ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

 

বৃক্ষ দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং ঘূর্ণিঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক দুর্যোগকালে আমাদের প্রাণ ও সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুরু হলো জাতীয় বৃক্ষরোপন অভিযান-২০১১ এবং ঢাকার শেরেবাংলা নগরে মাস ব্যাপি বৃক্ষমেলা। এ বছর বৃক্ষ রোপন আন্দোলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি”

১লা জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপন আন্দোলনের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে বলেন- পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় অন্তত একটি করে বনজ, ফলদ ও ভেষজ গাছের চারা রোপণের জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন।


গাছ লাগানো আমাদের প্রত্যেক নাগরিকেরই একটি পবিত্র দায়িত্ব। জুন, জুলাই, অগাষ্ট এই তিন মাস গাছ লাগানোর উপযুক্ত সময়। সুতরাং আমার প্রত্যেকেই চেষ্টা করবো বাড়ীর আশে পাশে অন্তত একটি গাছ লাগাতে। “জীবন বাঁচাতে ও জীবন সাজাতে” গাছ আমাদের প্রাকৃতিক বন্ধু। প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে প্রতিটি দেশের মোট ভূখন্ডের ২৫% বনভূমি থাকা প্রয়োজন, সেই হিসাবে আমাদের দেশে আছে ১৭ শতাংশের কম বনভূমি। এই বনভূমি স্বল্পতার কারণে আমাদের দেশে প্রতি বৎসর বন্যা, খরা, ঘূর্ণিঝড়,জলোচ্ছাস, আইলার মতো বিভিন্ন প্রাকৃতিক বির্পযয় নেমে আসচ্ছে। সুতরাং এই ব্যাপারে প্রত্যেকের সচেতন হওয়া উচিত। আমরা গাছ এবং গাছের যত্ন নিই। বৃক্ষমেলায় ফলজ,বনজ, ঔষধী বিভিন্ন গাছ পাওয়া যাচ্ছে। চাহিদা অনুসারে আপনিও গাছ কিনুন এবং গাছ লাগিয়ে আপনার পরিবেশকে সুজলা-সুফলা ও শস্য-শ্যামলা হিসাবে গড়ে তুলুন। আপনি মেলায় যে সব গাছ পাবেন:-

ফলজ গাছ:- আম,জাম,লিচু,কাঠাল,আনারস,জামরুল,কদবেল,আমলকী,লটকন,পেয়ারা,আতা,শরীফা,আমড়া,বেল,লেবু প্রভৃতি দেশী ফলসহ বিদেশী ট্যাং, আপেল, আঙ্গুর,কমলা,আম, জামরুল ইত্যাদি ফল।

ফুলের গাছ:- দেশী গোলাপ,শিউলী, রজনীগন্ধা, গাঁদা, জুঁই, হাসনাহেনা, চাপা, মালতি, টগর,বেলী প্রভৃতি গাছসহ বিদেশী বিভিন্ন জাতের গোলাপ, গ্ল্যডিউলাস, চায়না লিলি,মরু ক্যাকটাস,বনসাইসহ বিভিন্ন প্রকার ফুলের গাছ।

বনজ গাছ:- বনজ গাছের মধ্যে শাল,সেগুন,মেহগনী,কড়ই,গর্জন, শিমুল, গজারী প্রভৃতি গাছ।

ঔষধী ও মসল্লা জাতীয় আদা, এলাচ, দারুচিনি, লং, গোলমরিচ, বিভিন্ন জাতের মরিচসহ অনেক ঔষধী ও মসল্লা জাতীয়গাছের সমাবেশ রয়েছে।

বৃক্ষমেলার ফটো-এল্যাবাম:

ফুলের ছবি


ছবি: ঘাস ফুল।


ছবি: বিদেশী ঝুমকালতা ফুল।


ছবি: চাইনীজ লিলি।


ছবি: ডের্জাট রোজ।

ছবি: সাদা জামরুল।


ছবি: কাঠ গোলাপ।


ছবি: বিদেশী ফার্নফুল।


ছবি: বিদেশী জবা।


ছবি: বিদেশী ঝুরিফুল।


ছবি:বিদেশী ব্যান্ডেল ফুল।


ছবি: বিদেশী ফুল।

ফলের ছবি


ছবি: সাদা জামরুল।


ছবি:লাল জামরুল।


ছবি: আম চোষা।


ছবি: আমলকি।


ছবি: আম রেড রোজ।


ছবি: ক্যাপসিকাম মরিচ।


ছবি: থাই কমলা।


ছবি: আপেল লিচু।


ছবি: টবে আম।


ছবি: করমচা।


ছবি: লটকন।


ছবি: আঙ্গুর।


ছবি: ট্যাং ফল।


ছবি: জাম্বুরা।


ছবি: লেবু।


ছবি: চেরী লিচু।

ঘর সাজাতে ডেকোরেটিভ টব


ছবি: মিক্সার ক্যাকটাস।


ছবি: টবে বট।


ছবি: ডিজাইন প্ল্যান্ট।


ছবি: ক্যাকটাস।


ছবি: ঝুল বারান্দার ঝুল টব।


ছবি: ডের্জাট রোজ।


ছবি: থাই রোজ।


ছবি: লতায় ভালবাসা।


ছবি: ক্রস ঝুড়ি ডিজাইন।


ছবি: নারকেল মালার টব।

আর্দশ গ্রাম ও গ্রামীন পরিবার

ছবি:আর্দশ গ্রাম।


ছবি:আর্দশ পরিবার।

ধন্যবাদ…..