ক্যাটেগরিঃ ক্যাম্পাস

২০০৫ সালের ২৩ আগষ্ট, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আই পি এর ওয়ার্ক শপের এক অনাড়ম্বর সূচনা নিয়ে শূভ যাত্রা শুরু করে ফুড ইনঞ্জিনিয়ারিং এণ্ড টি টেকনোলজি বিভাগ। সেই থাকে শুরু, শত সল্পতার বাধা পাড়ি দিয়ে প্রথম ফসল অগ্রজেরা পেয়েছেন ঢেড় সফলতা। আর এই সফলতার ধারাবাহিকতা দূর থেকে সুদূরে পাড়ি জমাক এই শুভ কামনা সবার।

মাছের সাথে ভাত না হলে যেমন বাঙালিয়ানার সাত কলা পূর্ণ হয় না তেমন এম এস সি না করলে যেন ছাত্রত্ব পূর্ণ হয় না। শুধু কি তাই খাদ্য প্রযুক্তিতে এম এস সি ডিগ্রী না থাকলে কিছু সরকারী চাকুরীসহ গবেষণা কাজে নিজেদের যোগ্যতা প্রমাণ করা যায়না এবং বাস্তবিক তা যাচ্ছেও না। আর চাহিদা থাকার পরও এখন পর্যন্ত বিভাগটিতে এম এস সি কোর্স চালু হয়নি । যাহোক এ হতাশার পরও শোনা যাচ্ছে ২০১২ সনের প্রথম দিক থেকে এম এস সি কোর্স চালু হতে পারে। ঐ কোর্স যদি চালু হয়ও তবু কিছু জটিলতা থেকে যাবে সেখানে। যেমন ইতিমধ্যে যে দুটি ব্যাচের শিক্ষা জীবন শেষ হয়ে গিয়েছে তারা কিভাবে সুযোগ পাবে এই ডিগ্রী অর্জনে। আবার তাদের প্রায় সকলেই কর্মজীবী, কর্মস্থল ছেড়ে তারা কিভাবে এই ডিগ্রী অর্জন করতে পারবে। পরদেশে যেমন অনেকে হন অথিতি_ ঘরের ছেলেরা হয়ে যায় যেমন পর, তেমনি ডিগ্রী অর্জন করতে গিয়ে ঘরের ছেলে যেন পর না হয়ে যায়!

যাহোক সবকিছুর পরে খুব দ্রুত এই বিভাগটিতে এম এস সি কোর্স আজ চালু হওয়া খুউব দরকার। বিভাগটির সর্বস্তরের শিক্ষার্থীদের এটি প্রত্যাশা।

লেখক: প্রাক্তন শিক্ষার্থী।