ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

আমার প্রতিনিয়ত একটা কথা শুনে থাকি পরিবতর্ন চাই। কিন্তু কিসের পরিবতর্ন চাই সেটা আমার কাছে আজো পরিষ্কার নয়। কেউ বলেন জাতীয় নেতৃত্বে পরিবর্তন, কেউ বলেন হানাহানির রাজনীতির পরিবর্তন আবার কেউ বলেন আমরা পুরো সমাজ ব্যাবস্থার পিরবর্তন চাই। কিন্তু পিরবর্তিত সেই সমাজ ব্যাবস্থার চিত্র হবে কেমন সেই ব্যাবস্থাটা জানতে পারলাম না। সেই জন্য নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু কুলকিনারা কিছুই পাচ্ছি না। এর বিপরীতে আমার আনেক পরিচিত বন্ধুরা বলেন, পরিবর্তিত সমাজ ব্যাবস্থা তার নিজস্ব গতিশীলতায় গড়ে উঠবে। আমাদের কাজ হচ্ছে তার আকাঙ্খায় সংগ্রাম করা। কিন্তু আমার এমন উত্তরে ক্ষুদা মরে না। জানতে ইচ্ছা করে কী সেই অর্থনৈতিক ব্যাবস্থা যাকে না যেনেই আমরা লড়ছি তার জন্য। কায়মনে বাক্যে তার আগমনের জন্য প্রার্থনা করছি। অথবা কেউ চাতক পাখির মতো পথ চেয়ে বসে আছি।

আমি অবশ্য এদের কারো দলে নই। আমি না জেনে না বুঝে কার আগমনের অপেক্ষায় বসে থাকতে প্রস্তুত নয়। তাই জানতে চাই পরিবর্তিত সমাজ ব্যবস্থার থেকে উন্নত কোন সমাজের চিত্র। যেখানে থাকবে না কোটি কোট অভুক্ত মানুষ। সেই সমাজ ব্যাবস্থা সম্পর্কে আগাম জানায় আমার সংগ্রাম।

আমি মনে করি পুরাতনকে ভেঙে নতুন গড়তে হলে আগে জানা দরকার আমি কী গড়তে চাই। নইলে ভাঙার কাজটা যেমন সঠিক হয় না, তেমনি গড়াটাও থেকে যায় অসম্পূর্ণ। হায়! ভাঙার কথা আসছে কেন? আগে তো জানা দরকার প্রচলিত সমাজ ব্যাবস্থার বাইরে উন্নত কোন সমাজ ব্যাবস্থা আছে। নাকি এটাই সর্বোচ্চ মানবিক ভাবে বিকশিত সমাজ ব্যাবস্থা। তবে আমার না জেনেই বিশ্বাস হলো যে ব্যাবস্থায় প্রতিদিন কোটি কোটি মানুষ অভুক্ত থাকে সেটা সর্বোচ্চ ব্যাবস্থা হতে পারে না।আহবান রইলো, আসুন আমরা জানি সর্বোচ্চ উত্তম সমাজ ব্যাবস্থা কী?