ক্যাটেগরিঃ দিবস প্রসঙ্গ

এডমোনটনে মা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদের সাথে হেরিটেজ সোসাইটির উপস্থিত আলোচকবৃন্দ

মা দিবস উপলক্ষে এডমোনটনে মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদের সাথে হেরিটেজ সোসাইটির আলোচকবৃন্দ

এডমন্টন, আলবার্টা (কানাডা): বিশ্ব মা দিবস উপলক্ষে বাংলাদেশ হেরিটেজ সোসাইটির এক মনোজ্ঞ আলোচনা সভা অনুষ্ঠিত হয় নর্থ আলবার্টান ইন্সটিটিউট অব টেকনোলজি (নেইট) প্রাঙ্গনে। গত ২৬শে এপ্রিল সন্ধ্যায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন বেসা’র ভারপ্রাপ্ত সভাপতি এডওয়ার্ড মন্ডল।

বিশ্ব মা দিবস উপলক্ষে কানাডায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানাহ অনুষ্ঠানের আয়োজন করে থাকে.যার মধ্যে মিছিল,আলোচনা, সংবর্ধনা ও দেশীয় সাংস্কৃতিক আয়োজন উল্লেখ্য। মায়ের মমতা ও স্নেহ ভালবাসার স্মৃতিকথা তুলে ধরে উপস্থিত কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন এডওয়ার্ড মন্ডল, ড. এইচ. এম. আশ্রাফ আলী, খালেদ আশ্রাফী, মোঃ জয়নাল আবেদিন, ম. হাবিবুর রহমান ও সারওয়ার মাহমুদ আরিফ।

মায়ের প্রতি ভালবাসায় বাঙালির চিরন্তন ঐতিহ্যের কথা তুলে ধরে বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টা সভাপতি মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ একাত্তুরে মুক্তিযুদ্ধে অংশ গ্রহনে তার মায়ের বিরল অনুপ্রেরণা দানের একটি ঘটনার বর্ননা এবং বাবা কবি এম. এ খালেকের মা সুলভ আচরনের ঘটনার কিছু স্মৃতিচারণ করেন। এছাড়া ও তিনি দেশে একের পর এক হত্যাকাণ্ড ও মুক্তবুদ্ধির চর্চার উপর আঘাত আসার কথা উল্লেখ করে উৎকন্ঠা প্রকাশ করেন। দেশে সংঘঠিত সাম্প্রতিক অপরাধ ও হত্যাকাণ্ড গুলো আমাদের বাংলাদেশী সমাজে যে পারিবারিক বন্ধন শিথিল হয়ে পড়ছে তার কথা স্মরণ করেন। সামাজিক ও মানবিক মূল্যবোধের যে ধারা আমাদের সংস্কৃতিতে রয়েছে প্রবাসে ও একে সমুন্নত করতে আহ্বান জানান।

৪ঠা জুন আলবার্টার এডমন্টন সিটিতে হরলাক পার্কে হেরিটেজ সোসাইটি দিবসব্যাপি মা ও শিশু কিশোরদের জন্য কিছু অনুষ্ঠানমালার আয়োজন করেছে। অপরদিকে বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন আগামী মে মাসের এর ৮ তারিখ মা দিবস উপলক্ষে হরলাক পার্কে নানাবিদ অনুষ্ঠানের আয়োজন করেছে।