ক্যাটেগরিঃ পাঠাগার

এডমন্টন, আলবার্টা (২১ ফেব্রুয়ারী): বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ হেরিটেজ মিউজিয়ামের উদ্যোগে পৃথিবীর সকল মাতৃভাষা সংরক্ষণের বার্তা নিয়ে আজ দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬ উদযাপিত হয়েছে এডমন্টন পাবলিক লাইব্রেরী (এভর্টসফিল্ড) তে।

এডমন্টনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অস্থায়ী স্মৃতিসৌধ’এ প্রথমে পুস্পমাল্য অর্পন করেন বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ হেরিটেজ মিউজিয়ামের সভাপতি দেলোয়ার জাহিদ। অন্যান্যদের মধ্যে পুস্পমাল্য অর্পন করেন বাংলাদেশ হেরিটেজ মিউজিয়ামের সহ-সভাপতি আহসান উল্লাহ, বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটি অব আলবার্টার সভাপতি মাসুদ ভূঁইয়া ও মোহাম্মদ আলী, চাদনী লস্কর, মাহিনুর জাহিদ স্মৃতি ফাউন্ডেশনের পক্ষে মিসেস লুৎফুন্নেছা, আনামুর রহমান মিয়া, এশিয়ান নিউজ এন্ড ভিউজের সাইফুর হাসান, তানভীর হাসান, হায়দার জান চৌধুরী, নিগার খান, বাসির মির্জা, অন্যান্ন নারী ও পুরুষ অতিথিবৃন্দ এবং শিশু কিশোরেরা।

MJMF_006

MJMF_009

সভায় সভাপতিত্ব করেন প্রবাসী বিশিষ্ট সাংবাদিক ও মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ, সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন আহসান উল্লাহ, মাসুদ ভূঁইয়া, মোহাম্মদ আলী, নিগার খান প্রমুখ। অতঃপর প্রাপকদের মধ্যে একুশে যুব হেরিটেজ পদক ২০১৬, এডমন্টন পাবলিক লাইব্রেরীতে ইসরাত জাহানের পেন্টিং প্রদর্শনীর জন্য পুরস্কার, ও শিশু কিশোরদের মধ্যে উপহার সামগ্রী বিতরণ করেন সভার সভাপতি. ফুল আর শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করে একুশে হেরিটেজ যুব পদক গ্রহন করেন নিগার খান, ইসরাত জাহানের পক্ষে তার বড়বোন এলমা জাহিদ।

MJMF 2016 Award1

MJMF 2016 Award child

আলবার্টার সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী রিকার্ডো মিরান্ডা, এবং লিবারেল পার্টির পক্ষ থেকে ডঃ ডেভিড সোয়ান, এমএলএ একুশের চেতনা সমুন্নত করার আহ্বান জানিয়ে পৃথক পৃথক বার্তা পাঠিয়েছেন।

এডমন্টনে প্রথম বাংলা বইমেলার উদ্ভোধন করেন বাংলাদেশ প্রেসক্লাব সভাপতি। তিনি বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরার আহ্বান জানান এবং ঐক্যবদ্ধভাবে সকল সংগঠনকে কাজ করার অনুরোধ জ্ঞাপন করেন। একুশের ঢেতনাকে উল্লেখযোগ্য উচ্চতায় নিয়ে যেতে অন্যান্ন প্রবাসী বাঙ্গালী সংগঠন ও. একুশে উপলক্ষে ব্যাপক কর্মসূচি নিয়েছে।

elma_ishrat

Boi_Mela3