ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

“ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ট্রেনিং রিসার্চ অ্যান্ড ডিজাইন (নিট্রেড)”; হল বাংলাদেশে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এর প্রথম ভেঞ্চার। যা মে, ২০০৯ এ “বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)” এর প্রয়োগগত পরিচালনার অধীনে চলে আসে। তারপর থেকে এটি একটি ১৩ সদস্যের গভর্নিং বডি দ্বারা সুষ্ঠু ভাবে পরিচালিত হচ্ছে। “বিটিএমএ” এর প্রেসিডেন্ট এর সাথে “পাট ও বস্র মন্ত্রণালয়” এবং সংশ্লিষ্ট সরকারী ও বেসরকারী সংস্থা থেকে সদস্য হিসাবে নিট্রেড এর গভর্নিং বডি গঠিত।
নিট্রেড শুরু থেকেই “পাট ও বস্র মন্ত্রণালয়” এর সক্রিয় সমর্থন ও ব্যবস্থাপনায় মানসম্মত টেক্সটাইল শিক্ষা প্রদান, প্রশিক্ষণ ও গবেষণা করে আসছে। ২০১০-২০১১ সেশন হতে এখানে ”ঢাকা বিশ্ববিদ্যালয়” এর অধীনে “বি. এস. সি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং” চালু হয়েছে। ১ম বর্ষে ৫০ টি আসন নিয়ে কার্যক্রম শুরু হলেও নিট্রেড এর শিক্ষা ব্যবস্থায় সন্তুষ্ট হয়ে ”ঢাকা বিশ্ববিদ্যালয়” এর মাননীয় ডীন ২য় বর্ষে তা ৮০ আসনে উন্নিত করেন।
নিট্রেড বর্তমানে আন্তর্জাতিক টেক্সটাইল শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় এবং উন্নয়ন সংগঠন গুলোর মধ্যমণি হয়ে আছে। এর সাথে আছে জার্মানির “নিদেরাইন ইউনিভার্সিটি”, ইংল্যান্ড এর “ইউনিভার্সিটি অব বোলটন”, “ইউনিডো” , “ইউ” এর সম্পৃক্ততা।
নিট্রেড ১৩ একর জমির উপর একটি ১২৯.৯৯৫ বর্গ ফুট নির্মিত অঞ্চল নিয়ে গঠিত। এর ক্যাম্পাস ঢাকা-আরিচা মহাসড়কের পাশে সাভারের নায়ারহাট এলাকায় অবস্থিত। যে কেউ এর চমত্কার যোগাযোগ ব্যাবস্থা, শিক্ষা এবং প্রাকৃতিক পরিবেশে সন্তুষ্ট হবে।

ওয়েবসাইট: www.nittrad.edu.bd
ফেসবুক: http://www.facebook.com/NITTRAD.BSc.2011?ref=hl