ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

প্রিয় পাঠক, আপনার অবগতির জন্য বলছি আপনার মোবাইলে যদি +৯২, #৯০ এবং #০৯ নাম্বার থেকে ফোন আসে তাহলে কখনো রিসিভ করবেন না। কারণ এ তিনটি প্রাইমারি কোডের কোনো কল ধরার সঙ্গে সঙ্গে আপনার মোবাইল সিমের সব ধরনের তথ্য কপি হয়ে যাবে কল কারীর মোবাইলে। অর্থ্যাৎ এখন থেকে চোখ কান খোলা রাখুন।

একধরনের প্রতারক চক্র কিন্তু এইসব তত্পরতা কাজে লাগিয়ে বিভিন্ন ভাবে মোবাইল ব্যবহারকারীদের ঠকিয়ে যাচ্ছে। কেন আপনি এই বিষয়ে সতর্ক থাকবেন ?

বর্তমান সময়ে আমাদের ব্যস্ততার কারণে আংরা অনেকেই কিন্তু আমাদের মোবাইল ফোনে বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষণ করে রাখি যেমন ব্যাংকের এটিএম ভিসা বা মাস্টার কাডের্র গোপন পিন নম্বর, ব্যাংক আকাউন্ট নম্বর ছাড়াও বিভিন্ন ধরনের পাসওয়ার্ড, তাছাড়া অনেকের মোবাইল ফোনে কিন্তু বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ মোবাইল নাম্বার সংরক্ষণ করে রাখি যা গোপনীয়তার জন্য বিশেষ তাৎপর্য বহন করে। এখন যদি এইসব তথ্য অন্যের হাতে চলে যায় তাহলে ব্যক্তি, সামাজিক এমনকি প্রাতিষ্ঠানিক বা করপোরেট জগতে বড় ধরনের বিপর্যয় হয়ে যাবে। আবার অনেক ক্ষেত্রেই বড় ধরনের আর্থিক বিপর্যয়ের সুযোগ তো রয়েছেই। আর সামাজিক মর্যাদা বা ব্লাকমেইলিংয়ের খপ্পড়ে পড়ার বিষয় তো স্বাভাবিক।

অতএব সাবধান হয়ে যান। এই ধরনের মোবাইল কল রিসিভ করা থেকে বিরত থাকুন, নিজেকে নিরাপদে রাখুন।

তথ্য ও ছবি সুত্র:বাংলা নিউজ ২৪ ডট কম