আলোর পথের জ্ঞানের মশাল ব্লগ.বিডিনিউজ২৪.কম

ফারদিন ফেরদৌসফারদিন ফেরদৌস
Published : 20 Feb 2016, 06:48 PM
Updated : 20 Feb 2016, 06:48 PM

১৯ ফেব্রুয়ারি ২০১৬! প্রকৃতির প্রাণ ঋতুরাজ বসন্তের উষ্ণ বিকেল। বর্ণাঢ্য কবি, সাহিত্যিক ও লেখকদের ভিড়ে ব্লগ.বিডিনিউজ২৪.কম এর তুখোড় ব্লগারদের অবিস্মরণীয় মিলনমেলা। ভাষার মাসে বাঙালির প্রাণের উৎসব বইমেলা চলাকালে বাংলা একাডেমীর নজরুল মঞ্চে সে এক অসাধারণ মুহুর্তের সাক্ষী আমরা সবাই! খ্যাতিমান কবি মুহম্মদ নুরুল হুদা, কথা সাহিত্যিক রোদেলা নীলা, জ্যেষ্ঠ ব্লগার মোনেম অপু, জাহেদ-উর-রহমান, কাজী রাশেদ, জহিরুল ইসলাম রাসেল, ইলিয়াস মাহমুদ, জয়নাল আবেদীন, আতাস্বপন, ফারুক আব্দুল্লাহ, জুলফিকার জুবায়ের, অনুজপ্রতিম শফিক মিতুল এবং আমাদের ব্লগ শিপের কান্ডারি আইরিন সুলতানাসহ সকল প্রতিভাবান ও সম্ভাবনাময় তরুণ ব্লগারদের যুথবদ্ধতায় এক সত্য, সুন্দর ও শুভ সময় পার করলাম আমরা। ভ্রমণগাঁথা নগর নাব্যের ঘ্রাণ আর নীল কেকের রসাস্বাদনের তৃপ্তি সত্যি ভুলবার নয়! যারা পুরষ্কার ও সম্মাননা পেলেন তাদের জন্য অভিবাদন! আমাকে সচেতন ব্লগার সচেতন নাগরিক-২০১৬ হিসেবে মনোনীত করায় নিজেকে গৌরবান্বিত বোধ করছি! সবার জন্য প্রাণঢালা শুভ কামনা! আলোর পথে জ্ঞানের মশাল নিয়ে এগিয়ে চলুক ব্লগ বিডিনিউজ২৪.কম। শুভবোধের জয় হোক, মানুষের জয় হোক! বিশ্বসভায় এগিয়ে থাকুক আমার প্রাণের বাংলাদেশ!

এই মহতি আয়োজন নিয়ে দার্শনিক ব্লগার মোনেম অপু ভাই বলেছেন, একই সাথে পালন করা হলো বিডিনিউজ২৪.কম ব্লগের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী আইরিন আপার আনা একটি সুস্বাদু কেক কেটে। সম্মাননা পেয়েছেন দু'জন নতুন তুখোর ব্লগার: ফারদিন ফেরদৌস ও জয়নাল আবেদীন। নিদর্শন হিসেবে প্রদান করা হয়েছে খুবই সুন্দর দু'খানা ক্রেস্ট। অন্যদিকে, র‍্যাফেল ড্র করে গতবারের নগর নাব্য উপহার পেলেন কাজী রাশেদ ও জহিরুল ইসলাম রাসেল। প্রধান অতিথিকে উপহার দেয়া হয়েছে বিডিনিউজ২৪.কম ব্লগের দৃষ্টিনন্দন একটি ক্রেস্ট। আকারে ছোট হলেও চমৎকার একটি বই। ছাপা, কাগজ, প্রচ্ছদ সবই অনন্যরূপে সুন্দর। শফিক মিতুলের একক পরিশ্রমে, যত্নে ও কাজে এই কিউট লিটল বইটা বের হলো। তাকে অনেক ধন্যবাদ।


চঞ্চলা কথাসাহিত্যিক রোদেলা নীলা বলেন, নগর নাব্য মোড়ক খুলে হুদা ভাই যখন সুচিতে আমার নাম পড়লেন, হেসে দিয়ে বললেন-তুমি কি সব জায়গায় আছো? আমিও হাসলাম, সে হাসি গৌরবের, সে হাসি আনন্দের। বিডিনিউজ২৪.কম- কে অসংখ্য ধন্যবাদ এমন অসাধারণ আয়োজনের জন্য।আমার মনে হয় নতুন ব্লগারদের লেখার জায়গা করে দিলে সিটিজেন জার্নালিজম সত্যিকার অর্থেই সাধারণ মানুষের সাংবাদিকতা হয়ে উঠবে।

প্রাজ্ঞজন কাজী শহীদ শওকত বলেন, যদিও উপস্থিত হতে পারিনি, ছবিগুলো দেখে মন ভরে গেলো। আফসোস, আইরিন আপার এই অপরূপ কেকের স্বাদ-গন্ধ কিছুই জুটলো না । যা-ই হোক, ফারদিন ফেরদৌস ভাই ও জয়নাল আবেদীন ভাইকে অভিনন্দন। পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকীর আয়োজন সফল করতে যাঁরা নিরলস পরিশ্রম করেছেন তাঁদের জন্যও অনেক শুভ কামনা। নিশ্চয়ই তাঁরা অনেক আপ্লুত এবং অনুপ্রাণিত এই সম্মাননা প্রাপ্তিতে। আরও অনেক ভালো ভালো লেখায় ভরে উঠুক ব্লগের পাতা। এই ব্লগ আমাদের ভালোবাসার ব্লগ। এখানে সুন্দর ফুটে থাক প্রতিদিন।


