ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

এডমন্টন (কানাডা) থেকে | জুন ১৮, ২০১৬:

গতকাল বাংলাদেশ হেরিটেজ সোসাইটি এডমন্টন নর্থ এর আল-আমিন মসজিদে বাংলাদেশের মতো রকমারি খাবার দিয়ে এক ইফতার আয়োজন করে। এ আয়োজনে বাংলাদেশ সহ নানা দেশের মুসুল্লীরা অংশ নেন এবং বিশ্বে শান্তির জন্য দোয়া করেন ।

বহু ধর্মাচার ও সংস্কৃতির দেশ কানাডা, যেখানে নানা ধর্ম, বর্ণ ও সংস্কৃতির মিলনে গড়ে উঠেছে একটি জাতীয় সংস্কৃতি। শান্তির ধর্ম ইসলাম চর্চা ও বাঙ্গালি সংস্কৃতির বর্ণাঢ্য বিকাশের সাথে বিগত কয়েক বছরে উল্লেখযোগ্য এক উচ্চতায় নিয়ে গেছে প্রবাসে বাংলাদেশী মুসলিমদের।

ছোলা, মুড়ি, পেঁয়াজি, বেগুনি, মরিচা, আলুর চপ, জিলাপি, খেজুর ও বিরিয়ানী সহ বিবিধ খাবার দিয়ে তারা ইফতার করেন। তরমুজ, কলা, পেঁপে, আপেল, কমলাসহ ফলও ইফতারির খাবার তালিকায় ছিলো।

BHESA's Iftar_at_Al_Ameen_Mosque, June 17, 2015

(ছবিতে: হেরিটেজ সোসাইটির ইফতার আয়োজন)।

 

ইফতার মাহফিলে যোগ দেন বাংলাদেশ হেরিটেজ সোসাইটির সাবেক সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও লেখক-সাংবাদিক দেলোয়ার জাহিদ, বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টনের সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা আরিফুর রহমান, হেরিটেজ সোসাইটির বর্তমান সভাপতি মাসুদ ভুইয়া, সহ-সভাপতি (চলতি দায়িত্বপ্রাপ্ত) ফয়সল ভুইয়া, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, এম মহিউদ্দিন, এম এ বারী প্রমুখ।

হেরিটেজ সোসাইটির ইফতারির এ আয়োজন দেখে নানাদেশ থেকে আগত কানাডিয়ানরা অভিভূত হন। স্বদেশ থেকে হাজার মাইল দূরে ও দেশের মতোই আজ ইফতারের আনন্দ উপভোগ করেছেন প্রবাসীরা।

ইফতারের আগে বিশ্বে অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। আলআমিন জামে মসজিদের পেশ ইমাম মোনাজাত পরিচালনা করেন।