ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা, ফিচার পোস্ট আর্কাইভ

1111

পাশের দেশ ভারতের কথাই বলি, সে দেশের রাষ্ট্রায়ত্ব টেলিকম কোম্পানি বিএসএনএল (BSNL)। দেশের সবকটি বেসরকারি টেলি কোম্পানিগুলো এ BSNL কে গুরু হিসেবেই মানে। কারণ তাদের দেশের মানুষের একটি জিনিস থাকেই দেশপ্রেম (Patriotism)।

কিন্তু আমরা সিম নিতে গেলেই – আরে ব্যাটা GP ল। নাইলে এয়ারটেল নে দারুণ প্যাকেজ ফুর্তি বা গ্যাং, কী সব! যাতে কথা বলার সাশ্রয়ী সময় রাত ১২ থেকে বিকেল তিনটা। আজিব এ অফার গুলো দেখেই  মানুষ প্রলব্ধ হয়ে থাকে। কিন্তু নিজের দেশের কোম্পানির পাত্তা নেই আমাদের কাছে। আমরা এয়ারটেল, রবির বা কথিত সাশ্রয়ী সেবার কোম্পানিগুলোর স্লো ইন্টারনেট ব্যবহার করতে পারি কিন্তু নিজের দেশের কোম্পানি টেলিটকের নেট স্পিড টা একটু ডাউন হলেই- ফালতু, এইসব কোম্পানিকে কেন রেখে দেশের টাকা নষ্ট করা হয়, আজব কোম্পানি বা নানা রকম মানদণ্ডে দাঁড় করিয়ে দেই।

একটি কোম্পানি ঠিক মত গড়া এক দিনের কথা না। আমার এলাকায় এখনো এয়ারটেল থ্রিজি কভারেজ নূন্যতম পর্যায়েও নেই। বাকিগুলো নাম কী বলব! রবি  আর গ্রামীণফোন গলায় ফাঁস দেবার মত ডাটা প্যাক রেট।

আর আমার দেশের কোম্পানি টেলিটক যখন ১৬০ টাকায় ১ জিবি সাহস করে তখন কিছু পাকি এবং ভারত প্রেমীরা টেলিটকের ওয়েবপেজ এ ৫০ টাকায় ১ জিবি চাই ব্লা ব্লা ব্লা বলে চিল্লায়। আরে যারা ৩৫০ টাকায় ১ জিবি নেয় তাদের কাছে কর এ প্রতিবাদ।

নরওয়ের জনসংখ্যা ৫০ লাখ আর বাংলাদেশ এ নরওয়ের প্রতিষ্ঠান টেলিনরের আদলে গ্রামীণফোন এর গ্রাহকসংখ্যা সাড়ে ৪ কোটি! যা সে দেশের জনসংখ্যার ৯ গুন -আর এ কারণেই সে দেশের রাজস্ব বাড়ে। তারা উন্নত থেকে আরও উন্নত হয় আমাদের জনসংখ্যা ব্যবহার করে।

আমার Locality তে চেনাজানা অনেক লোক এখন #Teletalk #3G ব্যবহার করে আমার সাজেশন এ। এবং আমি গর্বিত নিজের দেশের রাজস্বে অবদান রাখতে পেরে হোকনা সেটা কম টাকা।

এমন এক সময় ছিল, টেলিটকের কাস্টমার কেয়ার এ কল দিলে বন্ধ পাওয়া যেত। আর এখন এ অভিযোগ অন্তত আমি বিশ্বাস করবনা। কারণ তাদের সার্ভিস এখন এসেছে আমূল পরিবর্তন। আমরা টেলিটক ব্যবহার করলেই সরকার পদক্ষেপ নেবে সেবা মান আর উন্নত করার। আপনার এলাকায় নেটওয়ার্ক খারাপ বা ত্রুটিপূর্ণতা থাকলে সঙ্গে সঙ্গে ১২১ এ কল করে জানান। এবং অভিযোগ করুন।

কিছু কোম্পানির এমন মেসেজ ” ৫০০ টাকা রিচার্জ এ ৫০ টাকা বোনাস।” এর থেকে আমার টেলিটক ভাল। এমন ফালতু বা অপ্রয়োজনীয় মেসেজ এসে ডিস্টার্ব করেনা। এবং প্রায়ই টেলিটক এর এ জিনিসটা আমার ভাল লাগে তাদের বোনাস মিনিট এবং মেসেজ গুলো অননেট এবং অফনেট দুটিতেই দেওয়া হয়। আর তাদের অফারের মেয়াদ গুলোও এমন না যে ১ জিবি ফ্রী কিন্তু মেয়াদ ২ দিন আর স্পিড লিমিট ২০ কেবিপিএস। তাদের সকল অফার স্ট্রেইট এবং সিম্পল।

আর এখন টেলিটকের গ্রাহক তুলনামূলক হারে বাড়ছে ইতিমধ্যেই তারা কল সেন্টার এ অভুত পরিবর্তন এনেছে মনে রাখবেন কোন পরিবর্তনই এক দিনে আসে না।

আপনার সমস্যা জানিয়ে অভিযোগ করুন। হয়তো বা একটু দেরী হবে Solvence আসতে কিন্তু আপনার মাথা ব্যথা হলে ডাক্তারকে না জানালে ডাক্তার ঔষধ দেবে না, এটা স্বাভাবিক। তাই দোষারোপ করার আগে একবার টেলিটক ব্যবহার করেই দেখুন না।

আমাদের অফিশিয়াল Android ফেসবুক গ্রুপঃ Android BD Helpline Group

আমার Official ব্লগঃ Http://www.androidbd.ga

আমার ফেসবুকঃ Farhaan Hridoy

Android ওয়েবপেজ – Android BD Helpline