ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

আপনার বাড়িতে যদি কোন মেহমান আসে । যেই মেহমানের জন্য আপনার দীর্ঘ দিনের অপেক্ষা ছিল।অনেক সম্মানিত অতিথি।যখন অসলো তার গায়ে শাদা জামা।দুধ শাদা স্বচ্ছতা তার মনে ।আর পবিত্রতায় পরিপূর্ণ তার অভ্যন্তর।আসার সময় আপনার জন্য অনেক উপহার সামগ্রী নিয়ে আসল।আপনার জন্য প্রভূত কল্যাণ নিয়ে এল।আপনার অনেক উপকার করল। আপনি তাকে ভালবেসে ফেললেন। সেও আপনাকে ভালবাসল। আপনি তার ঘনিষ্ট হয়ে গেলেন। সেও আপনার খুবই ঘনিষ্ট হলো ।এভাবে খুব মজায় কাটছিল দিন।আপনাকে সে খুব আনন্দ দিয়েছে । হঠাৎ একদিন শুনলেন সে আপনাকে ছেড়ে চলে যাচ্ছে । আপনাদের বিচ্ছেদ হয়ে যাচ্ছে ।বলুন তখন আপনার কেমন কষ্ট হবে।আপনার প্রিয় সেই অতিথির বিরহ চিন্তা আপনাকে কেমন ব্যথাতুর করে তুলবে?কত কষ্ট এবং যন্ত্রণা হবে ?আর মনে হবে হায় আরেকটু ভাল আতিথেয়তা যদি করতাম !আরেকটু বেশি যত্ন যদি নিতাম!আপনার চোখ তখন কেমন সিক্ত হয়ে উঠবে আর হৃদয় কেমন ব্যথাতুর হবে ?

পবিত্র মাহে রমজান মুমিনের কাছে ঠিক তেমনই এক মহান অতিথি ছিল যার জন্য সারাটা বৎসর অপেক্ষা করে ছিল প্রতিটি মুসলমান।কত আয়োজন কত অপেক্ষা । অবশেষে এসে পড়ল। একে একে রমজানের সব গুলি রোজা যখন সমাপ্ত হতে চলেছে তখন মুমিনের মন কিন্তু সেই আবেগাপ্লুত মেজবানের মতই কেঁদে উঠছে।ভারি হয়ে উঠছে নিশ্বাস।ছল ছল করছে চোখ।

রমজান আমাদের জন্য অনেক কল্যাণ অনেক রহমত বরকত এবং মাগফিরাতের সওগাত এনেছিল।আজ যখন তার বিদায়ের সময় হয়েছে তখন সত্যি হে রমজান বড় কষ্ট হচ্ছে……….কষ্ট। আল বিদা। হে মাহে রামাজান।সালাম হে রামাজান ।আবার দেখা হোক তোমার সনে প্রতি বৎসর সুস্থ দেহে প্রফুল্ল মনে……..