ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

মানবাধিকার কমিশন বা মানবাধিকার সংগঠনগুলো কাদের জন্য? অনেক দিন ধরে আমার মনে এই প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে। আমি যদি খাবারের অভাবে রাস্তায় মরে পড়ে থাকি তাহলে মানবাধিকার কমিশন বা মানবাধিকার সংগঠনগুলো আমার জন্য কি করবে? বাসস্থানের অভাবে আমি যদি প্রতিদিন ফুটপাথে গুমায় তাহলে মানবাধিকার কমিশন বা মানবাধিকার সংগঠনগুলো আমার জন্য কি করবে?

ফুটপাথে ঘুমানোর কথা বলছি? আমি আস্ত এক হাঁদারাম। দেশের সব ফুটপাথ তো দখলে। ফুটপাথ দখল হয়ে গেছে বলে যে বৃদ্ধ লোকটি রাস্তায় হাঁটতে গিয়ে গাড়ির ধাক্কায় পঙ্গু হয় বা মারা যায় মানবাধিকার কমিশন বা মানবাধিকার সংগঠনগুলো তাঁর জন্য কি করবে?

ক্ষুধার জ্বালায় যে শিশুটি/মহিলাটি/বৃদ্ধ লোকটি ডাস্টবিন থেকে উচ্ছিষ্ট খাবার খায় তখন কি মানবাধিকার ভূলুণ্ঠিত হয়? যদি হয় , তাহলে মানবাধিকার কমিশন বা মানবাধিকার সংগঠনগুলো তাঁদের জন্য কি করবে? বা কি করে?

দেশের বিত্তশালীরা যখন হাজার টাকার জামা কিনে তাঁদের সন্তানদের দেয় তখন কাগজ খোরানির দলের চোখের অশ্রু মুছতে মানবাধিকার কমিশন বা মানবাধিকার সংগঠনগুলো কি করে?
এক লিমনের পা গেছে বলে মানবাধিকার কমিশনার চেয়ারম্যানের সেই কি কান্না। প্রতিদিন এই রকম কত লিমনের জীবন চলে যাচ্ছে তাঁদের জন্য মানবাধিকার কমিশন বা মানবাধিকার সংগঠনগুলো কি করে জানতে খুব ইচ্ছে হয়?

আচ্ছা তারা কি খবর তৈরি করে নাকি তৈরি করা খবরের পিছু হাঁটে ।

খুব জানতে ইচ্ছে হয়।