ক্যাটেগরিঃ প্রবাস কথন

স্বপ্নে স্বপ্ন দেখা মানুষের কাতারে কবি ও সাংবাদিক একে অপরের সম্পূরক। কানাডার টরন্টোতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সম্প্রতি ঐক্যের ডাক শুনছি। এই ঐক্যতানের পিছনে হয়তো রয়েছেন একশ্রেণির স্বপ্নবাজ তরুণ যারা বয়সে না হলে মনন ও মানসিকতায় রয়েছে তাদের তারুণ্যের উচ্ছ্বাস, রয়েছে সীমাহীন আবেগ।

ভাবনা বৈচিত্র্যে প্রবাসীদের ঐক্য নিয়ে কিছু লেখার পূর্বে দেখা যাক ঐক্য বিষয়টি আসলেই কি? আভিধানিক অর্থে তা ইউনিয়ন, একীকরণ, সংযোজন; জোট, ফেডারেশন, কনফেডারেশন, বা একতাকে বোঝায়। সম্মিলিত ভবিষ্যৎ নিয়ে যেখানে আমাদের গোটা সমাজ প্রায় হতাশ তখন প্রবাসীদের মধ্য এধরনের চর্চার ইতিবাচক প্রতিক্রিয়া রয়েছে। অন্তরের অন্তঃস্থল থেকে তাদের উৎসাহিত করতে চাই।

বিংশ শতাব্দীতে জীববৈচিত্র্যের সাথে সাংস্কৃতিক বৈচিত্র্য কানাডার উপত্যকা থেকে উপত্যকায় ভিন্ন থেকে ভিন্নতর; তারপরও তা বহুজাতিক সংস্কৃতি বলে পরিচিত। এখানে প্রবাসীদের অগ্রগামী চিন্তাভাবনার অভাব নয় বরং অসীম সীমাবদ্ধতা রয়েছে। এ কারণে উদ্যোগগুলোর পালে হাওয়া লাগার পূর্বেই তা সম্ভবত ধ্বসে পড়ে। সাংবাদিক সমাজ একটু আত্মবিস্মৃত, আমি আমার নিজকে দিয়েই তা উপলব্ধি করতে পারি।

আসুন আমরা ধর্ম, বর্ণ, পেশা, গোষ্ঠী নির্বিশেষে একতার নীতিগুলিকে পর্যালোচনা করি এবং তাদের উপর ভিত্তি করে ঐক্য প্রয়াসকে প্রচার ও বাস্তবায়ন করি।

আমাদের গ্রহের পৃথিবী নিরীক্ষণের চেয়ে আরও স্পষ্ট যে এটি অ-সংখ্যাযুক্ত বৈচিত্র্য এর একীকরণের প্রতিনিধিত্ব করে। শাসিত, পরমাণু শারীরিক একীকরণ স্তরে বৈচিত্র্যের প্রতিনিধিত্ব করে। অতএব, প্রতিটি পৃথক জীব বৈশ্বিক একীকরণের একটি মৌলিক স্তরের প্রতিনিধিত্ব করে, বৈচিত্র্যের মধ্যে ঐক্যের আরও জটিল প্রকাশের মতো আমাদের ঐক্য।

আমরা জানি, একটা যুদ্ধ জনগোষ্ঠীতে যত না খারাপ প্রভাব পড়ে, নরমাংসভক্ষণ প্রথা তদপেক্ষাও বেশী খারাপ। মানব প্রজাতির বিবর্তনে মানুষ আজ তা উপলব্ধি করতে শিখেছে। আমরা ব্যক্তি হিসাবে এই সত্যটি স্বীকার করে নেয়া উচিত যে মানবজাতির মাঝেও অসীম বৈচিত্র রয়েছে। যার মধ্যে পৃথিবীকে ধরা হয় একটি ইউনিট। বৈশ্বিকতার ঐক্যের নীতির উপর ভিত্তি করে আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনে শান্তির অন্বেষণ চলছে।

যদি আমরা পৃথিবীতে মানুষের জনসংখ্যার দিকে তাকাই, তবে এটা স্পষ্ট যে এমনকি এই জনসংখ্যার বৈচিত্র্যের মধ্যেও সে ঐক্যকে প্রতিনিধিত্ব করে। এছাড়া মানবতার মধ্যেও আছে একই ধরনের বিভিন্ন প্রতিযোগিতা, যেমন:

  • বিভিন্ন ভাষা ও শারিরিক গড়ন অথবা বিভিন্ন কাস্টমস
  • বা ভিন্ন ধর্মীয় ঐতিহ্য
  • বা বিভিন্ন খাদ্যাভ্যাস
  • বা পোশাক-আসাক এর মধ্যে পার্থক্য
  • বা বিভিন্ন ভাষা সংস্কৃতি ইত্যাদি।

কানাডার উপত্যকা থেকে উপত্যকা, ভাবনা বৈচিত্র্যে প্রবাসীদের যে ঐক্য প্রক্রিয়ার শুরু এর সফলতা কমনা করি। সমস্ত বৈচিত্র্যের পাশাপাশি এই গ্রহের মানুষদের মধ্যে অনন্ত শান্তি এবং সঠিক সম্পর্কের অধিকার প্রতিষ্ঠা হোক, মানবজাতির জন্য আমরা জৈবিক এলাকায় সম্পর্ক পরিচালনার ক্ষেত্রে কঠোর আইন এর মধ্যেও অসীম বৈচিত্র্যের সন্ধান করি।

প্রবাসে বাঙ্গালি সংস্কৃতির বর্ণাঢ্য বিকাশ বিগত কয়েক বছরে উল্লেখযোগ্য এক উচ্চতায় নিয়ে গেছে বাংলাদেশকে। বিশেষতঃ উত্তর আমেরিকায়। বহু সংস্কৃতির একদেশ কানাডা, যেখানে নানা সংস্কৃতির মিলনে গড়ে উঠেছে আরেক জাতীয় সংস্কৃতি, জাতীয় ঐতির্হ্য ও জাতীয় গৌরব। সে জাতীয় ঐতিহ্যের সাথে আমরাও যেন সংযুক্ত হতে পারি।

এডমন্টনেও আমাদের এ জাতীয় ঐক্য প্রচেষ্টা অব্যাহত আছে। সমতালে এগিয়ে চললে এ আন্দোলনে আশাতীত ফল পাওয়া যাবে। আমাদের আহ্বান থাকবে কানাডা ভিত্তিক একটি জোট গঠনের যেন প্রতিটি প্রদেশের সাথে সহজে সংযোগ স্থাপিত হয়। এতে কমিউনিটি মজবুত ও শক্তিশালী হবে।