গল্লামারির ফুটপাত হয়ে উঠেছে মটর সাইকেল স্ট্যান্ড

খুলনা বিশ্ববিদ্যালয় থেকে খুব একটা দূরে নয়  গল্লামারি মোড়। কোনো নিয়ম না মেনে  এই এলাকার ফুটপাতগুলো  ইদানীং  মটর সাইকেল  স্ট্যান্ড হিসেবে ব্যবহার হতে দেখা যাচ্ছে। খুলনা জেলার দক্ষিণ অঞ্চল, বটিয়াঘাটা  থানা ও পাইকগাছা থানার স্বল্প আায়ের মানুষের মধ্যে কিছু বেকার  যুবকদের দেখা যায় মটর সাইকেল চালিয়ে  উপার্জন  করতে। এইসব  এলাকার  অধিকাংশ মানুষই অল্প সময়ের মধ্যে… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

‘ময়লা ফেলা নিষেধ’, তবুও ফেলা হচ্ছে

খুলনা সিটি করপোরেশনের দোলখেলা শীতলা বাড়ি মন্দির সংলগ্ন ইসলামপুর রোডে গেলে দেয়ালের গায়ে  ‘ময়লা ফেলা নিষেধ’ লেখা ছোট নোটিশটি সাঁটানো দেখা যাবে। আর ঠিক তার নিচে রয়েছে আবর্জনার স্তুপ। শহরবাসীর মধ্যে অনেকেই  যারা বাড়ি বাড়ি গিয়ে ময়লা নিয়ে আসে সেইসব পরিচ্ছন্ন কর্মীদের কাছে ময়লা না দিয়ে ওই নোটিশ লেখা স্থানেই ময়লা ফেলে আসে। আমি রোজ… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

খুলনা দোলখোলা মোড়ে সকালের বাজার

খুলনা দোলখোলা মোড়ে  প্রতিদিন বসে সকাল বেলার বাজার। চলে বেলা  সাড়ে এগারোটা পর্যন্ত। সাপ্তাহিক ছুটির দিনে ক্রেতাদের ভিড় থাকে দোলখোলা মোড় থেকে শীতলাবাড়ি মন্দির  পর্যন্ত। শহরে আরো  কাঁচা বাজার থাকলেও এই বাজারে ক্রেতাদের আনাগোনার কারণ হলো, কিছু দোকানি গ্রামের খালবিল থেকে শাকসবজি নিয়ে আসেন, যাতে নেই কোনো রাসায়নিক সার বা কীটনাশকের ব্যবহার। কলমি শাক, ব্রাহ্মী… Read more »

মানুষ-কুকুর এক সঙ্গে খুঁজছে বেঁচে থাকার উপাদান

খুলনা শহরের ময়লাপোতা থেকে শিববাড়ি রাস্তার পাশে ফেলে রাখা ময়লার ভেতর থেকে খুঁজে ফিরছে বেঁচে থাকার সর্বশেষ উপকরণটুকু।

slide

ক্যাটাগরীঃ ফটো

খুলনা জাতিসংঘ শিশু পার্কে বৈশাখী মেলা

খুলনা শহরের জাতিসংঘ শিশু পার্কে আয়োজিত হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান। বাংলাদেশের খুবই ঐতিহ্যবাহি এই বিভাগীয় শহরটি। এখানকার মানুষের জীবনযাত্রা ও সাংস্কৃতিক অনুভূতি বাংলাদেশের অনান্য জেলার মানুষের মতোই। বিশেষ করে বলতে গেলে যেটি অত্যন্ত গুরুত্ববহ সেটি হল আমরা সকলেই বাঙালি। আর বাঙালি বলতেই তার নিজস্ব সংস্কৃতি তো একটা আছেই। সেই বারো মাসের তেরো পার্বনের দেশ বাংলাদেশ ও… Read more »

খুলনায় চলছে বর্ষবরণ অনুষ্ঠান

চিরায়ত বাংলার লোকায়ত সংস্কৃতির এক মনোমুগ্ধকর আয়জন নিয়ে নতুন বছরকে বরন করছেন নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাণ্ড টেকনোলজি, খুলনার ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। আমিও ঘরে বসে থাকতে পারলাম না। সংস্কৃতির টানে, মাটি ও মানুষের টানে ছুটে এলাম নিজ অস্থিত্ত্বের ঘ্রাণ নিতে। বাংলা ও বাঙালি আজ যেন একাকার হয়ে মূর্ত হয়ে গিয়েছে। নদী-মাঠ, খাল-বিল, হাওর- বাওর কোথায়… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

দুর্ঘটনা এড়াতে চাই জনশৃঙ্খলা

খুলনা রেল স্টেশন থেকে গত ২৬ মার্চ ছবিটি তুলেছি। ছবিতে দেখা যাচ্ছে স্টেশনে ট্রেন এসে দাঁড়ানোর পরে ট্রেনের যাত্রীরা ভেতর থেকে নামছেন। অপরদিকে স্টেশনে অপেক্ষমান যাত্রীরা ঠেলাঠেলি করে ট্রেনে উঠছেন। ট্রেনটির দুটি বগির দুটির দরজায় যাত্রীদের এমন ওঠা-নামার দৃশ্য ছবিতে স্পটই দেখা যাচ্ছে। কিন্তু যাত্রী ওঠা-নামার কাজটি এক সঙ্গে করতে যাওয়া কখনই কোনো যানবাহনে সম্ভব… Read more »

ধর্মসভা মন্দিরে চলছে সংকীর্তন

খুলনা শহরের প্রাণকেন্দ্র এবং অন্যতম ধর্মীয় প্রতিষ্ঠান ধর্মসভা মন্দিরে চলছে পাঁচ দিনব্যাপী অখণ্ড এক নাম সংকীর্তন। তারিখ: শনিবার ১০/০৩/২০১৮  

slide

ক্যাটাগরীঃ ফটো

রেললাইনের হকার

ছবিটি ০৯/০৩/২০১৮ তারিখ  দৌলতপুর, খুলনা এলাকায় রেললাইনের উপর অস্থায়ী কাঁচামালের বাজার থেকে সংগ্রহ করা। এখানে বাজারটি বসে প্রতিদিন সকালে এবং বিকালে। পাশেই খুলনার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারী ব্রজলাল বিশ্ববিদ্যালয় কলেজ। উক্ত প্রতিষ্ঠানের প্রচুর ছাত্র-ছাত্রী দৌলতপুর এলাকায় থেকে পড়ালেখা করেন। কলেজটির নিজস্ব ছাত্র ও ছাত্রী থাকার আবাসিক ভবনগুলোতে প্রচুর শিক্ষার্থী। প্রায় দশ বছর পূর্বে আমিও ছিলাম ওই… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

সিটি কর্পোরেশনে অবৈধ ইজিবাইক স্টেশন

ফটোটি আমি নিজেই ধারণ করেছি ১৬.০২.২০১৮ তারিখে। খুলনা সিটি কর্পোরেশন এলাকার দৌলতপুর থানা উপর দিয়ে যশোর-খুলনা হাইওয়ের উপর অবৈধ এই ইজিবাইক স্টেশন। এই ইজিবাইকগুলো দৌলতপুর টু শাহ্পুর রুটে চলাচল করে। খুলনা সিটি কর্পোরেশন থেকে কোনো নির্দিষ্ট  স্থান না দেয়ার কারণে এই রুটের ইজিবাইক ও ভ্যানগুলো হাইওয়ের একটা পাশে পার্কিং করে স্টেশন রূপে ব্যবহার করে যাচ্ছে।… Read more »