ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

আমিনবাজারে গণপিটুনির তদন্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রায়ই শোনা যায় গনপিটুনি, গণধোলাইয়ে বিভিন্ন জায়গায় ছিনতাইকারী, পকেটমার, ডাকাত নিহত হয়। সর্বশেষ আমিন বাজারে ৬ জনকে হত্যা করা হয়, দোষী কি নির্দোষ তা আমার জানার কথা নয় যেখানে ২ ধরনের মতামত রয়েছে।

আমাদের রাষ্ট্রীয় আইন শৃংখলা বাহিনী রয়েছে, আদালত বিচার ব্যবস্থা রয়েছে। প্রশাসনিক নানান সংস্থা রয়েছে। তাদের কাজই হলো সমাজে রাষ্ট্রে তথা সকল পরিস্থিতিতে রাষ্ট্রকে স্থিতিশীল রাখা। কেউ কোন উদ্দেশ্য হাসিল করে কি না তাও সরকার তথা প্রশাসনের নজরদারীতে রাখা। কিন্তু প্রশাসন যখন ব্যর্থ হয় অথবা দায়িত্ব পালনে অবহেলা করে তখনই মানুষের মধ্যে নিরাপত্তাহীনতা জাগে। কয়েকদিন নিজেরা প্রহৃত হয়। পরে নিজেরা সংঘবদ্ধ হয় এবং আইন নিজের হাতে নেয়। আমিন বাজারের মত পাহারা বসায়। দোষী কি নির্দোষ, সন্দেহজনক বা অপরিচিত মুখের আনাগোনা হলে নিজেরাই এমন আমিনবাজারের মত করে গনপিটুনি বা গণধোলাই দিয়ে দেয়। প্রাণসংহার হয়।

প্রশাসনের অনেক অজুহাত থাকতে পারে, জনবল কম, লজিস্টিক সাপোর্ট নেই কিন্তু আমি তা শুনবো কেন। অসম্ভব আমি শুনবোই না। আপনি সরকারে আছেন, প্রশাসনে আছেন। রাষ্ট্র, সমাজ তথা আমার নিরাপত্তার জন্য আপনি দায়িত্ব প্রাপ্ত। জনগনের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা আপনাকেই নিতে হবে। আপনি এর দায় এড়াতে পারবেন না। কারন আপনার অপারগতা মানে আমার জীবনের দুই পয়সার দাম নাই