ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

আমাদের মহান মুক্তিযুদ্ধ,মুক্তিযুদ্ধের ইতিহাস ও অসংখ্য মুক্তিযোদ্ধার স্মৃতিকে সংরক্ষণের জন্য নির্মিতব্য নতুন মুক্তিযুদ্ধ জাদুঘরের জন্য ২টি স্মারক ইট কিনলো ব্লগাররা। “ব্লগার উদ্যোগ-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম.ব্লগ” নামক প্ল্যাটফরম থেকে ব্লগাররা সম্মিলিত ভাবে এই উদ্যোগটি গ্রহণ করেন। আজ বিজয় মাসের প্রথম দিন ব্লগাররা পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১১টায় একে একে ব্লগার নুরুন্নাহার শিরীন, ব্লগার আইরিন সুলতানা, ব্লগার সুলতান মির্জা, ব্লগার নীলকন্ঠ জয় ও ব্লগার মজিবর মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে এসে পৌঁছেন। ব্লগারের পক্ষ থেকে দুটি স্মারক ইট কেনার জন্য মুক্তিযুদ্ধ জাদুঘরের নির্ধারিত ফরম পূরণ শেষে আনুষ্ঠানিক ভাবে ২০,০০০/- টাকা জমা দেন মুক্তিযুদ্ধ জাদুঘরে। মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষ থেকে অনুদানের এই টাকা গ্রহণ করেন জাদুঘরের ট্রাষ্টি জনাব মফিদুল হক। অনুদান গ্রহণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাদুঘরের ম্যানেজার জনাব মাহাবুবুল আলম। এই সময় ট্রাষ্টি জনাব মফিদুল হক ব্লগারদের সাথে মুক্তিযুদ্ধ জাদুঘরের ভবিষৎ কর্মপরিকল্পনা নিয়ে মুক্তমনে আলোচনা করেন। তিনি ব্লগারদের মুক্তিযুদ্ধ জাদুঘরের বিভিন্ন প্রোগ্রামের সাথে যুক্ত হওয়ার আহবান জানান। বিশেষ করে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাসকে সঠিক ভাবে তুলে ধরা এবং তাদেরকে স্বাধীনতার ইতিহাস সর্ম্পকে একটা ধারণা দেওয়া সর্ম্পকে বলেন। এছাড়া বীরাঙ্গনাদের নিয়ে গঠিত একটি প্রকল্পে তিনি মহিলা ব্লগারদের সংশ্লিষ্ট হওয়ার আহবান জানান।

স্মারক ইট কেনার পর ব্লগাররা মুক্তিযুদ্ধ জাদুঘরের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন এবং ব্লগাররা আগামীতেও মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণের জন্য তাদের এই ধরণের প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।


ছবি:- স্মারক ইট কেনার রশিদ।

যাদের সহয়তায় ২টি স্মারক ইট কেনা হলো তাঁরা হলেন-
নুরুন্নাহার শিরীন – ২,০০০ টাকা
কৌশিক আহমেদ– ১,০০০ টাকা
আইরিন সুলতানা – ১,০০০ টাকা
মোহাম্মদ ইলিয়াছ চৌধূরী – ১,০০০ টাকা
বিন্দুবিসর্গ – ১,১০০ টাকা
মোত্তালিব দরবারী – ১০০০ টাকা
জিনিয়া – ১০,০০০ টাকা
সুলতান মির্জা – ২,০০০ টাকা
নীলকন্ঠ জয়- ১,০০০ টাকা
মজিবর- ১,০০০ টাকা
============================
সর্বমোট নগদ সংগ্রহ = ২১,১০০ টাকা।

ব্লগারদের পক্ষ থেকে ২টি প্রতীকী স্মারক ইট কেনার পর অবশিষ্ট ১১০০/- টাকা সাধারণ অনুদান হিসাবে মুক্তিযুদ্ধ জাদুঘরে দেওয়া হয়।


ছবি:- স্মারক ইট কেনার জন্য নির্ধারিত ফরম পূরন করা হচ্ছে।


ছবি:- মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষ থেকে উপহার হিসাবে পাওয়া ” মুক্তিযুদ্ধের ইতিহাস- প্রত্যক্ষদর্শীর ভাষ্য” বইটা নতুন প্রজন্মের ব্লগার নীলকন্ঠ জয়ের হাতে তুলে দেওয়া হয়।

নতুন মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ সর্ম্পকে বিস্তারিত জানতে পূর্বে প্রকাশিত আরো কিছু লিংক:-
সবার সহযোগিতায় নির্মিত হবে নতুন মুক্তিযুদ্ধ জাদুঘর- আপনিও এগিয়ে আসুন।
নতুন মুক্তিযুদ্ধ জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন হলো
একটি ইট কিনুন:: আপনার প্রিয়জন অথবা প্রিয় প্রতিষ্ঠানের নামে::
মুক্তিযুদ্ধ জাদুঘর: আসুন সবাই মিলে একটি ইট কিনি