ব্লগ.বিডিনিউজ২৪.কমের সম্পাদক সদা হাস্যোজ্জ্বল আইরিন সুলতানা বলেন, শফিক মিতুল ও তার বন্ধুর সময়মত উপস্থিতি আর তারপর মঞ্চ দখল ছিল এই আয়োজনের প্রথম সোপান … এরপর আমাদের আর পিছু ফিরে দেখতে হয়নি … আর ক্রেস্ট থেকে কেক পর্যন্ত পৌঁছে গেছি… কেকের ছবিটা দেখে আবারো কেক খেতে ইচ্ছে করছে। অনেকের লেখা পড়েছি, এবার কথা শুনলাম, জানলাম, দেখলাম …. অন্যরকম অনুভূতি। আবার যাদের সাথে আগেও দেখা হয়েছে, পুনরায় তাদের দেখা পেয়ে আনন্দিত।
অভিনন্দন ফারদিন ফেরদৌস… অভিনন্দন জয়নাল আবেদীন … একই সাথে অভিনন্দন নগর নাব্যে প্রকাশিত লেখার লেখকদের … আমি তো বই কিনে নিয়েছি সাথে সাথে … বইটা ‍উল্টেপাল্টে দেখতে, ঘ্রাণ নিতে বেশ লাগছে … মনে হচ্ছে পৌঁছে যাচ্ছি এইক্ষণে আমাজন তো এই ক্ষণে নাফাখুম! নগরনাব্য'র আজকের সাফল্য পরের বছরও নগরনাব্য প্রকাশের পথ উন্মুক্ত করবে।
শেষের দিকে ব্লগ কমিউনিটি, দায়িত্বশীল ব্লগিং, নাগরিক সাংবাদিকতা নিয়ে প্রিয় কবি নূরুল ‍হুদার বক্তব্য খুবই ইতিবাচক ছিল। তার উপস্থিতি আমাদের আনন্দ, আত্মবিশ্বাস এবং আয়োজনের সাবলীলতাকে বাড়িয়ে দিয়েছিল …

নাগরিক সাংবাদিকতা সম্মাননাপ্রাপ্ত তরণ ব্লগার জয়নাল আবেদীন বলেন, নাগরিক যখন নিজেই নিজের মত প্রকাশের স্বাধীনতা এবং প্লাটফরম খুঁজে পান, সেটি নিঃসন্দেহে আশাব্যঞ্জক। সেই আশার জায়গাটি তৈরি করেছে বিডিনিউজ২৪.কম। সাম্প্রতিক সময়ের নানাবিধ পরিস্থিতির কারণে ব্লগ বা ব্লগার সম্পর্ক সাধারণ মানুষের মধ্যে এক ধরনের ভীতি কাজ করছে। বিডিনিউজ২৪.কম মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটাতে সক্ষম।

ইয়ংস্টার ইলিয়াস মাহমুদ বলেন, অসাধারণ একটা আয়োজন ছিল। ধন্যবাদ আপনাকে আইরিন আপু। আপনি এতটা মিশুক আগে ভাবিনি। আপনার চকোলেটের দাওয়াত দিবেন অন্য একদিন। কোন বিশেষ আয়োজন ছাড়াই!


ব্লগার ও লেখকদের মিলনমেলা ঘিরে ছিল আনন্দ আড্ডার পাখপাখালিদের কথামালার সরব কিচিরমিচির।


আমাদের সবার মধ্যমনি হয়েছিল স্নেহাস্পদ তরুণ তুর্কি শফিক মিতুল!


বই উপহার পেলে জাহাঙ্গীরনগরিয়ান অনুজ শফিক মিতুলের মতো আর কে এমন এতো খুশি হয়!


শক্তিমান লেখক ও তরুণ চলচ্চিত্র বোদ্ধা প্রিয় জাহেদ-উর-রহমান এবং গাজীপুরিয়ান আতাস্বপন ভাইয়ের সাথে একটি সেলফি না হলে মিলনমেলার আসর জমতই না।


এমন অসাধারণ মানুষদের অমৃত হাসি খুশির পরশ ধন্য আমরা সবাই।


বিশ্ব শান্তি সম্মাননা প্রাপ্ত দরিয়ানগরের কবি মুহম্মদ নূরুল হুদার হাত থেকে ব্লগ.বিডিনিউজ২৪.কম এর বর্ষ সেরা ব্লগার হিসেবে সচেতন ব্লগার সচেতন নাগরিক-২০১৬ সম্মাননা গ্রহণ আমার জন্য অশেষ আনন্দের উপলক্ষ যেমন সৃষ্টি করল, তেমনি আগামীর বন্ধুর পথে এগিয়ে চলবার মন্ত্রণাটাও দিয়ে রাখল।

এই মাহেন্দ্রক্ষণে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় বলতে চাই,
রেখে যাই আমার প্রনাম
তাঁদের উদ্দেশে যাঁরা জীবনের আলো
ফেলেছেন পথে যাহা বারে বারে সংশয় ঘুচালো।

মানুষের যুথবদ্ধতায় জেগে থাকুক মানবীয় বোধেরা। পৃথিবী বেঁচে থাকুক শুভ্রতা ও শুচিতায়!
মঙ্গলালোক ছড়িয়ে পড়ুক সবখানে। কল্যাণ হোক আমাদের সবার।

লেখকঃ সংবাদকর্মী, মাছরাঙা টেলিভিশন
১৯ ফেব্রুয়ারি ২০১৬
facebook.com/fardeen.ferdous.bd
twitter.com/fardeenferdous