ক্যাটেগরিঃ প্রশাসনিক

একজন বেকার পিতা সন্তানদের কোন রকম খেয়ে পড়ে বাঁচিয়ে রাখার জন্য তার দেহের গুরুত্বপুর্ন্য অঙ্গ বিক্রি করার প্রস্তাব সংবলিত বিজ্ঞাপন যখন ফেইসবুক দুনিয়ায় ভাইরাল, ঠিক তখনিই আমাদের দেশ প্রধানের পিঠা পুলি উৎসব আয়োজন। আগে রাজ দরবারে এ রকম উৎসব, বৈঠকি গানের আসর ও ভাঁড়দের হাস্য-রসের অনুষ্ঠানের আয়োজন হত। রাজ তন্ত্র থেকে গণতন্ত্র, দেহ খানা অবিকৃত আছে কিন্তু পোশাক টা পরিবর্তন হয়েছে। সংবাদ পত্র মারফত যখন জানতে পারলাম আমার পৈত্রিক ভিটা মাটি আগামী বর্ষায় নদীর করাল গ্রাস থেকে রক্ষা পাবে কি না তা নিয়ে উদ্বেগ উৎকণ্ঠার জন্ম, ঠিক তখনি প্রধানমন্ত্রী মগবাজার-মালিবাগ ফ্লাইওভারের বামহস্ত- ডানহস্ত নিয়মের ভুলত্রুটির খেসারত দিতে ৪৪৭ কোটি টাকার ব্যয় বৃদ্ধি করলেন। মার্কিন ডিজাইনার ও সরকারি আমলাদের ভুলের খেসারত কেন জনগণ দেবে? খেসারত দেওয়ার জন্য কি জনগণ আপনাদের নির্বাচিত করেছে?
৮০ কোটি টাকার প্রজেক্ট এখন ৮০০ কোটি টাকায় প্রস্তাব দেয়। এখন সরকারি প্রতিষ্ঠানে শত কোটি টাকার প্রজেক্ট পাশ হয় না কিন্তু হাজার কোটি টাকার প্রজেক্ট দ্রুত পাশ করা হয় কারন সেখানে ২ পাইস কামানো র সুযোগ বেশি। এখন আমলা রা ঘুষ খায় না কিন্তু প্রজেক্টের লভ্যাংশ নেয়। নদী ভাঙ্গন থেকে রক্ষার জন্য ২১৭ কোটি টাকার প্রজেক্ট গত দু বছর যাবত এই টেবিল থেকে ওই টেবিলে দৌড়া-দৌডি করে কিন্তু কখনো একনেকের টেবিলের ধারের কাছে ঘেঁষতে পারে না। একনেক এর টেবিলে ফাইল যায় এলাকার গুরুত্ব অনুযায়ী, তাই গরীব এলাকার ফাইল বড়লোক এলাকার ফাইল কে টপকাবে কি ভাবে? দ্বীপ জেলা ভোলার হাজার হাজার মানুষ নিঃস্ব হয়ে ঢাকার বিভিন্ন বস্তিতে আশ্রয় নিয়েছে শুধু মাত্র জীবন বাঁচানোর তাগিদে। এদের মত দেশের সকল মানুষ কে ঢাকায় এসে বসবাস শুরু করা উচিৎ। বাংলাদেশ মানে যদি ঢাকা হয় তাহলে সবাইকে ঢাকায় থাকা উচিৎ।
সন্ত্রাসীর শেষ ঠিকানা ক্রস-ফায়ার, কিন্তু যাদের ভুল সিদ্ধান্তের কারনে একজন ব্যক্তি সন্ত্রাসী হয় তাদের কে কেন ক্রসফায়ারে দেওয়া হয় না? যে ছেলে বস্তিতে আপনাদের মত সভ্য মানুষের লাথি খেয়ে বড় হবে কেন সে ভবিষ্যতে আপনার গলায় ছুড়ি ধরবে না? কারন পরোক্ষ ভাবে আপনি তাকে সন্ত্রাসী হতে সহায়তা করেছেন। পিঠা-পুলি উৎসব বা বাড়িতে ঝালমুড়ি বানানো ভিডিও ফেইসবুক পেইজে পোষ্ট করে, আমাদের ভালো থাকার মন্ত্র শেখান না কেন? আসলে আমরা ভালো নেই।