ক্যাটেগরিঃ চারপাশে

কুমিল্লায় মাহিনূর জাহিদ স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত সড়ক নিরাপত্তা,দূর্ঘটনা প্রতিরোধ এবং আমাদের দায়িত্ব শীর্ষক সেমিনার ও মানববন্ধন

কুমিল্লা, এপ্রিল ১৪, ২০১২: সংসদ সদস্য আকম বাহাউদ্দিন বাহার বলেন বাংলাদেশে গতিশীল ও টেকসই উদ্যোগ গ্রহনের পাশাপাশি জরুরী ভিত্তিতে পরিবহন খাতে নৈরাজ্যরোধ, যুগোপযোগী ট্রাফিক আইন তৈরী ও এর কঠিন বাস্তবায়ন সহ রাস্তাঘাটের উন্নয়ন ও যানবাহনের নিয়ন্ত্রণ প্রয়োজন। গতকাল বিকেলে কুমিল্লার ক্যাপসিকাম পার্টি সেন্টারে মাহিনূর জাহিদ স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত ” সড়ক নিরাপত্তা,দূর্ঘটনা প্রতিরোধ এবং আমাদের দায়িত্ব” শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির ভাষণ দান কালে তিনি একথা বলেন।

এ সেমিনারে কানাডা প্রবাসী বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সাংবাদিক, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি দেলোয়ার জাহিদের লেখা একটি ধারণাপত্র পাঠ করেন অধিকার ফাউন্ডেশনের প্রধান নির্বাহী আলী আকবর মাসুম।

কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক সৈয়দ নূরুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় উপস্থাপিত নিবন্ধের এর উপর জ্ঞানগর্ভ আলোচনা করেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীর পরিচালক (প্রশিক্ষণ) ডঃ আনোয়ার জাহিদ, বার্ডের যুগ্ম পরিচালক ডঃ কামরুল হাসান, সচেতন নাগরিক কমিটির আহ্বায়ক শাহ মোঃ আলমগীর খান,কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসনাত বাবুল, বিশিষ্ট ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু, কবি ফখরুল হুদা হেলাল, বার্ডের উপ-পরিচালক নাসিমা আক্তার, বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও সুপ্রীম কোর্টের আইনজীবি এডভোকেট আবদুল আজীজ মাসুদ, কুমিল্লা কলচারাল কম্পলেক্সের সেক্রেটারী ফরিদ উদ্দিন সিদ্দিকী, দৈনিক প্রথম আলোর ষ্টাফ রিপোর্টার গাজীউল হক সোহাগ, দুঃস্ত মা ও শিশুকল্যান ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক দিল নাহসিন মহসিন, নারী দিপীকার সাধারন সম্পাদক ফাহমিদা জেনীন প্রমুখ।

প্রধান অতিথি ও আলোচকবৃন্দ সকল চালকদের লাইসেন্সের আওতায় আনা, ট্রমা হাসপাতাল প্রতিষ্ঠা, হাইওয়ে পুলিশের অবকাঠামো গড়ে তোলা, বিআরটিএতে পর্যাপ্ত লোকবল নিয়োগ, মেয়াদ উত্তীর্ন গাড়ী চলাচল বন্ধ, নসিমন, করিমন, অটোবাইক, ইজিবাইক ও ট্রাকটর চলাচলের ক্ষেত্রে আইনের যথাযথ প্রয়োগের সুপারিশ করেন।

প্রধান অতিথি বাহার নিয়মিত পুলিশ সপ্তাহ উদযাপন এবং গণসচেতনতা বৃদ্ধির জন্য আরো সাংগঠনিক উদ্যোগের আহ্বান জানান।

গত ৪ঠা জানুয়ারী এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় কানাডার লয়েডমিনিষ্টার সিটিতে দেলোয়ার জাহিদের কনিষ্ট পুত্র মাহিনূর জাহিদের মৃত্যু হয় এবং প্রবাসী কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে। নাসিমা আক্তার মরহুমের শিক্ষা ও কর্মজীবনের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন তরুন সাংবাদিক মুনীফ আম্মার। জীবন ঝুঁকির যাত্রা নয়, নিরাপদ সড়ক এ দাবিতে সভার শুরুতে বিশিষ্ট নাগরিকদের নিয়ে কুমিল্লা কান্দির পাড়ে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।(তথ্য বিবরণী)