ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

গাজীপুর সদর উপজেলার গাছা এলাকায় গ্রামীনফোন যৌথভাবে বাংলাদেশের প্রথম অনলাইন স্কুল গড়ে তুলেছে। গতকাল শুক্রবার বিকালে পরিদর্শন করেছেন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ডেপুটি সেক্রেটারী জেনারেল হাওলিন ঝাও। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) জিয়া আহমেদ।
গতকাল শুক্রবার বিকেলে গাজীপুরের গাছা এলাকায় অগ্নি সিস্টেম লিমিটেডের সহযোগিতায় এবং গ্রামীণ ফোনের অর্থায়নে বেসরকারী সংগঠন জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম অনলাইন স্কুল পরিদর্শন করেন তারা।

পরে তাঁরা ক্লাসরুমে ঢাকার রায়ের বাজার থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইন ক্লাস প্রত্যক্ষ করেন। পদির্শনকালে প্রধান অতিথি হাওলিন ঝাও অনলাইন স্কুল কার্যক্রমের প্রশংসা করে একে সারাদেশে ছড়িয়ে দেবার আহ্বান জানান। এসময় গ্রামীন ফোনের পক্ষ থেকে অতিথিদেরকে ক্রেস্ট উপহার দেওয়া হয়। পরিদর্শন শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথি উপস্থিত শিক্ষার্থীদের মাঝে বই ও চকলেট বিতরণ করেন। পরিদর্শন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গ্রামীণ ফোনের করপোরেট এ্যাটাচ অফিসার মাহমুদ হাসান ও জাগো ফাউন্ডেশনের সভাপতি করভী রাখসান্দ।

গ্রামীণ ফোনের কর্পোরেট এ্যাটাচ অফিসার মাহমুদ হাসান সাংবাদিকদের জানান, এ স্কুল উদ্বোধনের ফলে ভিডিও কনফারেন্স প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রাম ও শহর অঞ্চলের ঝরে পড়া সুবিধাবঞ্চিত প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা শিক্ষার সুযোগ লাভ করবে। এই স্কুলটি অনলাইন মাধ্যমে শিক্ষাগ্রহনের প্রথম পাইলট প্রকল্পের স্কুল। ক্রমান্বয়ে সারাদেশে এই স্কুল সম্প্রসারিত করা হবে বলে জানান এর উদ্যোক্তারা।

তিনি আরো জানান, গ্রামীন ফোন বাংলাদেশের এক দায়িত্বশীল নাগরীক হিসাবে শিশুদের জন্য শিক্ষার সুযোগ সৃষ্টির মাধ্যমে জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। অগ্নি সিস্টেম লিমিটেড এবং জাগো বাংলাদেশ এই উদ্যোগে অংশীদার।