ক্যাটেগরিঃ দিনলিপি

 

এবারের কোরবানীর ঈদে দেশে থাকা হলো না। এরকম অসংখ্যবারই হয়েছে। ঈদে, পার্বনে, আত্মীয় স্বজনের অসুস্থ্যতা কিংবা মৃত্যুতে পাশে থাকা হয়নি। অনেক চেষ্টা করে ৭২ ঘন্টার জন্য সময়ের একটা জানালা খুলে নিয়েছিলাম। ২২ তারিখ সকাল ১০ টায় এনটেবে থেকে রওয়ানা হয়ে দেশে ফিরতে ফিরতে ২৩ তারিখ রাত ১ টা। তারপর ২৫ তারিখ বাংলাদেশে ঈদের দিন রাত আটটায় ফিরতি ফ্লাইট ধরবো। এই ছিল পরিকল্পনা। কিন্তু আমার হেড অফিস থেকে ক্লিয়ারেন্স দেয়া হয় নি। সব পরিকল্পনা ভেস্তে গেছে। টিকেট ফেরত দেয়া হয়ে গেছে এরই মধ্যে। কি হয় কি হয় করে অনেক রাত পর্যন্ত ছেলে-মেয়ে তাদের মায়ের পাশে বসে ছিল একটা সুসংবাদের অপেক্ষায়। বাবা আসবে। কিন্তু যাওয়া হবে না শুনে কষ্টে বুক ফেটে যাবে ওদের সবার। ঈদে দেশে আসতে পারবো না সাহস করে এই খারাপ সংবাদটি দিতে পারিনি। অনেক রাত পর্যন্ত অপেক্ষা করে ঘুমুতে যাবার আগে মা’কে না জানিয়ে মেয়ে একটি এসএমএস পাঠিয়েছে কাল রাতে। কঠিন ইংরেজীতে লিখেছে, আমি দূর্বল বাংলায় ভাবানুবাদ করে দিলাম।
Screenshot1
“শুভ রাত্রি বাবা। নিজের যত্ন নিও আর সুন্দর স্বপ্ন দেখো। আমরা জানি তুমি আমাদের সাথে এখানে স্বশরীরে নেই, কিন্তু তুমি সারাক্ষনই আছ আমাদের চিন্তায়, হৃদয়ে আর প্রার্থনায় । আমরা মনে করি তুমি পৃথিবীর সর্ব শ্রেষ্ঠ বাবাদের একজন যা একজন সন্তান চাইতে পারে। একথা বলায় আমাদের কিছুটা পক্ষপাতিত্ব থাকতে পারে, কিন্তু আমার বিশ্বাস এটাই সত্য। যাকে নিয়ে গর্ব করা যায় এরকম একজন আদর্শ চরিত্রের মানুষ হওয়ায় তোমাকে ধন্যবাদ। আরো অনেক ধন্যবাদ যে কোন পরিস্থিতিতে আমাদের পাশে থাকার জন্য। ধন্যবাদ আমাদের পাশে থাকার জন্য নরক কিংবা আর অথৈ সাগরেও। আর সবচেয়ে গুরুত্বপূর্ন হল, তুমি যেমন মানুষ তেমন হওয়ার জন্য ধন্যবাদ। আরো অনেক ধন্যবাদ (তোমার অনুপস্থিতিতে) আমাদের উপর তোমার আস্থা আর বিশ্বাসের জন্য অবশ্য এসবের যোগ্য কিনা সে ব্যাপারে আমরা নিশ্চিত নই । তুমি আর মা আমাদের সততা, বিশ্বস্ততা আর আত্মসম্নানবোধ শিখিয়েছো যদিও বর্তমান পৃথিবীতে এর মূল্য অনেক কমে গেছে। আমাদের জীবনে তোমাকে পাওয়ার জন্য প্রতিদিন আল্লাহকে অসংখ্য ধন্যবাদ জানাই। আমি আমার প্রিয় একটি গানের কথা দিয়ে এই মেসেজটি শেষ করবোঃ

“When I’m down and oh my soul
So weary;
When trouble comes and my
Heart burdened be;
Then, I am still and wait
Here in the silence;
Until you come and sit a
While with me;

You raise me up, so I can
Stand on mountains;
You raise me up, to walk on
Stormy seas;
I am strong, when I am on
Your shoulders;
You raise me up… to more
Than I can be”

মেয়ের এসএমএস এর উত্তর দেয়ার ভাষা আমার জানা নেই। শুধু এটুকুই বলতে পারি, আমার ছোট্ট সোনামনিরাঃ ঈদে বাড়ি না আসায় বাবাকে ক্ষমা করে দিও।