ট্রাম্পের ভুল বানান এবং শেখ হাসিনার নির্ভুল বানানের চিঠি

মার্কিন যুক্তরাষ্ট্রের মহাক্ষমতাধর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটা চিঠি লিখেছিলেন তার দেশেরই একজন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকার কাছে। সেই চিঠিতে ঐ স্কুল শিক্ষিকা অনেকগুলো ভাষাগত ভুল খুঁজে পান। তিনি ভুলগুলো মার্ক করে পুনরায় চিঠিটা হোয়াইট হাউস তথা ট্রাম্পের কাছে ফেরত পাঠান। চিঠিটা পরবর্তীতে গণমাধ্যমে চলে আসায় আমরা সেই ভুল ও ভাষার অসঙ্গতি দেখতে পাচ্ছি। গত ২৫ মে… Read more »

মালয়েশিয়ার ফলের দোকান

ছবিগুলো অনেক দিন আগে তুলেছিলাম। তখন কর্মসূত্রে মালয়েশিয়ায় অনেক ঘুরতাম। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত; এখানে- সেখানে, দোকানে-মার্কেটে শুধুই ঘুরতাম। আমার কাজই ছিল মার্কেটে-মার্কেটে ঘুরে সে দেশের কৃষ্টি-কালচারের পাশাপাশি কাস্টমার বিহেভিয়ার বোঝার চেষ্টা করা। তাদের পারচেজিং পাওয়ার পরিমাপ করা। নারী-পুরুষদের মধ্যে কারা কী ধরনের পণ্য ক্রয় করেছে তা দেখা। সর্বোপরি, সেই পণ্যের সাথে আমাদের কোন পণ্যটা… Read more »

উৎপল দা, যে স্মৃতি শুধুই দুঃখের

উৎপল দা’র সাথে আমার ব্যক্তিগত পরিচয় হয়নি। আর হবে- তারও কোন সম্ভবনা নেই। তিনি চলে গেছেন না ফেরার দেশে। এই ব্লগে লেখাসূত্রেই তার সাথে আমার পরিচয়, তারপর ফেসবুকের বন্ধুত্ব। ব্লগ ও ফেসবুক পোষ্টেই মূলত আমাদের আলোচনা বা সম্পর্ক সীমাবদ্ধ ছিল। তাও ছিল খুবই সীমিত পর্যায়ে। হয়ত সব মিলিয়ে হাতে গোনা ২০ থেকে ২৫টা লাইক-কমেন্ট হবে… Read more »

ট্র্যাম্প ও কিম কেন আলোচনায় রাজি হলেন?

আগামী কিছুদিনের মধ্যে নোবেল কমিটির সামনে একটা ভয়াবহ খারাপ দিন আসতে পারে। কেন ও কী কারণে? ধরা যাক, প্রস্তাব এলো ট্র্যাম্প ও  কিমকে শান্তিতে নোবেল দিতে হবে। পাশাপাশি এর পক্ষে এমনসব যুক্তি ও কাজের নমুনা দেওয়া হলো যে, নোবেল কমিটির সামনে আর না করার সুযোগ থাকলো না। তাহলে কী হবে? কেন ট্র্যাম্প ও কিম নোবেল পেতে… Read more »

প্রজেক্ট ‘টুকিটাকি’ ও ‘রাজসিংহ যোগ’

সেদিন এয়ারপোর্টের ইমিগ্রেশনের লাইনে দাঁড়িয়ে আছি। তলপেটের চাপটা বাড়তে বাড়তে বিরাট আকার ধারণ করেছে! অনেকটা চৈত্র মাসের কালবৈশাখীর মত করে নীচের দিকে হামলা চালাচ্ছে। সামনে তাকিয়ে দেখি আমার মত আরও আদম সেই লাইনে ঠায় দাঁড়িয়ে আছেন। কাস্টমস পুলিশও তাদের কাজ করছেন তাদের মত করেই; কিছুটা দুলকি চালে! তারা এক-একটা করে আদমকে ডাকছেন আর পাসপোর্ট-কাগজপত্র চেক… Read more »