ক্যাটেগরিঃ ব্লগালোচনা

আমাদের রাজনৈতিক অঙ্গনে সুস্থতা ও অসুস্থ রাজনৈতিক চর্চা যে নেই এটা এক বাক্যেই সবাই স্বীকার করবেন।

এই অসুস্থ্য রাজনীতির কারনেই ওয়ান ইলেভেন এসেছিল। এখনো আবার রাজনীতির আকাশে কালো মেঘের ঘনঘটা।

রাজনৈতিক সচেতনা কোন দোষের কিছু নয়। রাজনৈতিক সচেতনার অর্থ এই নয় যে আমি একটি দলের প্রতি আজীবন অন্ধ সমর্থন দিয়ে যাবো। তার সকল অপকর্মকে জায়েজ করার জন্য আদাজল খেয়ে লেগে যাব।

কিন্তু জাতি হিসেবে আমরা বোধ হয় এক ধাপ এগিয়ে। আমরা রাজনৈতিকভাবে সচেতন তো বটেই তদুপরি আমরা একেকজন একেকটি দলকে অন্ধভাবে সমর্থন দিয়ে যাই। যেটা আমাদের কাজে, কথায়, লেখায় অনেক সময় নির্লজ্জভাবে প্রকাশ পায়।

বাইরের অসুস্থ্যতা রাজনীতিতে সুস্থ ধারায় আনার জন্য গুটিকয়েক যারা বিভিন্ন সময় তাদের লেখনি, মন্তব্য বা কাজের মাধ্যমে চেষ্টা করে আসছেন তা হয়তো দৃশ্যত: খুব একটা কাজে আসছেনা। তবে সচেতনা তৈরী হচ্ছে। বিন্দু বিন্দু জলে কিন্তু সিন্ধুর জন্ম।

বিডি নিউজের ব্লগ যারা ব্যবহার করেন আমি মনে করি তারা সমাজের সচেতন শ্রেণীর মানুষ। আমি মনে করি তারাও রাজনৈতিকভাবে সচেতন কিংবা তাদের অনেকে কোন রাজনৈতিক আদর্শ বা দলের সমর্থকও ।

আমার অনুরোধ হলো, অন্তত: বাইরের অসুস্থ্য রাজনীতির চর্চা এখানে করবেন না। অশালীন ভাষা ব্যবহার, আক্রমনাত্মক বক্তব্য এগুলো এখানে আনবেন না।
রাজনৈতিক আলোচনা-সমালোচনা এখানেও হতে পারে। সেটা অবশ্যই গঠনমূলক ও যুক্তি ভিত্তিক হবে।

আর রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করা, কিংবা ব্লগ আমাদের দখলে, অন্যদের এখানে জায়গা নেই, তাদের আসতে দেব না, কেউ কারো লেখার সমালোচনা করলেই তাকে হুট করে অমুক ঘরানার বানিয়ে ফেলা এগুলো সুস্থ চর্চা বলে মনে করিনা।

আশাকরি কর্তৃপক্ষও এদিকে নজর দেবেন।