ক্যাটেগরিঃ জনজীবন

 
আমি কাম না থাকলে দারকী-ধুমের-ট্যান্ডেস্টার বানাই

বগুড়া শহর থেকে এক কিলোমিটারের মধ্যে ভাতখান্দি গ্রাম। ভাতখান্দি গ্রামের উত্তর পাড়ায় বসবাস করে মোঃ সাইফুল ইসলাম।তার পরিবারের সদস্য চার জন।দুই ছেলে ও তারা স্বামী-স্ত্রী। ছেলেরা লেখা-পড়া করে। সাইফুল সংসারে আয়-রোজগার করে। তার পেশা মেইনলী রাজমিস্ত্রীর কাজ। কাজের ফাকে সময় পেলে দারকী -ধুমের-ট্যান্ডেস্টার তৈরি করে সাইফুল।

ছুটির দিনে শহর রেখে সাইফুলের গ্রামের ওপর দিয়ে মর্নিংওয়াক করতে করতে চলে যাই একেবার গ্রামের নীবিড় গ্রাম্যতার মাঝে। ফেরার পথে আবার ওর বাড়ির পাশ দিয়েই ফিরতে হয়। নিজ বাড়ির সামনে বসে কাঁচা বাঁশের চিকন শলা করে, তাতে সুতো পেচিয়ে কি যেন একটা তৈরী করছে সাইফুল।দেখে বেশ কৌতুহল হলো…..বাহ্! দেখি তো।দিধা দূর করে বললাম, আমি আপনার কয়েকটি ছবি নিতে পারি? বলল, হ লন। পাশে সাইফুলের স্ত্রী এবং আরও দু‘জন মহিলা ছিল। তারা অনুচ্চ স্বরে বলাবলি করছে, এই ছবি লইয়া ফেসবুকে দিব। আমি বললাম, না তার থেকেও ভালো যায়গায় দিব…..bdnews এ। সাইফুলের স্ত্রী জানতে চাইল, হেইডা আবার কি? আমি বললাম, একটা Online news paper, এখানে দিলে সবাই দেখবে।

সাইফুলের কাছে তার দারকী-ধুমের-ট্যান্ডেস্টার তৈরীর বিস্তারিত জানতে চাইলাম। বলতে শুরু করল। এর আগেই অবশ্য তার ছেলে মোঃ সুজন বেপারীকে বলে ভেতর বাড়ি থেকে আমার বসার জন্য চেয়ার এনেদিয়েছে।

দারকীঃ বাঁশের তৈরী এক ধরনের অতি চিকন শলার একটি জিনিস। যা বর্ষাকালে খাল-বিল-হাওর ইত্যাদিতে মিঠা জলের মাছ ধরতে ব্যবহার করা হয়।এই দারকীতে ইছা,চান্দা,খলিসা,পুঁটি ও মোয়ন জাতীয় মাছ ধরা পড়ে।

ধুমেরঃ বাঁশের তৈরী এক ধরনের চিকন থেকে সামান্যতম মোটা শলার একটি জিনিস। এটা বর্ষাকালে খাল-বিল-হাওর ইত্যাদিতে মিঠা জলের মাছ ধরতে ব্যবহার করা হয়। এই ধুমের এ যে সব ধরনের মাছ ঢুকবে যেমন, কৈ, মাগুর, কানুছ, সাটি, গুছুই, ট্যাংরা ও টাকী জাতীয় মাছ ধরা পড়ে।

ট্যান্ডেস্টারঃ বাঁশের তৈরী এক ধরনের অতি চিকন শলার একটি জিনিস। এটা বর্ষাকালে খাল-বিল-হাওর ইত্যাদিতে মিঠা জলের মাছ ধরতে ব্যবহার করা হয়। এই ট্যান্ডেস্টারে ইছা,চান্দা,খলিসা,পুঁটি, মোয়ন, চিংড়ী ও কৈ জাতীয় মাছ ধরা পড়ে।

সাইফুল ইসলাম আরও বলল, বর্ষাকালে মাছ বেশী পড়ে, তখন বিক্রি করি, বাড়ি থেকে এসে নিয়ে যায়।আমাকে বলল, যেদিন বরাক মারবে, সেদিন আসবেন মাছ লইতে। এক কেজির উপরে যেদিন হয় সব চইল্লা যায়।বলল, জমি-জমা নাই স্যার শরমের উপরে বাইচা আছি।

০৯.০৫.২০১৫ খ্রীঃ
dipeshroy21@gmail.com