ক্যাটেগরিঃ জানা-অজানা

Credit: NASA/JPL-Caltech
সম্প্রতি নাসার একদল বিজ্ঞানী এক প্রকার ভৌতিক চুলের সন্ধান লাভ করেছেন এগুলোর দৈর্ঘ আমাদের সৌর জগতের চেয়ে অনেক বড়। এই চুল গুলো সকল গ্রহ নক্ষত্র এমন কি আমাদের কেউ জাপাটে ধারে আছে। তবে এই চুলের উৎস কোথায় তা এখনও জানাতে পারেনি নাসার জেট প্রপালশান ল্যাবরেটরি। এই চুল গুলির ঘনত্ব একেক গ্রহের জন্য একেক রকম, জুপিটার গ্রহের ভেতর দিয়ে গমন কারী এই চুলের ঘনত্ব সাধারণ চুলের চেয়ে ১ ট্রিলিয়ন গুন বেশি ঘনত্বের। এই চুল গুলো সৃষ্টি হয়েছে ডার্ক ম্যাটার দ্বারা, এই ডার্ক ম্যাটার গুলো কোন আলো শোষণ বা প্রতিফলন করে না তাই এদের নির্নয় করা যায় না।

এই ডার্ক ম্যাটার গুলো যে কোন কিছু ভেদ করে চলে যেতেঁ পারে কিন্তু এরা পৃথিবীর ইনার কোর আর আউটার কোরের মধ্য দিয়ে যাবার সময় এদের ঘনত্বের পরিবর্তন হয়। বিজ্ঞানীরা পৃথিবীর ভেতর দিয়ে যাওয়া এ ধরনের চুলের উৎপত্তি স্থান হিসেবে পৃথিবী থেকে প্রায় ১০ লক্ষ কিলোমটার দুরের কোন স্থান কে চিহ্নিত করার চেষ্টা করে যাচছেন। এ সব তথ্য জানা গেছে কমপিটার সিমুলেশন এর মাধ্যমে এই গবেষনার নেতৃত্ব দের Prézeau।

যদি এই গবেষণার প্রাপ্ত তথ্য কে তাত্ত্বিক এবং বাস্তবিক ভাবে ব্যাবহার করা যায় তাহলে পৃথিবীতে বসে যে কোন গ্রহের অভ্যন্তরে স্তর সমুহের সকল তথ্য বের করা যাবে সেই সাথে এই প্রযুক্তি পৃথিবীর খনিজ সমপদ আবিষ্কারে এক নতুন দিগন্ত রচনা করবে।

ফেইসবুকে আমি https://www.facebook.com/ershad.pahlowan