ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

১। এই মুহূর্তে বাংলাদেশের কোন মানুষকে যদি প্রশ্ন করা হয় যে আপনার হিরো কে তাহলে উত্তর হবে অমি বা বাঁধন বা ইমরান বা লাকি বা অরণ্য বা এঁদেরই শাহবাগে বসা “তুই রাজাকার” বলা কোন সতীর্থ , অন্য কেউ নয় ।

২। আমার বয়স ৪২ । এই জীবনে আমি দেখেছি সরকার আসে,সরকার যায় কিন্তু কারো মাঝে ১০০% নিজের ছায়া দেখি নাই ।এই প্রথম শাহবাগে এসে তা মনে হয় নাই। এই প্রথম আমি স্বপ্নে দেখা “আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে” খুঁজে পেয়েছি শাহবাগ মঞ্চে। খুঁজে পেয়েছি নিজের ছায়া । আমার মত লক্ষ কোটি বাঙালীও প্রজন্ম মঞ্চ থেকে প্রতিদিন খুঁজে পাচ্ছেন নিজেকে ।

৩। কেন প্রজন্ম চত্বর এমন অভূতপূর্ব সাড়া পেল ? বাংলাদেশের প্রতিটি সাধারণ মানুষের মাঝে একজন মুক্তিযোদ্ধা ঘুমিয়ে ছিল। ব্লগাররা সেই মুক্তিযোদ্ধাকে জাগিয়েছেন। আমি যে কোন সাধারণ বাঙালীর চেহারায় একটা করে রয়েল বেঙ্গল টাইগার দেখতে পাই । শাহবাগ গিয়ে মনে হয় হাজার হাজার রয়েল বেঙ্গল টাইগার এদিক-ওদিক হাঁটছে,গান গাইছে,ছবি আঁকছে,নাচছে,শ্লোগান দিচ্ছে। এরা সবাই শান্তভাবে তাদের ফাঁসির অপেক্ষায় বসে আছে যারা বাংলাদেশকে মেনে নেয়নি ১৯৭১ সালে,যারা গণহত্যা,বুদ্ধিজীবি হত্যা, ধর্ষণ,অগ্নি-সংযোগের মত মানবতাবিরোধী অপরাধ করেছিল ১৯৭১ সালে। সেই রায় না হওয়া নেই কোন বিরতি,নেই কোন ঘরে ফেরা ।

৪। শুধু জামাত নয়, আওয়ামী লীগ,বিএনপি সহ যেকোন রাজনৈতিক দলে ঘাপটি মেরে থাকা সব রাজাকারের আমি সর্বোচ্চ শাস্তি চাই। কিন্তু আজ পর্যন্ত মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী কোন বিএনপি নেতা কেন মঞ্চে এলেন না মঞ্চের মূল দাবী তথা যুদ্ধপরাধীর ফাঁসির দাবীর সাথে একাত্বতা প্রকাশ করতে এটই আমার প্রশ্ন। যদি একজন অতি সাধারণ মানুষ হিসাবে আমি চাইতে পারি,তাহলে মুক্তিযোদ্ধা হয়ে তাঁরা কি রাজাকারের ফাঁসি চাননা ?

৫। গণজাগরণ মঞ্চ আমাকে এবং আমার মত লক্ষ কোটি বাঙালীকে আস্থার জায়গা দিয়েছে,স্বপ্ন দেখতে শিখিয়েছে । স্বপ্নভঙ্গের বেদনা মর্মান্তিক । তাই কোনমতেই এটাকে নস্যাৎ হতে দেয়া যাবে না ।

৬। হুমায়ুন আহমেদ নেই। কিন্তু শাহবাগ প্রকম্পিত তাঁর দেয়া শ্লোগানে শ্লোগানে “তুই রাজাকার,তুই রাজাকার”। গাইতে ইচ্ছা করে “সোনায় মোড়ানো বাংলা মোদের শ্মশান করেছে কে ? কে কে কে ? ইয়াহিয়া তোমায় আসামীর মত জবাব দিতে হবে।” ধন্যবাদ ব্লগারদের আবার নিজেকে খুঁজে পাবার একটা সুযোগ করে দেবার জন্য,ধন্যবাদ ব্লগারদের এমন একটা জায়গা দেবার জন্য যেখানে আমরা সবাই রাজা। ব্লগারদের ধন্যবাদ। তোমরা সবাই আমার হিরো ।