ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

এডমন্টন, আলবার্টা (কানাডা):

মুসলমানদের আনন্দ ও উৎসবের দিন পবিত্র ঈদুল ফিতর, দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ধর্মপ্রাণ মুসলমানেরা এ দিনটি উদযাপন করে। প্রবাসের ঈদ আনন্দ একটু ভিন্ন প্রকৃতির। আলবার্টার এডমন্টন সিটিতে উৎসাহ, উদ্দিপনা ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে গত ৬ জুলাই (বুধবার) ।

বাংলাদেশী সহ উল্লেখযোগ্য সংখ্যক মুসলিম অভিবাসী অধ্যুষিত এ প্রদেশ। আলবার্টা, খনিজ সম্পদ উত্তোলন, সঞ্চালন ও বিভিন্ন প্রযুক্তিসংক্রান্ত ব্যবসা-বাণিজ্যে অগ্রগামী. এখানে বাংলাদেশীদের অর্জন সীমিত হলেও ব্যাপক সম্ভাবনাময় অর্থনীতির সাথে ম্পৃক্ততার প্রচেষ্টায় লিপ্ত এ বিকাশমান কমিউনিটি। এ সিটিতে বসবাসরত তরুন ও ছাত্র সমাজ আগামী স্বপ্নিল ভবিষ্যত গড়তে ব্যস্ত। মোটামুটি ভাল আবহাওয়ায় এডমন্টন সহ বিভিন্ন সিটিতে খোলা মাঠ, মসজিদ আর কমিউনিটি সেন্টারে ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়েছে এবং জামাত শেষে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়েছে। মুনাজাতে সকল দেশ ও জাতির মঙ্গল কামনা, সমগ্র মুসলিম উম্মার সমৃদ্ধি এবং নিপীড়িত-নির্যাতিত মুসলমানদের রক্ষায় মহান আল্লাহর রহমত ও বিশ্ব নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করা হয়।

20160709_200801

ঈদে ফ্রেন্ডলি ফুটবল টুর্ণাম্যান্ট

ইসলামিক সেন্টার ইউনিভার্সিটি, মারকায উল ইসলাম, রহমান মসজিদ, মসজিদে কুবা, আল রশিদ মসজিদ, আল-আমীন মসজিদ, মদিনা মসজিদ ইত্যাদির এডমন্টনে ঈদের জামাতগুলোর মধ্যে উল্লেখযোগ্য। বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন, বাংলাদেশ হেরিটেজ সোসাইটি, মাহিনুর জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশন (এমজেএমএফ) বাংলাদেশ স্পোর্টস ক্লাবের কর্মকর্তারা ঈদের শুভেচ্ছা জানান।

20160709_203854

ঈদ আনন্দে কিছুটা হলেও ভাটা পড়ে কর্মদিবসে ঈদ হওয়ায় এবং ছুটি না থাকায় । কমিউনিটির কিছু পরিবার ঈদোত্তর ছুটির দিনে ৯ জুলাই রং বেরং এর বাহারি পোশাক পড়ে বিভিন্ন বাসায় ও পার্কে মিলিত হন ঈদ পূনর্মিলনীর সুচনা এভাবে। ব্যাপক প্রস্তুতি নিয়ে এগুচ্ছে কমিউনিটি সংগঠনগুলো।

20160709_182901

বাংলাদেশ প্রেসক্লাব এর সভাপতি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডের অন্যতম নির্বাহী ও বাংলাদেশ হেরিটেজ সোসাইটির সাবেক সভাপতি দেলোয়ার জাহিদ এর আহবানে শিশু কিশোর ও কিছু পরিবার মিলিত হন সিটির বোর্ডেন পার্কে। শিশুকিশোরদের খেলাধুলা ও অপ্যায়নের পাশাপাশি একটি ফেন্ডলি ফুটবল টুর্ণাম্যান্ট অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন কাউসার খন্দকার, হায়দারজান চৌধুরী, জাহিদ, আহসান, সাইফ, তানভীর, সাইফুর, সোহা, এলমা, ইসরাত প্রমুখ।

প্রবাসী এ প্রজন্মের শিশু কিশোরদের খেলাধুলা, ঈদ আনন্দে ভিন্নতা আনে. এরমধ্যে বাঙ্গালী মহিলারা শাড়ি ও রং বেরং এর পোষাক পরায় দৃষ্টি কেড়ে নেয় কানাডিয়ানদের।