ক্যাটেগরিঃ চিন্তা-দর্শন

 

“সকলের তরে সকলে আমরা” কথাটি এখন বোধ হয় আমাদের দেশের সাথে মানানসই নয়। কারণ আমরা তো কেউ কারো পাশে থাকি না, নিজের গন্ডিতে আবদ্ধ থাকি।

প্রত্যেক দেশে আলাদা আলাদা কিছু প্রবাদ প্রবচন থাকে। আমাদের দেশেও এর ব্যতিক্রম নয়। তবে কিছু প্রবাদ প্রবচন আছে যা আমাদের এখন প্রবাদ প্রবচন তালিকা থেকে বাদ দেয়া উচিত কিংবা পরিমার্জন/ সংশোধন করা প্রয়োজন। তার কয়েকটি হলো ১) যেমন কর্ম তেমন ফল, ২) লোভে পাপ পাপে মৃত্যু প্রভৃতি

১) যেমন কর্ম তেমন ফল। এটার কোন যৌক্তিকতা আমি দেখি না। সন্ত্রাসীরা সাধারণ মানুষকে তাদের সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে হয়রানি করে আর তার ফল হচ্ছে যার নির্দেশে এই কার্যকলাপ সম্পাদন হয়েছে সেই বিগবসের মাধ্যমে সমস্ত রকমের আইনি সহায়তা ও আরাম-আয়েশী সহায়তা। এক্ষেত্রে কুকর্মের ফলটা সুখকর হয়।

২) লোভে পাপ পাপে মৃত্যু এ প্রবাদটি পরিবর্তন করে লেখা উচিত লোভে লাভ লাভে অমরত্ব। এটাই এখন উৎকৃষ্ট প্রবচন। সহজ কথায় ক্ষমতার লোভ করলে লাভই হয়। এতে যশ প্রতিপত্তি বৃদ্ধি পায়। শোষিত ধন আবার মানুষের প্রয়োজনে রাস্তাঘাট, মসজিদ, মন্দির, গীর্জা বা প্যগোডা নির্মাণে ব্যয় করে মানুষের মাঝেই অমরত্বের স্বাদ গ্রহণ করে চিরজীবিত থাকা যায়।

জীবন ও জীবিকার তাগিদে আমাদের পরিবর্তন। পরিবর্তন প্রবাদ –প্রবচনের নয়। নিজের সুষ্ঠু ও সুন্দর চিন্তাধারার মাধ্যমে সামগ্রিক পরিবর্তন সম্ভব। এজন্য প্রয়োজন সঠিক গাইড লাইন, উন্নত ও সহনশীল মন মানসিকতা এবং শীর্ষ স্থানীয় ব্যক্তিবর্গের পরিশুদ্ধতা ও মননশীলতা।