ক্যাটেগরিঃ রাজনীতি

ইত্তেফাকের সিনিয়র সাংবাদিক জনাব শফিকুল কবিরের লেখা “পিকাডেলী থেকে টিকাটুলী” অনেক আগে প্রকাশিত একটি বই (১৯৯০)। বইটির মূল বিষয় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানা। বইটির পটভূমি জাতির পিতার মর্মান্তিক হত্যাকাণ্ডের পরবর্তী সময়ে শেখ হাসিনা এবং শেখ রেহানার প্রবাস জীবন।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার কাছ থেকে টাকা নেওয়ার একটা অভিযোগ উঠেছে এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ মুখে সেটা তার জনসভায় প্রচার ও করেছেন। টাকা নিয়েছেন কি নেন নি আমি সেটা জানিনা – আমার জানার কথাও না। কিন্তু বিদেশী গোয়েন্দা সংস্থার কাছ থেকে টাকা নেয়ার রেওয়াজ যে বহুদিনের পুরনো সেটা আমি জেনেছি – শফিকুল কবির সাহেবের ঐ বইটি পড়ে। আজও আমার কাছে বইটি আছে এবং পাছে স্মৃতি বিভ্রাট না ঘটে তাই এই লিখাটা লেখার সময় বইটাতে আরেকবার চোখ বুলিয়ে নিলাম। বইটি প্রকাশের পর আজ অবধি কেউ যেহেতু তার প্রতিবাদ করেন নি অথবা পরবর্তী সুবিধাজনক সময়ে বইটি বাজেয়াপ্ত ঘোষণাও করা হয়নি, তাই ধরে নিচ্ছি ঐ বইয়ের মধ্যে বিদেশী গোয়েন্দা সংস্থার কাছ থেকে টাকা খাওয়ার বা টাকা নেয়া সংক্রান্ত যে অংশটুকু আছে তা সত্যি।

বইটি পড়লে দেখতে পেতেন বিদেশী গোয়েন্দা সংস্থার কাছ থেকে টাকা শুধু খালেদা একাই নেননি (মানে যদি নিয়ে থাকেন), আরো অনেকেই নিয়েছেন।

না আরও অনেকে বলতে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা তার বোনকে ইংগিত করছি না। তবে বইটিতে এমন একজনের নাম আছে – বইটি পড়লে যার অন্তরের আসল পরিচয় পাওয়া যাবে । বইটি সোনার তরী, ২২৯ নতুন জুরাইন থেকে প্রকাশিত, পরিবেশক প্রগতি প্রকাশনী,ঢাকা নিউ মার্কেট, মুদ্রনে প্রেস বাংলা প্রাঃ লিঃ, ৬ ভগবত ব্যানারজী রোড, হাটখোলা।