পেরও অংশ। এসব কিছুর পরও এ শহরের নাগরিক সুবিধা যে কোনো বিবেচনায় তৃতীয় শ্রেণির। যিনিই নগরপ্রধান হন কি এক বিচিত্র কারণে যেন তার উন্নয়ন পরিকল্পনা হয় শুধুমাত্র… Read more »