ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

১। একাত্তর এ আপনারা যা করছেন তা নাকি আপনেগো কথা অনুযায়ী জায়েজ, তা আছিলো নাকি দেশ রক্ষার জন্য? কোন দেশ , পাকিস্তান? না বাংলাদেশ ?

২ । আপনাদের ব্রেইনে কেমনে ঢুকলো এ দেশের মানুষকে মারতে পারলে পাকিস্তান কায়েম হইবো আর ইসলাম বাঁচবো? তা হইলে আপনেগো কাছে দেশের মানুষের চাইতে কি অখন্ড পাকিস্তানই বড়ো আছিলো? আপনেরা হুদাই একটা ভূ-খন্ড চাইছিলেন যেখানে মাইনষের দরকার নাই?

৩ । মতামতের ভিন্নতা থাকতেই পারে । দুইজন মানুষের মত দুই রকম থাকবে সেইটা অস্বাভাবিক না । কিন্তু গুটিকয়েক আপনেরা ছাড়া দেশের সব মানুষের মতামত কি আছিলো সেইটা বুঝতে পারেন নাই তখন?

৪ । দেশ অখন্ড চাইছিলেন ভালোকথা । তার লাইগা জান কতল করবেন। মা-বোইনগো ই্জ্জত লুটবেন । বাড়ী-ঘরে আগুন দিবেন সেই রাইট আপনেগো কে দিছিলো?

৫ । ২৫ মার্চ রাইতে সারাদ্যাশে যখন আর্মি নাইমা মানুষরে কচুকাটা করতাছে, মিলিটারিরা একটা কুত্তা দেখলেও যখন গুলি কইরা মারতাছে তখন আপনারা কেউ বাসা বাড়িতে বহাল তবিয়তে গভীর ঘুমে পাকিস্তান-পাকিস্তান বলে নাক ডেকে গেলেন, কেউ মিলিটারীদের আপারেশনে সাহায্য করলেন, দেশের প্রধান পত্রিকা অফিস গুলা যখন ওই রাতে জ্বলতাছিলো আপনাদের পত্রিকা ‘সংগ্রামে’ বহাল তবিয়তে ২৬ মার্চ সংখা ছাপার কাজ চলতাছিলো? দেশে কিছুই হয় নাই সব স্বাভাবিক এই কথা সারা দেশে ছড়াইয়া দিলেন মানুষের লাশ ডিঙ্গাইয়া? কি ফেরেশতা আপনেরা ?

৬ । দেশের মুক্তিযোদ্ধাদের বানাইলেন ইন্ডিয়ার এজেন্ট আর দুষ্কৃতিকারী? বাহ্ মানুষকে মাইরা ছাতু বানাইবেন তারা প্রতিরোধ গড়ব না? তারা হইয়া যাইব দুষ্কৃতিকারী আর ইন্ডিয়ার এজেন্ট? আর দেশপ্রেমিক হইলেন আপনেরা পাকিস্তানের দালালী কইরা?

৭ । পাকিস্তান এর প্রতিষ্ঠাতা জিন্নাহ বেটাও কি এতটা পাকিস্তানী আছিলো যতটা আপনেরা ৭১ এ দেখাইছেন ?

৮ । আপনারা বলছেন আপনেগো বিচার করা যাইবো না। আপনেরা অপকর্ম করছেন তার নাকি কোন প্রমান নাই? কতটা স্পর্ধা আপনেগো !!! তাইলে মানুষগুইলান কি এমনি এমনি মইরা গেলো? বাড়ি-ঘর গুলি কি এমনি এমনিতেই জ্বইলা গেলো? মা- বইনরা কি আসমান থাইকা আসা কারো দ্বারা ইজ্জত হারা হইল? হাজারা হাজার যুদ্ব-শিশু কি এমনি এমনি পয়দা হইলো???

৯ । পাকিস্তানী গো হেল্পার যারা আছিলো, যারা মানুষ মারেছে, ধর্ষন করছে তাগো আপনেরা চিহ্নিত কইরা, নিজেগো অপকর্মের হোতাগো ধরাইয়া দিয়া মাফ টাফ চাইয়া বাংলাদেশী হইবার সুযোগ আপনেরা নেন নাই। বড় গলা সেই একত্তর এর মতো এখনো করতাছেন, কেন?

১০ । দেখলাম পত্র-পত্রিকা, ব্লগে কেউ কেউ কইতাছেন, আপনেরাও নাকি বিচার চান তয় এই ভাবে না ওই ভাবে। এখন যা হইতাছে তা নাকি দলীয় বিচার। পক্ষ-পতিত্ব আছে। এই-সেই, ইত্যাদি । আরে যাদেরকে ধরা হইছে তারা কি নাম না জানা কোন পাকিস্তানী দালাল? ভুল কইরা ধরা হইছে? ফেরেশতাদের ধইরা আনা হইছে? (আহা কি দরদ অ্যাগো প্রতি্‌ আপনেগো !)

১১ । কেউ বলতাছে তাহাদের বিচার নাকি আন্তর্জাতিক ভাবে করা দরকার ! কাদের জন্য আন্তর্জাতিক? দেশী কুলাঙ্গারগো বিচার করতে হবে আন্তর্জাতিক আদালত বসাইয়া। আমাদের দ্যাশে কি আইন আদলত একদমই নাই? আর হত্য-ধর্ষনের বিচার কি এই দেশে হয় নাই কখনো? দালালদের বিচার করতে তাহলে কি প্রক্রিয়ায় যাইতে হইবো?

১২ । কেউ আবার এককাঠি সরস, তাহারা বলতাছে অতীত ভুইলা দেশকে সামনে নিতে হইব….কি দরকার ৪০ বছর পুরানো বিষয়টাকে আবার তুইলা ধরার? দেশে এই সমস্যা সেই সমস্যা…..সরকার দেশ চালাইতে পারে না ….মানুষ না খাইয়া মরতাছে…..জীবন যন্ত্রনায় অস্থির…..হেরা আবার দালালগো বিচার করে।যুক্তি কি সুন্দর? এ সরকার দ্যাশ চালাইতে পারবোনা দেইখা দালালদের বিচারো করতেও পারবো না। বাহ্ । দেশ পরিচালনার অপরাগতার সাথে দালালদের বিচারের কতখানি সম্পর্ক আছে ? সরকারের খাদ্য, পরিবহন, বানিজ্য, অর্থ মন্ত্রনালয়ের ব্যথর্তার দায়ভার এর সাথে এ বিচার কার্যকে মিলিয়ে দেখার উদ্দেশ্য কি? সংসার চালাইতে অক্ষম পরিবারের কর্তা তার পূত্র হত্যার বিচার আদালতে তোলার দরকার নাই? ধুত্ মিয়া বিচার দিয়া কি করবা, আল্লার মাল আল্লায় নিয়া গ্যাছে, মিয়া সংসারটা ঠিক মতো সামলাও। যা হইবার হইেছে, পেছন ফিরা কি করবা , সামনে আগাইয়া যাও। আপনারা কি এ কথা বইলা স্বান্তনা দিবেন পূত্র হারা সেই পিতাকে?
নব্য আলবদর-রাজাজারদের কাছে প্রশগুলোর উত্তর খুঁজছি।