এডমন্টনে বিসিএই এর নির্বাহী পরিষদ এবং স্পেশাল কমিটির চেয়ারপার্সন পদে নির্বাচন অনুষ্ঠিত

দেলোয়ার জাহিদ
Published : 16 Nov 2017, 02:48 AM
Updated : 16 Nov 2017, 02:48 AM

সম্প্রতি বাংলাদেশ-কানাডা এসোসিয়েশন অব এডমন্টন (বিসিএই) এর ২০১৮ সালের কার্যনির্বাহী পরিষদ ও স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপার্সন পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ম. লস্কর ও দেলোয়ার জাহিদ যথাক্রমে সভাপতি ও চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন।

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে এ সাধারণ নির্বাচন। একটি শক্তিশালী কমিউনিটি গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে প্রবাসে দলীয় রাজনীতির উর্দ্ধে উঠে দেশের ইতিহাস, ঐতিহ্য ও কৃষ্টিকে ঐক্যবদ্ধভাবে তুলে ধরার প্রয়াসে এ নির্বাচন।

বিসিএই এর অন্যান্য নির্বাচিত কর্মকর্তারা হলেন: সহ- সভাপতি পদে চন্দন তালুকদার, সাধারণ সম্পাদক পদে আশরাফ আলী, কোষাধ্যক্ষ পদে শফিক ইসলাম, কালচারাল এফেয়ার্স সম্পাদক পদে শারমীন হোসেন, জনসংযোগ  সম্পাদক পদে হালিম সরকার, স্পোর্টস সম্পাদক পদে ম. জয়নাল আবেদীন ও যুব সম্পাদক পদে সুদীপ বড়ুয়া।

দুটি ভাগে এ নির্বাচন অনুষ্ঠানের জন্য দুটি পৃথক পৃথক নির্বাচন পরিচালনা পর্ষদ গঠন করা হয়। ২০১৮ সালের কার্যনির্বাহী পরিষদের জন্য ডাঃ সৈয়দ আমীর আলীকে প্রধান নির্বাচন কমিশনার এবং ড. জাহাঙ্গীর খান, ড. শহীদুল ইসলাম, ড. জাফর ওমীদ এবং কাজী আরঙ্গজেব কে নির্বাচন কমিশনার মনোনীত করা হয়।

অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে ম. লস্করের নেতৃত্বে বিগত বছরের কার্যনির্বাহী পরিষদের সদস্যদের সমন্বয়ে এ বছরের পূর্ণ কমিটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনঃনির্বাচিত হন। স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপার্সন পদে নির্বাচন অনুষ্ঠানেও পৃথক একটি নির্বাচন পরিচালনা পর্ষদ গঠন করা হয়। এতে ড. মানস সৌমকে প্রধান নির্বাচন কমিশনার এবং ডা: হাসান ও আরিফ খানকে নির্বাচন কমিশনার মনোনীত করা হয়।

বাঙালি সংস্কৃতির ব্যাপকতা নিয়ে ন্যায়বিচার, স্বাধীনতা, শান্তি, মানবতার শিক্ষা ও মর্যাদা প্রতিষ্ঠার লড়াইয়ে আমাদের বাঙালি সমাজ কানাডা তথা আন্তর্জাতিক অঙ্গনে শরীক করেছে। এ নৈতিক ও বুদ্ধিবৃত্তিক ধারাকে অব্যাহত রাখতে প্রবাসে ঐক্যব্দ্ধ ও সমন্বিত ভাবে আমাদের সকলকে কাজ করতে হবে।

এমনিতর ভাবনা নিয়ে এডমন্টনে বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন প্রায় অর্ধ মিলিয়ন ডলার ব্যয়ে বাংলাদেশ কমিউনিটি সেন্টার ক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনের স্বপ্ন সাধ ছিলো এ কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠা। যাতে একটি বাংলা স্কুল, সঙ্গীত ও নাচের স্কুল, আরবী শিক্ষা স্কুল সহ বিভিন্ন প্রকল্প চলবে।

স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপার্সন পদে আগামী ৩ বছরের জন্য বিনা প্রতিদ্ধন্ধিতায় নির্বাচিত হন বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টা এর সভাপতি এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডের নির্বাহী সদস্য দেলোয়ার জাহিদ; যিনি তার কাজের জন্য একজন আলোচিত ব্যক্তিত্ব।