ক্যাটেগরিঃ আর্ত মানবতা

 

আমাদের বন্ধু খুরশিদা নাজ শাওন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন নিষ্ঠাবান শিক্ষক। পরিবারের কাছে পরম মমতা ও ভরসার আশ্রয়স্থল। আমাদের আরেক বন্ধু ব্যাংকার মুহাইমিনুল ইসলাম সুমনের সাথে তাঁর সুখের সংসার। জাহাঙ্গীরনগরিয়ান এই ব্যাচমেট মারাত্মক কিডনি জটিলতায় ভুগছে। এ মাসেই চেন্নাই গেছে কিডনি প্রতিস্থাপনের জন্য। সবার সহায়তা ও প্রার্থনায় গত ২১ অক্টোবর সফলভাবে সম্পন্ন হয়েছে অপারেশনের কাজ। পরিবারের কাছে পর্যাপ্ত অর্থ না থাকায় শেষ সময়ে পাড়ি দিতে হচ্ছে সংকটময় সময়। অপারেশনের পর শাওনের ক্রিটেনিন ১.৫ হওয়ায় ওর বায়োপসি করতে দেয়া হয়েছে। তাই পিছিয়ে যাচ্ছে রিলিজ দেয়ার তারিখ। বেড়ে যাচ্ছে খরচের বোঝাও। আসুন আমরা সবাই মিলে আমাদের বন্ধুর বাঁচার স্বপ্নের সারথি হই। আমাদের মানবিক হাত হতে পারে বন্ধুর বেঁচে থাকবার প্রকৃষ্ট আরতি!
আপনারা নিচের হিসাব নম্বরে শাওনের জন্যে সহযোগিতা পাঠাতে পারেনঃ
হিসাব: শাওন এর চিকিৎসা তহবিল
সঞ্চয়ী হিসাব নাম্বার: ০২০০০০৯২৪১১৭০
অগ্রণী ব্যাংক লিমিটেড, সাভার শাখা,ঢাকা।

যোগাযোগ:
সুমন-০১৭১৬০৬২৩৫২
ইমু-০১৭১১০৮০৫৩৪
রুমি-০১৭১১০৮২২৪৫।

যার আলোর পরশে ভোর হয়ে যায় রাত, যার সঙ্গে চলে প্রাণের বোঝাপড়া, করা যায় হৃদয় দিয়ে হৃদি অনুভব সে তো বন্ধুই। পৃথিবীর আত্মীয়তার তাবৎ সম্পর্ক বেঁধে দেয় নিয়তি; নিজে বেছে নেওয়া যায় কেবল বন্ধু। প্রকৃতির সর্বশ্রেষ্ঠ সৃষ্টিই তো বন্ধুত্ব। বন্ধুর হাতে হাত রেখে পাড়ি দেওয়া যায় ঘনায়মান অন্ধকার পথ। বন্ধুর জন্য খুশির খেয়ালে পাল তোলা যায়; স্মৃতির পটে জমে থাকা ব্যথা ভুলা যায় হাসি আর গানে। শিল্পী হেমন্ত মুখোপাধ্যায় এই বন্ধুর জন্যই গান গেয়ে যান :
বন্ধু তোমার পথের সাথিকে চিনে নিও
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও
ভুলো না তারে ডেকে নিতে তুমি।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে বন্ধু হলো এক বিশেষ সম্পর্কের নাম। গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ। দার্শনিক নিৎসে বন্ধুত্বের মধ্যে পেয়েছিলেন প্রাণরক্ষার রসদ। তাই তো তিনি বলে রেখেছেন, বিশ্বস্ত বন্ধু হচ্ছে প্রাণরক্ষাকারী ছায়ার মতো। যে তা খুঁজে পেল, সে যেন একটি গুপ্তধন পেল!

গ্রিক নাট্যকার ইউরিপিদিস বলতেন, ১০ সহস্র আত্মীয়ের চেয়েও বড় একজন বিশ্বস্ত বন্ধু। একে অপরের ভালোবাসায় বিশ্বসভায় এগিয়ে থাকতে নিজেদের জাতটাকে বাঁচিয়ে রাখতে সেই বন্ধুত্বই আমাদের আরাধ্য। জয়ী হোক বন্ধু, জয় হোক বন্ধুতার।

 

আমাদের বন্ধু শাওনের দুঃখ ও শোক তাঁর একার নয়। ওর সকল বেদনা আমাদেরও সমান। শাওনের জন্য আমাদের সমস্বর প্রার্থনা সংগীত এটাইঃ
বন্ধু তোর দু:খ শোকের
ভাগটা দিস আমায়
সব দু:খ একাই বইবি
এইটা কি তোর মানায়?

কন্ঠ: আজরা হাসান
কথা: ফারদিন ফেরদৌস
সুর: ফিদেল নাঈম
কম্পোজিশন: ওয়াহেদ শাহিন
নির্দেশনা: শাত-ইল কবীর

ফারদিন ফেরদৌস: লেখক ও সাংবাদিক
০৩ নভেম্বর ২০১৭।