ক্যাটেগরিঃ ক্যাম্পাস

সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলায় চালা নামক গ্রামে পহেলা বৈশাখে জমজমাট মেলা বসে প্রতি বছর। মেলাটি বেলকুচি থানা ছাড়িয়ে সিরাজগঞ্জ জেলার মধ্যে খ্যাতি ছড়িয়ে জেলার অন্যতম একটি প্রধান মেলায় পরিণত হয়েছে।

যথারীতি প্রতি বছরের ন্যায় এ বছরেও মেলা কমিটি যখন মেলার কার্যক্রম শুরু করবে তখন শুনতে পায় যে এলাকার স্থানীয় সংসদ সদস্য বাংলাদেশ সরকারের মাননীয় মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী জনাব মোঃ আব্দুল লতিফ বিশ্বাস ঘোষনা দিলেন এলাকার লোকজনকে সীমাহীন আনন্দ দেয়ার জন্য মেলা চালা না বসে বসবে বেলকুচি থানার অন্যতম খ্যাতনামা স্কুল আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয়ে। যথা রীতি মেলার দিল ধার্য করা হল ৩দিন আর মেলা ডাকে তোলা হল। ডাকে মেলাটি ২৪,০০০০০ (চব্বিশ লক্ষ) টাকা দামে কিনে নিল একজন। পরে তিনি নাকি অন্যজনের কাছে ২৮,০০০০০ (আটাশ লক্ষ) টাকায় বিক্রি করে দেন (শেয়ার ব্যবসায়ীরা কি এটা জানে তা হলে বোধহয় শেয়ার মার্কেট ছেড়ে এখানে আসত)। মেলা উদ্বোধনের দিন মাননীয় মন্ত্রী সাহেব মেলাটি উদ্বোধন করেন ও বক্তব্য দেন। তিনি বক্তব্যের এক পর্যায়ে বলেন যে “ এলাকার সাংস্কৃতি হারিয়ে গেছে সেই ৮-১০ বছর আগের হারিয়ে যাওয়া সংস্কৃতি ফিরিয়ে আনাই মেলার মূল আকর্ষণ”। সারাদেশে একযোগে মাধ্যমিক শিক্ষার ১ম সাময়িক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে কিন্তু আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয়ের ১ম সাময়িক পরীক্ষা পিছিয়ে ১৮ তরিখ ঘোষনা করা হল মেলার জন্য। পরে মেলার সময় বাড়িয়ে করা হল ১০ দিন।

যথারীতি মেলার শুরু হল বেলকুচির হারিয়ে যাওয়া সাংস্কৃতি নতুন করে জেগে উঠতে শুরু করল। মেলার স্টল গুলোর মধ্যে আকর্ষনীয় ছিল জুয়ার স্টল গুলো, মেলার পাশে প্রকাশ্যে বিক্রি করা হয় মদ, গাঁজা, ফেনসিডিল আর চলে পুলিশি পাহারায় রাতভর জুয়ার আসর। আর সবচেয়ে অবাক করা কাণ্ড হল মেলায় সার্কাস, পুতুলনাচ এবং ভ্যারাইটি শোর নামে চলে উদ্দাম কাপড় খোলা উলঙ্গ নাচ। আর সেটার জন্য পবিত্র বিদ্যালয়ের দুটি রুম ব্যবহার করা হচ্ছে। আর রাত ১টার পর ভ্যারাইটি শোর লাল-নীল-হলুদ পরীদের নিয়ে চলে অঘোষিত দেহব্যবসা। সেটাও বিদ্যালয়ের মধ্যে এটাই কি তাহলে বেলকুচির হারানো সাংস্কৃতি?

একটা শিক্ষা প্রতিষ্ঠান কি দেহ ব্যবসার জন্য তৈরি করা হয়? মাননীয় মন্ত্রীর কাছে আমার এটা প্রশ্ন রইল। আর আমাদের শিক্ষাবিদদের কাছে দাবী রইল শিক্ষনীতি তৈরির চেয়ে শিক্ষার সঠিক পরিবেশ তৈরি করুন। কোথায় আমাদের সেই বুদ্ধিজীবীরা? কোথায় শিক্ষাবিদগণ? কোথায় সেই আল্লাহ ওয়ালা আমিনী সাহেব?