ক্যাটেগরিঃ প্রবাস কথন

প্রতি বছরের ন্যায় এবারও কানাডার এডমন্টন শহরে শুরু হচ্ছে ১৩ দিনব্যাপী আর্টস অ্যান্ড ডিজাইন উৎসব। আগামী ২১ জুন থেকে শুরু হয়ে এ উৎসব চলবে ৩ জুলাই পর্যন্ত।

‘আর্টস অ্যান্ড ডিজাইন ফেস্টিভ্যাল- ২০১৮’ শিরোনামে আলবার্টা আইনসভার ক্যাপিটাল প্লাজায় অনুষ্ঠিত হবে উৎসবের ৩৩তম এ আসর। যার মূল উদ্দেশ্য থাকবে কানাডীয় নির্মাতাদের জন্য শিল্প বাজার তৈরি করা। পরিস্থিতি অনুযায়ী ক্যাপিটাল প্লাজার পাশাপাশি শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোকেও কখনো কখনো মেলাস্থলে রূপ দেয়া হয়।

প্রতি বছর এ উৎসবে স্থানীয় বিভিন্ন কমিউনিটির শিল্প ও নকশা প্রদর্শনের ব্যবস্থা থাকে। এর মধ্যে কানাডীয় সংগঠন দ্য ওয়ার্কসের শিল্প ও নকশার প্রদর্শনী উৎসবে বিশেষ জায়গা জুড়ে থাকে। তারা প্রতি বছর ৪০টিরও বেশি শিল্প ও নকশা প্রদর্শন করে। উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যে সংগঠনটি কাজও শুরু করে দিয়েছে।

 

গত ২৯ মে এডমন্টনের ম্যাট্রিক্স হোটেলে দ্য ওয়ার্কস বার্ষিক মিডিয়ার সম্মেলনে আগত বিভিন্ন শিল্পীদের সঙ্গে আর্ট উৎসবে প্রদর্শনী করা হবে এমন অনেক শিল্প ও নকশা নিয়ে মতবিনিময় হয়। মতবিনিময় শেষে সেখানে সমসাময়িক বেশ কিছু পেইন্টিং ও চারুকলার একটি প্রদর্শনীর আয়োজন করা হয়।

ওই সম্মেলনে আলোচক হিসেবে অংশ নেন ওয়ার্কস ইন্টারন্যাশনাল ভিজ্যুয়াল আর্টস সোসাইটির সভাপতি এলেনর ফ্রেডসেন, আলবার্টাস্থ বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি দেলোয়ার জাহিদ, ওয়ার্কস ইন্টারন্যাশনালের প্রতিনিধি ইয়ান ও’ডোনেল, বেটি-জো লেকারস, বেন সুরেস, মিরিন্দে আলেক্সান্ড্রে এবং ইরিন ভ্যালেন্টাইন।