নগরায়নের বিড়ম্বনায় ত্রিমোহিনীবাসী

ঢাকা শহরের সঙ্গে গ্রামটির অধিবাসীদের জীবিকা জড়িত, অথচ তারা ঢাকা শহুরে নন। অশিক্ষা আর সরলতায় জীবন বয়ে চলেছেন নিভৃতে। ক্ষুধা-দারিদ্র্য যেন নিত্য সঙ্গী। তারা থাকেন এমন একটি গ্রামে যা ঢাকা শহরের পয়ঃপ্রণালির ভারে ভারাক্রান্ত। সুযোগ-সুবিধা সেখানে  অপ্রতুল। রাস্তাঘাট নেই বললেই চলে। রামপুরা টেলিভিশন সেন্টার থেকে তিন কিলোমিটার পশ্চিমে অবস্থিত ত্রিমোহিনী গ্রাম। এলাকার বিচারে গ্রামের বাসিন্দারা… Read more »

ফুটবল বিশ্বকাপ এবং আমার শৈশব

১৯৯৮ সালে কোয়ার্টার ফাইনালে হল্যান্ডের কাছে আর্জেন্টিনা হেরে যাওয়ার পর বাড়িতে এসে (মামাবাড়ি) দরজা আটকে কেঁদেছিলাম।  আমি আর্জেন্টিনার সাপোর্টার হই ১৯৯০ কি ১৯৯১ সাল থেকে। তখন খেলা বোঝার মতো আমার বয়স নয়।  তবে একটা বাক্য মনে গেঁথে গিয়েছিল। আমাদের বাড়ি একেবারে পাড়া গায়ে হলেও মাঝে মাঝে পত্রিকা আসত।  বাবা বাগেরহাট গিয়ে নিয়ে আসতেন। আমরা ছিলাম… Read more »

চুল কাটার পুরোনো পদ্ধতি

ছোটবেলায় এভাবেই চুল কেটেছি আমরা। পাশের গ্রাম আলোকদিতে ছোট্ট একটি হাট বসত। ওখানে নরসুন্দরদের এমন চৌকি ছিল। তাদের বিশ্বস্ত ছুরির নিচে মাথা পেতে দিতাম। সুন্দর করে, মানে খুব ছোট করে চুল কেটে দিতেন ওনারা। বর্তমানে প্রায় সবখানেই সেলুন হয়েছে, তারপরেও বাংলাদেশের কোথাও কোথাও এখনো এভাবে চুল কাটা হয়। এই ভিডিওটি ২০১৫ সালে টাঙ্গাইল জেলার মীর্জাপুর… Read more »

কর্মজীবী নারী

ছবিটি পুরান ঢাকার কাগজিটোলা থেকে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো