ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ, ফিচার পোস্ট আর্কাইভ

প্রায় সব মানুষের অফিসের ডেস্কের টেবিল খানিকটা কাঠখোট্টা হয়। টেবিলে সাধারণত থাকে কম্পিউটার কীবোর্ড সাউন্ড বক্স ফাইল ও বিক্ষিপ্ত কাগজ; হয়তো একটি কলমদানি, ডেস্ক টিভি বা কয়েকটি বই। অনেকেই কিছু পারিবারিক ছবি রাখেন। কেউ আবার ছোট টবে মানিপ্ল্যান্ট জাতীয় কিছু উদ্ভিদ রাখেন। ভালো লাগে তাতে। আমার সবুজের প্রতি প্রেম ভালবাসা প্রবল। অফিসের টেবিলের ওপর একটি টবে ছোট্ট একটি উদ্ভিদ রেখেছি। প্রতিদিন পানি দেই। একটু একটু বাড়ে। খুব মজা লাগে।

img_4130-copy

কিছুদিন আগে সহকর্মী শেগুফতা নাসরীন কুইনের টেবিলের একটি টবের ছোট্ট গাছটি মরে যায়। মাটিভর্তি ছোট্ট টবটি কাচের জানালার পাশে রেখে দিয়েছিলাম। কয়েক সপ্তাহ খেয়াল করিনি। আজ হঠাৎ দেখি টবটি সবুজ। কাছে গিয়ে দেখি চমৎকার সুন্দর একটু উদ্ভিদ জন্মেছে টবের মাটিতে। গ্রামের ভাষায় নিজে থেকে জন্ম নেয়া এসব উদ্ভিদকে আমরা আত্মজলা উদ্ভিদ বলি।

শেগুফতা আপাকে বললাম দ্যাখেন কি সুন্দর একটি বুনো গাছ জন্মেছে খালি টবটায়। উনি সেটি নেড়েচেড়ে দেখে বললেন এটিতো চমৎকার একটি গাছ। একে বলে ক্লোভ। জানতে চাইলেন গাছটি তিন না চার পাতার? বললাম ৩ পাতার। শেগুফতা আপা বললেন এটি চমৎকার একটি উদ্ভিদ। আইরিশরা একে শ্যামরক (Shamrock or Shamrocks) বলে। উদ্ভিদটি আইরিশদের জন্যে সৌভাগ্যের প্রতীক। তারা এটিকে বল হলি ট্রিনিটি বা ‘পবিত্র ত্রয়ী’।

img_4124

আইরিশরা যখন খ্রিষ্টান ধর্মবিশ্বাসে রূপান্তরিত হয় তখন এই তিনপাতাওয়ালা উদ্ভিদটি পবিত্রতার প্রতীক হিসাবে ব্যাবহার করে। এর তিনটি পাতা প্রতিনিধিত্ব করে পিতা পুত্র ও পবিত্র শক্তি’র। শ্যামরক নামে তিন পাতার এই উদ্ভিদটির একটি পাতা হচ্ছে –বিশ্বাস; একটি পাতা আশা এবং আরেকটি পাতা ভালবাসার প্রতীক। আর তিনটি মিলে এটি আয়ারল্যান্ডের জাতীয় প্রতীক।

আমার অফিসের ডেস্কের সামনে নিজে নিজেই জন্ম নেয়া উদ্ভিদটি পেয়ে নিজের মধ্যেও বিশ্বাস, আশা এবং ভালবাসা আরো পাকাপোক্ত হচ্ছে। সকলের জীবনেই তা হোক, কামনা করছি।