ক্যাটেগরিঃ গণমাধ্যম

বিডিনিউজ২৪ ডটকম এবং বাংলানিউজ২৪ ডটকম

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম। প্রথম-আলো ডটকম ও পাঠকপ্রিয় পোর্টাল তবে অনলাইন পত্রিকা বলতে যা বোঝায় তা নয় বলে এই তালিকায় প্রথম আলোর পোর্টালকে অন্তর্ভূক্ত করা যাচ্ছেনা।

১ম স্তরে বিডিনিউজ এবং বাংলানিউজকে রাখলে দ্বিতীয় স্তরে থাকছে বার্তা২৪ ডটনেট। আর মাত্র বাজারে খবর ছড়াচ্ছে পরিবর্তন ডটকম এবং নতুন বার্তা ডটকম। এর বাইরে হাজারে হাজারে খবরের দোকান রয়েছে ২৪,৭১ বিবিধ নামে তবে তারা সবাই মাঠের বাইরে খেলছেন মূলধারাকে কপিপেস্ট করে!

কিঞ্চিৎ বিতর্ক:

বাংলাদেশের প্রথম অনলাইন পত্রিকা বিডিনিউজ২৪ ডটকম এ ব্যাপারে বিতর্ক নেই। তবে এই পত্রিকার স্বপ্নদ্রষ্টা কে তা নিয়ে খানিক বিতর্ক মাঝে মাঝে সৃষ্টি হয়েছে। বিডিনিউজ যখন ঘটা করে পাঁচ বছর পূর্তি পালন করে তখন তার শুরুর দিককার দুই বছর নিয়ে কিছুটা বিতর্কের সৃষ্টি হয়। বিডিনিউজের প্রথম দুই বছরের নেতৃত্ব দিয়েছিলেন আলমগীর হোসেন (এমনটা দাবি করা হয় বাংলানিউজ ২৪ ডটকমের কয়েকটি লেখায়)। বর্তমানে তিনি বাংলানিউজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাজার সম্প্রসারণ:
প্রতিষ্ঠার পরে বেশ কয়েক বছর বিডিনিউজ একাই বাংলাদেশের অনলাইন সাংবাদিকতাকে এগিয়ে নিয়ে যায়। এর পরে শীর্ষ নিউজ ডটকম ২০০৭ ২০০৯ সালে কার্যক্রম শুরু করে। ২০০৯ থেকে ২০১০ এক বছরে আরও দুটি অনলাইন সংবাদপত্র কার্যক্রম শুরু করে। এর মধ্যে ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপের বাংলানিউজ২৪ ডটকম এবং আরেকটি বার্তা২৪ ডটনেট।

শীর্ষ নিউজ ডটকম এর সম্পাদক একরামুল হক ২০০৯ ২০১১ সালে তৎকালীন বনপ্রতিমন্ত্রীর সাথে সংবাদ প্রকাশ নিয়ে বিবাদে জড়িয়ে পড়ায় তার সম্পাদনায় প্রকাশিত সাপ্তাহিক শীর্ষ কাগজ এবং শীর্ষ নিউজ ডটকম বন্ধ হয়ে যায়। তিনি কারাগারে বন্দী ছিলেন প্রায় ৫/৬ মাস। জামিনে মুক্তি পাওয়ার পর জেলগেট থেকে তাকে আবারও গ্রেপ্তার করা হয়েছিলো। দেশের সব সংবাদমাধ্যমেই আলোচিত হয়েছিলো শীর্ষ নিউজ সম্পাদকের গ্রেপ্তারের খবরটি।

শীর্ষ নিউজ অনলাইন জগতে অল্প সময়ে পাঠক এবং সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিলো। বিশেষ করে সচিবালয় সংক্রান্ত রিপোর্টে তাদের আলাদা মুন্সিয়ানা ছিলো। শীর্ষ নিউজ বন্ধ হয়ে যাওয়ার অনলাইন প্রতিযোগিতাটা সীমাবদ্ধ হয়ে যায় বিডিনিউজ এবং বাংলানিউজের মধ্যে। সাইডলাইনে কম বাজেটেও টিকে থেকে ভালো খেলছিলো বার্তা২৪।

সমসাময়িক:

২০১২ সালে এসে আরেকটি অনলাইন পত্রিকা ধীরে সুস্থে বাজারে নামছে সেটি হচ্ছে পরিবর্তন ডটকম। তারা ২৪ ধারণা থেকে বের হয়ে আসতে চাচ্ছে।

বার্তা ২৪ডটনেট গত ১০ নভেম্বর ২০১২ এর পর থেকে আর আপডেট হচ্ছে না। একই অফিসে একই লোকবল নিয়ে প্রকাশিত হচ্ছে নতুন বার্তা ডটকম। খুব সম্ভবত মালিকানা নিয়ে কোন ঝামেলার কারণে বার্তা২৪ এর সম্পাদক ফরিদ সাহেব নিজের মালিকানায় নতুন বার্তা চালু করেছেন।

সাইট ডিজাইন:

সাইট ডিজাইন বা পোর্টাল হিসেবে (আমার) দেখতে ভালো লাগে বাংলানিউজ। বিডিনিউজ দীর্ঘদিন ধরে একই ডিজাইন চালিয়ে আসছে। তিন কলামের প্রথম কলামে শীর্ষ সংবাদগুলো। তারপরের কলামে গণহারে শিরোনাম। তার পরের কলামে বিজ্ঞাপন, ইবুক, আর্কাইভ। এই ডিজাইন দেখতে দেখতে বুড়ো হয়ে গেলাম! বার্তা ২৪ এর ডিজাইন পরিশীলিত। পরিবর্তন ডটকম ভালো। নতুন বার্তা মোটামুটি।

তবে সংবাদের গ্রহণযোগ্যতায় সবাইকে ছাড়িয়ে এক পায়ে দাড়িয়ে আছে বিডিনিউজ। বাংলানিউজের কর্মী এবং সংবাদ বেশি হলেও খবরের সত্যতা যাচাইয়ের জন্য (আমি) বিডিনিউজের খবর আসা পর্যন্ত অপেক্ষা করি।

ফেসবুক পেজ বা সোশ্যাল মিডিয়াতেও সবার চেয়ে এগিয়ে তারা। একইভাবে অ্যাকটিভ বাংলানিউজ এবং পরিবর্তন। বার্তা২৪ এবং নতুন বার্তা এখনো সেভাবে নয়।

বাংলা এবং ইংরেজি দুই ভাষায় সাইট রয়েছে বিডিনিউজ এবং বাংলানিউজ। বাংলানিউজে ইংরেজির পাশাপাশি অন্যান্য ভাষারও অপশন রয়েছে।

সম্পাদক সমাচার:

তৌফিক ইমরোজ খালিদী: বিডিনিউজ২৪ ডটকম (মধ্য ২০০৬-বর্তমান)
আলমগীর হোসেন: বাংলানিউজ২৪ ডটকম
সরদার ফরিদ আহমেদ: নতুন বার্তা ডটকম
লুৎফর রহমান হিমেল: পরিবর্তন ডটকম

বিডিনিউজ২৪ ডটকম

বাংলানিউজ২৪ ডটকম

শীর্ষ নিউজ ডটকম

বার্তা২৪ ডটনেট

পরিবর্তন ডটকম

নতুন বার্তা ডটকম