ক্যাটেগরিঃ খেলাধূলা

এডমোন্টন, আলবার্টা:

প্রবাসেও বাংলাদেশ ক্রিকেটের সাফল্য ধরে রেখেছে বাঙ্গালী তরুণেরা। ২০১৪ সাল থেকে ধারাবাহিকভাবে কানাডা সরকার অনুমোদিত মাহিনুর-জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশন কতগুলো ক্রিকেট টুর্নামেন্টের সফল আয়োজন করে এবং এরই ধারাবাহিকতায় বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টার সভাপতি দেলোয়ার জাহিদ এর সভাপতিত্বে টুর্নামেন্ট সংগঠকদের এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।

Mjmf_sports_2015

004.crick_2014

সভায় একটি নিয়মিত ক্রিকেট টিম গঠন করে অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগিতামূলক খেলায় অংশগ্রহণ, আসন্ন এডমন্টন জেলা ও ক্রিকেট লীগের জন্য একটি টি-২০ দল গঠন সংক্রান্ত গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এবছর পহেলা মে থেকে খেলা শুরু হবে এবং ৩০ সেপ্টেম্বর নাগাদ তা শেষ হবে। এডমন্টন ক্রিকেট মাঠে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ তাদের নিজস্ব সম্প্রদায়ের দলে খেলায় অংশ নেয়। গত কয়েক বছর ধরে এ লীগ এডমন্টন হেরিটেজ টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণ করছে।

ক্রিকেট প্রেমীদের অনুপ্ররণায় একটি পূর্ণ ক্রিকেট টিম টি-২০ ক্রিকেট প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এ বিষয়ে আলোচনায় অংশ নেন- বিশিষ্ট ক্রীড়া সংগঠক আহসান উল্লাহ, ক্রিকেট খেলোয়ার মোহাম্মদ রাজিব, ক্রিকেট খেলোয়ার খাদেমুল ইসলাম ও ক্রিকেট খেলোয়ার তানভীর হাসান প্রমুখ। সভার সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ বিগত ক্রিকেট টুর্নামেন্টগুলোর বর্ণনা দেন এবং পৃষ্ঠপোষকতা প্রদানকারী সংগঠন বেসাসহ সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান।

crick_bd_2015

003.crick_bd_004

গত বছর আগস্ট মাসে টরন্টোতে সফল কনসার্ট করে দর্শক মাতানো জনপ্রিয় মাইলস ব্যান্ডের হামিন আহমেদ, সাফিন আহমেদ, ইকবাল আসিফ জুয়েল, সাঈদ জিয়া উর রহমান তুর্য্য এবং বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের বিশিষ্ট সংগঠক ফারুক আহমেদ ও আতার আলী খান মাইলসের শিল্পীদের নিয়ে এডমোনটনের ক্রিকেট প্রতিযোগিতা স্থলে আসেন এবং মতবিনিময় করেন এবং ছবি সেশনে অংশ নেন। এসএইচএস প্রোডাকশন পরিচালক সৈয়দ হালিম শাহ এর আমন্ত্রনে বাংলাদেশী শিল্পীরা এডমোনটনে কনসার্ট করার জন্য এসেছিলেন। এডমোনটন সিটির জিওভানী কাবোটো পার্ক মাঠে অনুষ্ঠিত বাংলাদেশ প্রেসক্লাব বনাম এমজেএমএফ ক্রিকেট টুর্ণাম্যান্টটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রেসক্লাব ১৬ ওভারে ১৪০ রান/ এমজেএমএফ ১৫ ওভারে ১১৬ রান। টান টান উত্তেজনাপূর্ণ এ ক্রিকেট টুর্নামেন্টে চেম্পিয়ানশীপ ট্রফি অর্জন করে বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টা এবং মাহিনুর জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশান রানার্স আপ ট্রফি পায়।

006.National_Player_Halim_Shah_006

২০১৪ সালের ১৪ই জুনও মাহিনুর স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।  বাংলাদেশ হেরিটেজ এন্ড ইথনিক সোসাইটি অব আলবার্টা ও বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টার মধ্যে উত্তেজনাপূর্ণ এই ক্রিকেট টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয় এডমোনটন সিটির সেন্ট যোশেফ ১নং ফিল্ডে, এতে বেসা চেম্পিয়ান ও বাংলাদেশ প্রেসক্লাব রানার্স আপ ট্রফি অর্জন করে।

ক্রিকেট অঙ্গনে প্রবাসী বাংলাদেশীদের অগ্রযাত্রায় এক অনন্য সংযোজনের আশাবাদ ব্যক্ত করে এমজেএমএফ এর বাংলাদেশ ক্রিকেট টিম ঘোষণা করেন দেলোয়ার জাহিদ এবং সকল মহলের সহযোগিতা কামনা করেন।

ছবিতে: বাংলাদেশ ক্রিকেট দল ঘোষণা, ২০১৪ সালের বিজয়ী ট্রফি হাতে  ক্রিকেট দল, জাতীয় ক্রিকেট খেলোয়ার সৈয়দ হালিম শাহকে মেডেল প্রদান, বাংলাদেশের জাতীয় ক‘জন ক্রিকেট খেলোয়ার এর সাথে এডমোনটনে বাংলাদেশী ক্রীড়ামোদীদের উল্লাস।