ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

আসসালামু আলাইকুম, সবাইকে স্বাগতম। কেমন আছেন সবাই? আশা করি সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে খুবই ভাল আছেন। সাইবার অপরাধ প্রতিরোধে বিশেষ দল গঠনের পাঁচ মাসের মাথায় চালু হলো বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপনস টিম বা সিএসআইআরটি’র ওয়েবসাইট। কম্পিউটার ও সাইবার অপরাধ প্রতিরোধে রাত-দিন নিরবচ্ছিন্নভাবে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা করতে রোববার থেকে আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইটটি চালু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ওয়েবসাটটির ঠিকানা- http://www.csirt.gov.bd

ওয়েবসাইটটি চালুর পরই মোবাইল ফোনে এসএমএস’র মাধ্যমে সবাইকে এ বিষয়ে অবগত করা হয়। বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপনস টিমের পক্ষ থেকে পাঠানো ইংরেজি অক্ষরে বাংলায় লেখা ওই ক্ষুদে বার্তায় বলা হয়েছে ‘কম্পিউটার ও সাইবার অপরাধ প্রতিরোধে সহায়তা ও পরামর্শের জন্য ভিজিট করুন http://www.csirt.gov.bd

ওয়েবসাইট ভিজিট করে দেখা গেছে, এর হোমপেজে চারটি স্লাইড শো রয়েছে। সেখানে ডিডিওএস হামলা প্রতিরোধে ফায়ার ওয়াল ব্যবহার, জটিল পাসওয়ার্ড ব্যবহার ও তা মনে রাখা এবং এসএসএল এবং এনক্রিপশন ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

এছাড়াও নিয়মিত পাসওয়ার্ড পরীক্ষা করার পরামর্শ দেয়ার পাশাপাশি কম্পিউটার নিরাপত্তা বিষয়ক ১০টি টিপস এবং ওয়েব নিরাপত্তা বিষয়ক পাঁচটি নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ করা হয়েছে সাইবার অপরাধের পরিসংখ্যান। এখানে বিশ্ব সাইবার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান সাইমেনটেক’র (নরটন এন্টি ভাইরাস নির্মাতা) একটি লিংক দেয়া হয়েছে। অপর একটি লিংকে দেখানো হয়েছে বিশ্বে সাইবার হুমকির পরিসংখ্যান। গত ৩১ মার্চ পর্যন্ত তথ্য সংবলিত দেশভিত্তিক ওই রিপোর্টে দেখানো হয়েছে ১৪ লাখ ২৯ হাজার ২০০ জন ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন। তবে সাইবার হুমকির দিক দিয়ে বাংলাদেশ এখনো গ্রিন লেভেলে রয়েছে। এখানে ১১৬টি হোস্ট রয়েছে। এসব হোস্ট সোর্স থেকে পাওয়া গেছে ৩৫ হাজার ২১৩টি রিপোর্ট।

একই সঙ্গে ওয়েব সাইটটিতে রয়েছে কোনো বিষয়ে অভিযোগ জানানো ও সতর্ক করার বিভিন্ন সুবিধা। ওয়েবসাইটে মোট ছয়টি সার্ভিস বা সেবা দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। যুক্ত রয়েছে অভিযোগ গঠনের পদ্ধতি এবং পাসওয়ার্ড এর স্ট্রেন্থ চেক করার সুবিধাও।