এডমন্টনে একুশে ফেব্রুয়ারি উদযাপন

দেলোয়ার জাহিদ
Published : 22 Feb 2018, 09:58 AM
Updated : 22 Feb 2018, 09:58 AM

বাংলাদেশ হেরিটেজ অ্যাসোসিয়েশনের উদ্যোগে আলবার্টা প্রদেশের এডমন্টন সিটিতে এবছর পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা একুশে ফেব্রুয়ারি। একুশের চেতনাকে তুলে ধরতে বাংলাদেশ হেরিটেজ অ্যাসোসিয়েশন গত কয়েক বছর ধরে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়।

বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টা এর সভাপতি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ- কানাডা ইউনিট কমান্ডের নির্বাহী সদস্য ও বাংলাদেশ হেরিটেজ অ্যাসোসিয়েশনের স্পেশাল প্রজেক্ট কমিটি চেয়ারপার্সন দেলোয়ার জাহিদ, হেরিটেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মাসুদ ভুইয়া, অন্য নির্বাহী পরিষদ সদস্যবৃন্দ এবং বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম ও মাহিনুর জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশন এর পক্ষে এশিয়ান নিউজ এন্ড ভিউজ এর প্রকাশক সাইফুর হাসান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

ছবি: একুশের অনুষ্ঠান বক্তব্য রাখছেন দেলোয়ার জাহিদ, পাশে অ্যাসোসিয়েশনের কর্মকর্তাবৃন্দ।

মাতৃভাষা দিবসে বিশ্বের সকল মাতৃভাষা সংরক্ষণের বার্তা নিয়ে এডমন্টনে পালিত হলো এ দিনটি। দিবসটি উপলক্ষ্যে আয়াজিত এক আলোচনা সভায় একুশের ও স্বাধীনতার চেতনাকে প্রবাসে সমুন্নত করতে কাজ করার এবং প্রবাসী বাংলাদেশিদের সংঘবদ্ধ করে একটি শক্তশালী সংগঠন গড়ে তোলার প্রত্যয় ঘোষণা করেন দেলোয়ার জাহিদ।

সভায় সভাপতিত্ব করেন মাসুদ ভুইয়া।

অন্যদের মাঝে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ আলী, এক্স-অফিসিও ফয়সল ভুইয়া, সহ-সভাপতি -সাব্বির আহমেদ উপস্থিত ছিলেন।  এছাড়া স্বেচ্ছা কার্যক্রমে অংশ নেন মুহাম্মদ আলী, মহিউদ্দিন, আমির হোসেন, সুলতানা মজুমদার, ইকবাল হাসান, মুজাফ্ফর হোসেন, রুকনুদ্দিন জাপান, হায়দারজান চৌধুরী, সাইফুর হাসান ও চাদনী লস্কর প্রমুখ।

প্রতি বছরের মতো এবারও একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড এবং এমজেএমএফ একুশে অ্যাওয়ার্ড আসছে বাংলা নববর্ষের পূর্বেই ঘোষণা করা হবে। একুশে উদযাপনের পর্বটি ফেইসবুক লাইভে সরাসরি সম্প্রচার করা হয়েছে।